This Article is From Feb 19, 2019

ভারতী ঘোষকে সবরকম মামলায় গ্রেফতারি থেকে রেহাই সুপ্রিম কোর্টের

ভারতী ঘোষকে সবরকম মামলায় গ্রেফতারি থেকে রেহাই সুপ্রিম কোর্টের
নিউ দিল্লি:

সম্প্রতি বিজেপিতে যোগ দেওয়া প্রাক্তন আইপিএস অফিসার ভারতী ঘোষকে সবরকম মামলায়  গ্রেফতারি থেকে রেহাই দিল সুপ্রিম কোর্ট।বিচারপতি একে সিক্রির বেঞ্চ মঙ্গলবার জানিয়ে দিয়েছে, ভারতীর বিরুদ্ধে গ্রেফতার বা এই ধরণের ব্যবস্থা নেওয়া যাবে না এবং মামলার পরবর্তী শুনানি হবে তিন সপ্তাহ পর।

তাঁর বিরুদ্ধে রাজ্য সরকার ১০ টি অভিযোগ দায়ের করেছে, সেই মামলাগুলিতে গ্রেফতারি এড়াতে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হন এক সময়ে মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত ভারতী ঘোষ।

তিনি জানান, সাতটি মামলায় তাঁকে গ্রেফতারি থেকে রেহাই দিলেও রাজ্য সরকার তাঁর বিরুদ্ধে আরও তিনটি মামলা দায়ের করেছে।ভারতী ঘোষের আবেদনের বিরোধিতা করে রাজ্য সরকার এবং আদালতে জানায়, ভারতী ঘোষের বিরুদ্ধে পরিষ্কার প্রমাণ রয়েছে পাশাপাশি তাঁর এবং ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর একটি কথোপকথন জমা দেয়।

রাজ্য পুলিশের থেকে 'বাঁচতে' সুপ্রিম কোর্টের শরণাপন্ন হলেন ভারতী ঘোষ

পুরানো নোটের বদলে সোনা এবং তোলাবাজির অভিযোগের মামলাতে ভারতী ঘোষকে গত বছরের ১ অক্টোবর গ্রেফতারি থেকে রেহাই দেয় সুপ্রিম কোর্ট।এর আগের শুনানিতে ভারতী ঘোষের আইনজীবী বলেন, তাঁর বিরুদ্ধে সাতটি অভিযোগ দায়ের করা হয়েছে, যার মধ্য একটি ২০১৬ সালের, যেখানে টাকার বদলেল সোনা নেওয়ার অভিযোগ রয়েছে। আইনজীবী আরও বলেন, ভারতী ঘোষের বিরুদ্ধে পুলিশ বিভিন্ন জায়গায় তাঁর বিরুদ্ধে কাজ করছে, কোনওরকম ব্যবস্থা গ্রহণের থেকে তাঁদের সরে আসা উচিত।

এই আবেদনের বিরোধিতা করেন রাজ্য সরকারের পক্ষের বর্ষীয়ান আইনজীবী কপিল সিব্বল।তিনি বলেন, একটি লিখিত পরোয়ানার ভিত্তিতে গ্রেফতারি এড়াতে চাইছেন ভারতী ঘোষ, যা করা যায়  না।তিনি আরও বলেন, সোনার তোলবাজি মামলায় জড়িত থাকার অভিযোগ রয়েছে ভারতী ঘোষ এবং তাঁর ব্যক্তিগত নিরাপত্তারক্ষীর বিরুদ্ধে, তাঁরা একসঙ্গে কাজ করেছিলেন।

বিজেপিতে যোগ দিলেন প্রাক্তন আই পি এস অফিসার ভারতী ঘোষ

কপিল সিব্বল আরও বলেন, গত বছরের তিনি রেহাই পেয়েছেন।

রাজ্য সরকারের বিরুদ্ধে তোপ দেগে গত ৪ ফেব্রুয়ারি কেন্দ্রীয়মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এবং দলের বর্ষীয়ান নেতা কৈলাশ বিজয়বর্গীয়ের উপস্থিতিতে বিজেপিতে যোগদান করেন প্রাক্তন আইপিএস অফিসার ভারতী ঘোষ।

৬ বছর পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারের পদে ছিলেন ভারতী ঘোষ,২০১৭-এর ২৬ ডিসেম্বর রাজ্য সশস্ত্র পুলিশের থার্ড ব্যটেলিয়নের কমান্ডান্ট পদে বদলি করা হলে তার দুদিন পরেই পদত্যাগ করেন তিনি। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বলে পরিচিত ছিলেন ভারতী ঘোষ এবং ২০১৪-এর ১৫ অগাস্ট পদক পান তিনি।

ভারতী ঘোষ মামলার ফাইল পেশ করার জন্য সিআইডিকে সময় বেঁধে দিল আদালত

দুবার ২০১৪ লোকসভা নির্বাচনের আগে ভারতী ঘোষকে বদলি করে নির্বাচন কমিশন, পরে ২০১৬ সালের বিধানসভা নির্বাচনের আগে তাঁকে বদলি করে রাজ্য সরকার। দুটি ক্ষেত্রেই নির্বাচন পর্ব মিটে যাওয়ার পরেই ফের পশ্চিম মেদিনীপুরের পুলিশ সুপারের পদে যোগ দেন ভারতী ঘোষ।

তাঁর পদত্যাগের পরেই ২০১৮-এর ফেব্রুয়ারিতে ভারতী ঘোষের বিরুদ্ধে পশ্চিম মেদিনীপুরের দাসপুর থানায় তোলাবাজির অভিযোগে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়। তোলাবাজির অভিযোগের তদন্তে নেমে কলকাতায় তাঁর স্বামী এমভি রাজুর বাড়ি সহ বিভিন্ন জায়গায় তল্লাশি চালায় সিআইডি। ঘটনায় ইন্সপেক্টর এবং সাব-ইন্সপেক্টর পদ মর্যাদার কয়েকজন পুলিশ আধিকারিককেও গ্রেফতার করে সিআইডি।

 

.