This Article is From Aug 25, 2018

ধর্ষণের দায়ে অভিযুক্ত নাবালককে 'প্রাপ্তবয়স্ক' হিসেবে ধরে শাস্তি দিল আদালত

বারো বছরের এক নাবালিকাকে ধর্ষণ করার অপরাধে কলকাতার এক আদালত গতকাল 16 বছর বয়সী এক নাবালক এবং এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল।

ধর্ষণের দায়ে অভিযুক্ত নাবালককে 'প্রাপ্তবয়স্ক' হিসেবে ধরে শাস্তি দিল আদালত

ধর্ষিতাকে তিন লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি রাজ্য সরকারকে।

কলকাতা:

বারো বছরের এক নাবালিকাকে ধর্ষণ করার অপরাধে কলকাতার এক আদালত গতকাল 16 বছর বয়সী এক নাবালক এবং এক ব্যক্তিকে যাবজ্জীবন কারাদণ্ডের সাজা দিল। সাজা দেওয়ার সময় ওই ষোল বছরের নাবালককে একজন প্রাপ্তবয়স্ক অপরাধী হিসেবেই ধরে নিয়েছে আদালত। ধর্ষিতার মায়ের অভিযোগ অনুযায়ী, তাঁর 12 বছর বয়সী কন্যাসন্তানকে অপহরণ করে গণধর্ষণ করে ওই দুজন। গত বছরের 16 ডিসেম্বর রাত্রিবেলা। শিয়ালদহ কোর্টের বিচারপতি জীমূত বাহন বিশ্বাস পকসো আইনের আওতায় ওই দুই অভিযুক্তকে গণধর্ষণের কারণে বাকি জীবনটার জন্য যাবজ্জীবন কারাদণ্ডের শাস্তির রায় দেন। এছাড়া, অভিযুক্ত দুজনকে আলাদা আলাদা করে 2 লক্ষ টাকা জরিমানা করা হয়েছে। যে অর্থের নব্বই শতাংশ যাবে ধর্ষিতার কাছে।

পকসো আইন অনুযায়ী, ধর্ষিতাকে তিন লক্ষ টাকা দেওয়ার নির্দেশ দেন বিচারপতি রাজ্য সরকারকে। রায়ের কাগজপত্র হাতে পাওয়ার ত্রিশ দিনের মধ্যেই এই টাকাটি মিটিয়ে দিতে হবে বলে জানায় আদালত। এর পাশাপাশি, ভবিষ্যতের কথা ভেবে ধর্ষিতার নিরাপত্তা বাড়ানোর জন্য কলকাতা পুলিশের যুগ্ম কমিশনারকেও নির্দেশ দেন বিচারপতি।

সরকারি উকিল বিবেক শর্মা অভিযুক্তদের সর্বোচ্চ শাস্তির দাবি জানান। ঘটনার বিবরণ দিয়ে তিনি বলেন, ওই বারো বছরের নাবালিকাকে ম্যাঙ্গো জুসের প্রলোভন দেখিয়ে ভুলিয়ে এনে উল্টোডাঙা ঢানার অধীনের একটি ফাঁকা ও অন্ধকার মাঠে নিয়ে গিয়েছিল তারা।   

.