हिंदी में पढ़ें Read in English
This Article is From Dec 04, 2019

মরা তিমির পেট থেকে মিলল ১০০কেজি প্লাস্টিক! সামুদ্রিক বর্জ্য নিয়ে তোলপাড় বিশ্ব

মরা তিমির পেট থেকে একে একে বেরোচ্ছে প্লাস্টিকের দড়ি, প্লাস্টিকের কাপ, প্লাস্টিকের গ্লাভস, আর জাল। সব মিলিয়ে পেট থেকে বেরোন এই জঞ্জালের ওজন কত জানেন? ১০০ কেজি!

Advertisement
অফবিট Edited by

তিমির পেট থেকে বেরোল ১০০ কেজি প্লাস্টিক

নয়াদিল্লি:

মরা তিমির পেট থেকে একে একে বেরোচ্ছে প্লাস্টিকের দড়ি, প্লাস্টিকের কাপ, প্লাস্টিকের গ্লাভস, আর জাল। সব মিলিয়ে পেট থেকে বেরোন এই জঞ্জালের ওজন কত জানেন? ১০০ কেজি! হ্যাঁ, তাজ্জব করার মতো হলেও সত্যিই স্কটল্যান্ডের সমুদ্র সৈকতে একটি মরা তিমি মাছের পেট থেকে মিলেছে এই বিপুল পরিমাণ সামুদ্রিক বর্জ্য। বিবিসির প্রতিবেদন অনুযায়ী, গত বৃহস্পতিবার প্রায় ২০ টন ওজনের একটি মরা তিমির দেহ আইল অব হ্যারিস পর্যন্ত এসে পৌঁছয়। স্থানীয় বাসিন্দারাই প্রথমে ওই মৃতদেহটি দেখতে পান। এই ঘটনার পরে সমুদ্রের দূষণ নিয়ে স্বাভাবিকভাবেই উদ্বেগ প্রকাশ করেছেন তারা। স্থানীয় বাসিন্দা ডেইনি প্যারি বলেন, “খুবই দুঃখের বিষয় যে আমরা দেখতে পাচ্ছি তিমি মাছের পেটের মধ্যে থেকে মাছ ধরার জালের মতো জিনিস বেরোচ্ছে।” স্কটিশ মেরিন অ্যানিমাল স্ট্র্যান্ডিং স্কিম (Scottish Marine Animal Stranding Scheme) তিমি মাছের ছবি ফেসবুকেও শেয়ার করেছে। এই সংগঠনটি তিমি এবং ডলফিনের মৃত্যুর কারণ নির্ধারণ করে। তাদের কর্মকর্তারাই জানিয়েছেন, তিমির পেট থেকে প্রায় ১০০ কেজি সামুদ্রিক বর্জ্য মিলেছে। 

আরও পড়ুনঃ মোদির বারানসীতে দূষণ থেকে বাঁচতে স্বয়ং ভগবান মুখ ঢাকলেন অক্সিজেন মাস্কে!

  .  

 সংগঠনের তরফে জানানো হয়েছে, এই সমস্ত জিনিস তিমির পেটে বেশ কিছুকাল ধরেই জমা হচ্ছিল। রবিবার ফেসবুক পেজে এই সংগঠনের তরফে লেখা হয়, “তিমির পেট থেকে এত প্লাস্টিক বেরোন রীতিমতো ভয়ানক। স্পষ্টতই এতটা প্লাস্টিক মাছের পাচন পদ্ধতির উপর খুবই খারাপ প্রভাব ফেলেছিল।” তাদের আরও আশঙ্কা সমুদ্রের এমন দূষণের ফলে আরও অনেক প্রাণিরই এইরকমভাবে মৃত্যু হচ্ছে। সমুদ্রের এই দুষণের একটা বড় কারণ মানুষ। মানুষের ফেলা বা ব্যবহৃত নানা বর্জ্যেই দিনের পর দিন নোংরা হচ্ছে সমুদ্রের জল। সারা বিশ্বেই সামুদ্রিক দূষণ মাত্রাছাড়া হয়ে দাঁড়াচ্ছে। তবে আপাতত এই সংগঠন তিমির মৃত্যুর কারণ এবং এই বিপুল পরিমাণে নোংরা ও দূষণের কারণ অনুসন্ধানেই ব্যস্ত। 

আরও পড়ুনঃ শিশু কচ্ছপের মৃত্যুতে স্তম্ভিত বিশ্ব! পেটে মিলল সমুদ্রে ফেলা ১০৪ টি প্লাস্টিক টুকরো!

Advertisement

স্বাভাবিকভাবেই তিমি মাছের এই ভয়ানক মৃত্যুর ছবি বিশ্বজুড়েই ভাইরাল হচ্ছে এবং এখনও অব্দি ১২ হাজারেরও বেশি মানুষ তা শেয়ার করেছেন। লাইফ সায়েন্সের প্রতিবেদনে জানা যাচ্ছে, ওই তিমিটিকে সৈকতেই কবর দেওয়া হয়েছে। এই ঘটনায় ফের একবার সমুদ্রের পরিবেশে নষ্ট হওয়ার বিষয়টিতে উদ্বেগ দেখা গিয়েছে। এর আগে ব্রিটিশ যুক্তরাজ্যেই একটি সামুদ্রিক প্রাণিকে ফেলে দেওয়া মদের বোতল নিয়ে খেলতে দেখা যায়। আবার এমনই একটি ঘটনায় ফ্লোরিডায় একটি ছোট্ট কচ্ছপের পেট থেকে ১০৪ টি প্লাস্টিকের টুকরো পাওয়া যায়।

Advertisement