हिंदी में पढ़ें Read in English
This Article is From Jan 31, 2020

প্রকাশ্যে সূর্যের ক্লোজ আপ! বৈজ্ঞানিকদের প্রকাশ করা নতুন Telescopic ছবি ঘিরে চাঞ্চল্য

ডিকেআইএস (DKIS Telescope) টেলিস্কোপ দিয়ে অসাধ্য সাধন করলেন এক মার্কিন নভশ্চর। মহাকাশ থেকে সূর্যপৃষ্ঠের (Solar Surface) ক্লোজ আপ তুলে অনেক অজানা রহস্য ভেদের দরজা খুলে দিলেন ওই নভশ্চর (Astronaut)।

Advertisement
অফবিট Edited by

এই ছবি ডিকেআইএস টেলিস্কোপ তুলেছে।

Highlights

  • ডিকেআইএস টেলিস্কোপে ধরা পড়ল সৌর পৃষ্ঠের ক্লোজ আপ
  • এই ছবি সৌর গবেষণায় নতুন দিক খুলে দেবে
  • সেই ছবিতে গ্যাস আর প্লাজমা দ্রবীভূত হতে দেখা গেছে
লন্ডন :

ডিকেআইএস (DKIS Telescope) টেলিস্কোপ দিয়ে অসাধ্য সাধন করলেন এক মার্কিন নভশ্চর। মহাকাশ থেকে সূর্যপৃষ্ঠের (Solar Surface) ক্লোজ আপ তুলে অনেক অজানা রহস্য ভেদের দরজা খুলে দিলেন ওই নভশ্চর (Astronaut)। তাঁর তোলা সেই ছবি সম্প্রতি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। সেই ছবিতে দেখা গিয়েছে সূর্যের ৩০ কিমি এলাকার একটা ক্লোজ আপ। অত্যন্ত প্রতিকূলতার মধ্যে তিনি এই ছবি তুলতে পেরেছেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। পৃথিবীর মাধ্যাকর্ষণ শক্তির বিরুদ্ধে, প্রায় ১৪৯ মিলিয়ন কিমি দূর থেকে টেলিস্কোপ বসিয়ে এই ছবি তোলা হয়েছে। সম্প্রতি এই দাবি করেছে ন্যাশনাল সায়েন্স ফাউন্ডেশন। যে অংশ টেলিস্কোপে ধরা পড়েছে তা দেখতে অনেকটা আমেরিকার টেক্সাস শহরের মতো।  

Viral Video: আগ্নেয়গিরির পাশে দেখা গেল UFO, দাবি ভিনগ্রহীর যান!

ছবিতে দেখা গিয়েছে, সূর্যের তাপে প্লাজমা আর গ্যাস দ্রবীভূত হচ্ছে। যে জায়গায় সূর্যের তাপ বেশি সেখানে সৌরকণার সঙ্গে মিশছে প্লাজমা। এদিকে জানা গেছে, ডিকেআইএস সোলার টেলিস্কোপে ৪ এএম-এর লেন্স। যা অন্য সব সৌর টেলিস্কোপের চেয়ে অনেক উন্নত। অত্যাধিকে জুমে সূর্যের অনেকটা অংশকে ধরতে পারে এই টেলিস্কোপ। সূর্যের কাজ ও সৌরজগতে তাঁর প্রভাব খতিয়ে দেখতে এই টেলিস্কোপ বেশ কার্যকরী। বিজ্ঞানীরা এখন সূর্যের গতিশীল কণা নিয়ে গবেষণা করতে চায়। যা সৌরঝঞ্ঝার মূল কারণ। এই সৌরঝঞ্ঝাকে 'মহাকাশ আবহাওয়া' বলা হয়।  

এই মহাকাশ ঝঞ্ঝা নানভাবে পৃথিবীকে প্রভাবিত করে। উপগ্রহদের কাজে বিঘ্ন ঘটানো, মহাকাশ যানের অন্তরায় তৈরি, রেডিও তরঙ্গ ও বিদ্যুৎ গ্রিডকে প্রভাবিত করে এই ঝঞ্ঝা। 

Advertisement

Watch: শুধু ভিডিও গেম খেলে মার্কিন তরুণ কীভাবে বছরে আয় করছেন ১৪ লক্ষ টাকা

ডিকেআইএস টেলিস্কোপ আগামী সপ্তাহে ফ্লোরিডাতে বসানো হচ্ছে। এই টেলিস্কোপ ইউরোপীয় ইউনিয়ন আর ইউএস-এর জন্য সৌর গবেষণার কাজ করবে। ৪২ মিলিয়ন কিমি দূর থেকে সূর্যের সবচেয়ে কাছের বিন্দুর ছবি তুলতে পারবে এই টেলিস্কোপ। 

Advertisement
Advertisement