This Article is From Aug 22, 2018

কেরালার বৃষ্টির ভিডিয়ো প্রকাশ করল নাসা

কেরালার বৃষ্টির উপগ্রহ চিত্র প্রকাশ করল নাসা। সেই  ভিডিইয়োতে  দেখা যাচ্ছে গত কয়েকদিন ধরে  কীভাবে বৃষ্টি হয়েছে কেরালায়।

Advertisement
অল ইন্ডিয়া

গত একশো বছরে এর থেকে ভয়াবহ বন্যা দেখেনি  কেরালা।

ওয়াশিংটন :

কেরালার বৃষ্টির উপগ্রহ ভিডিয়ো প্রকাশ করল নাসা।  গত কয়েকদিন ধরে কীভাবে বৃষ্টি  হচ্ছে সেটা দেখা যাচ্ছে   ভিডিয়োতে   ।

গত একশো বছরে এর থেকে ভয়াবহ বন্যা দেখেনি   কেরালা। এ পর্যন্ত প্রায় 231 জন মানুষের প্রান গিয়েছে। প্রায়  3 লক্ষ 14 হাজার মানুষ বাড়ি ছাড়তে বাধ্য হয়েছেন। আর এই উপগ্রহ ভিডিয়োতে এ মাসের 13 থেকে  20 তারিখ পর্যন্ত কতটা বৃষ্টি হয়েছে তা তুলে ধরা হয়েছে। গোটা ব্যাপারটিকে বেশ কয়েকটি ভাগে ভাগ করে ব্যাখ্যা করা হয়েছে। প্রথমটি বর্ষার সাধারণ বৃষ্টিপাত সংক্রান্ত। আর তার পরেরটিতে রয়েছে বিস্তারিত ব্যাখ্যা।

  .  

 

কেরালার বিভিন্ন এলাকা ধরে ধরে বৃষ্টির পরিমাণ ব্যাখ্যা করা হয়েছে। সামগ্রিকভাবে দেশের কোথায়  কতাটা বৃষ্টি হয়েছে তুলে ধরা  হয়েছে  সেটাও।

দেশীয় পদ্ধতির থেকে কিছুটা আলাদা ভাবে বৃষ্টি  পরিমাপ করে নাসা। তারা বৃষ্টি মাপে ইঞ্চির সাহায্যে  । তাতে দেখা যাচ্ছে ওই সপ্তাহে বৃষ্টির গড় পরিমাণ  10 ইঞ্চি। সেটা কোনও কোনও জায়গায় 16 ইঞ্চি। সবচেয়ে বেশি বৃষ্টির পরিমাণ 18.5 ইঞ্চি বলে  নাসা জানিয়েছে   

Advertisement

এই উপগ্রহ  ভিডিইয়োয়   বৃষ্টির কারণ  হিসেবে নিম্নচাপের কথা বলা হয়েছে। তাছাড়া আরও কয়েকটি কারণের কথাও বলেছে  এই উপগ্রহচিত্র। জানা  গিয়েছে আধঘণ্টা অন্তর অন্তর বৃষ্টি মাপা  হয়েছে।   

Advertisement