हिंदी में पढ़ें
This Article is From Mar 02, 2019

ওসামা বিন লাদেনের ছেলের নাগরিকত্ব বাতিল করে দিল সৌদি আরব

আল কায়দার নতুন প্রধান আয়মান আল-জাওয়াহিরি ২০১৫ সালের একটি অডিও বার্তার মাধ্যমে অল্পবয়সী হামজাকে পরিচয় করিয়ে দেন বাকি দুনিয়ার সঙ্গে।

Advertisement
ওয়ার্ল্ড
বেইরুট:

ওয়ামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেনের নাগরিকত্ব বাতিল করে দিল সৌদি আরব। আমেরিকার পক্ষ থেকে বৃহস্পতিবারই জানানো হয়েছিল যে, কোন দেশের কোথায় আছে হামজা, তা জানাতে পারলেই ১ মিলিয়ন ডলার পুরস্কার দেওয়া হবে। এর ফলে তাঁর গায়ে আল কায়দার একজন শক্তিশালী নেতার ছাপ পড়েই গিয়েছিল। সৌদি আরবের এই ঘোষণার পর তা যেন একরকম সম্পূর্ণতা পেল। মনে করছে ওয়াকিবহালমহল। ২০০১ সালের ১১ সেপ্টেম্বর ওয়ার্ল্ড ট্রেড সেন্টারে হানার আগে পর্যন্ত ৩০ বছর বয়সী হামজা আফগানিস্তানে তাঁর বাবার কাছেই থাকত বলে জানা গিয়েছে। বাবার সঙ্গেই বেশিরভাগ সময় কাটাত সে। জানিয়েছে ব্রুকিংস ইনস্টিটিউশন।

আরও পড়ুনঃ "প্রকৃত ভারতরত্ন", অভিনন্দন বর্তমানকে স্বাগত জানিয়ে বললেন দেশের নেতারা

আল কায়দার নতুন প্রধান আয়মান আল-জাওয়াহিরি ২০১৫ সালের একটি অডিও বার্তার মাধ্যমে অল্পবয়সী হামজাকে পরিচয় করিয়ে দেন বাকি দুনিয়ার সঙ্গে। যে আল কায়দার প্রৌঢ় নেতাদের পক্ষে অল্পবয়সী জঙ্গিদের অনিপ্রাণিত করা মুশকিল হয়ে পড়ছে ক্রমশ, তাদের পক্ষে হামজার মত তরুণকে দলে পেয়ে কাজে লাগিয়ে নতুনদের আরও বেশি করে আল কায়দায় যুক্ত করার পরিকল্পনা সফল হতে পারে বলে মনে করে ওয়াকিবহালমহল।

Advertisement

প্রসঙ্গত, গত নভেম্বরেই সৌদির রাজপরিবার থেকে হামজার নাগরিকত্ব বাতিল করে দেওয়ার প্রস্তাব পাশ হয়ে গিয়েছিল।

 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
Advertisement
Advertisement