This Article is From May 25, 2018

মহাকাশে উপগ্রহের ফুটেজে ধরা দিল বজ্র প্রহাবের ঝলক, ভীষন দুর্দান্ত সেই দৃশ্য...

সেই ভিডিও তে দেখা যায় দক্ষিণ এবং উত্তর আমেরিকার ওপর মেঘের মধ্যে দিয়ে আলোক পাত।

মহাকাশে উপগ্রহের ফুটেজে ধরা দিল বজ্র প্রহাবের  ঝলক, ভীষন দুর্দান্ত সেই দৃশ্য...

ঝড় এবং বজ্র পাত মানুষের মনে ভয়ের সৃষ্টি করে কিন্তু এই দৃশ্য টি খুব ই দুর্দান্ত

মহাকাশ থেকে পৃথিবীর ছবি সবসময় মনোরম দৃশ্য সৃষ্টি করে।আমেরিকান ন্যাশনাল অশিয়ানিক অ্যান্ড আ্যটমোস্ফেরিক অ্যাডমিনিস্ট্রেশন সম্প্রতি একটি ভিডিও প্রকাশ করে যাতে দেখা যাচ্ছে মহাকাশে বজ্রপাত কেমন হয়। সেই ভিডিও তে দেখা যায় দক্ষিণ এবং উত্তর আমেরিকার ওপর মেঘের মধ্যে দিয়ে আলোক পাত। যদিও বা ঝড় এবং বজ্র পাত মানুষের মনে ভয়ের সৃষ্টি করে কিন্তু এই দৃশ্য টি খুব ই  দুর্দান্ত।
 NOAA GOES_17  স্যাটেলাইট প্রথমবার পৃথিবী তে পাঠায় জিও স্টেশনারি লাইটিং ম্যাপার অথবা জি এল এম তথ্য। এই জি এল এম তথ্য দেখাচ্ছে কি ভাবে অতি দ্রুত ঝড় তৈরি হচ্ছে এবং বড় আকার ধারণ করছে সারা যুক্তরাষ্ট্র জুড়ে।এমন টি জানিয়েছে অফিসিয়াল ওয়েবসাইট 9ই মে 2018 । এইপ্রযুক্তির সাহায্যে অতি ঝড়ের সম্ভবনা এবং সেই ঝড়ের তীব্রতা পশ্চিম পশ্চিম গোলার্ধে বজ্র পাতের নিরীক্ষণ করে। যেমন বলা যেতে পারে বজ্র পাতের তীব্রতা  খুব দ্রুত বৃদ্ধি হলে ঝড়ের শক্তি অতি তাড়াতাড়ি বৃদ্ধি হতে পারে  এবং সৃষ্টি হতে পারে প্রতিকূল আবহাওয়া। অন্য স্যাটেলাইটের এর থেকে সংগৃহীত এই ধরনের তথ্য, ছবি  যুক্ত ভাবে সহজ্য করবে  প্রতিকূল  আবহাওয়া  পূর্বাভাস দিতে। দুর্দান্ত ভিডিও টি দেখে নিন নিচে:

 

পৃথিবীর কক্ষপথে স্থাপন দ্বিতীয় জিও স্টেশনারি লাইটিনিং ম্যাপার এর পাঠানো প্রথম কিছু ছবি। প্রথম কিছু    পাঠানো ছবিতে  ধরা পড়েছে ভূখণ্ডের ওপর তৈরি হাওয়া প্রচন্ড ঝড়ের। nএই ভিডিও টি টুইটার এ প্রকাশ করা হয় 21 মে। এই ভিডিও টি সংগ্রহ করে 1,300লাইক এবং 600ও বেশি রি টুইট।
ভিডিও অনেক টুইটার ব্যাবহারকারী খুব দুর্দান্ত ভিডিও বলে কমেন্ট করে, কেউ কেউ বলে আমি এটা সারাদিন ধরে দেখতে পারি।
2016সালে ব্রিটিশ মহাকাশ যাত্রী টিম পিক একটি দারুন টাইম ল্যাপস প্রকাশ করে মহকাসে বজ্র পাতের।। তিনি তখন রি টুইট

Click for more trending news


.