Read in English
This Article is From Feb 28, 2020

আন্টার্টিকায় 'রক্তে ভেজা তুষারপাত'! হঠাৎ কেন, দেখে নিন ছবিতে

আন্টার্টিকার গবেষণাকেন্দ্র থেকে সাম্প্রতিক একটা ছবি পোস্ট করেছেন ইউক্রেনের বিজ্ঞানী। সেই ছবি দেখলে প্রথমে মনে হবে রক্তে ভেজা তুষার।

Advertisement
অফবিট Edited by

ইউক্রেনের বিজ্ঞানীর পোস্ট করা ছবিতে দেখা গিয়েছে লালা তুষারে আবৃত আন্টার্টিকা দ্বীপ।

Highlights

  • আন্টার্টিকায় 'রক্তপাত'! ইউক্রেনের বিজ্ঞানীর ছবিতে খানিকটা সেই ইঙ্গিত
  • তবে এটা রক্ত না, স্বাভাবিক বরফ। বিশেষ কণার উপস্থিতিতে বরফ লাল
  • আন্টার্টিকার একদম উত্তর প্রান্তের পেনিনসুলা জুড়ে এই লাল বরফের আধিক্য

আন্টার্টিকার (Antartica) গবেষণাকেন্দ্র থেকে সাম্প্রতিক একটা ছবি পোস্ট করেছেন ইউক্রেনের বিজ্ঞানী (An Ukranian Scientist)। সেই ছবি দেখলে প্রথমে মনে হবে রক্তে ভেজা তুষার (Blodd Snow)। ঘাবড়ে গেলেও যেতে পারেন! অত্যন্ত নিষ্প্রভ ৩৬৫ দিন বরফে মোড়া পৃথিবীর এই দ্বীপপুঞ্জে আবার রক্তপাত কেন? কিন্তু না সেটা রক্ত না! আদতে লাল বরফ (Red Snow)। প্রাকৃতিক নিয়মের এই লাল বরফ বা রক্ত তুষার পড়ে আন্টার্টিকাতে। এমনটাই দাবি করেছে, ইউক্রেনের শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রক। এই মন্ত্রকই তাদের সরকারি ফেসবুক পেজে বিজ্ঞানীর তোলা ছবিগুলি পোস্ট করেছে। যাতে দেখা গিয়েছে, আন্টার্টিকার একদম উত্তরপ্রান্তের পেনিনসুলা এই লাল বরফে আবৃত। সাদা বরফের ইতিউতি ছড়িয়ে সেই লাল বরফের কুচি। নিউজ উইকের প্রতিবেদন অনুযায়ী, সেই লাল বরফ কুচি আন্টার্টিকার ভারনাডস্কি গবেষণা কেন্দ্রের আশেপাশে ছড়িয়ে রয়েছে। আন্টার্টিকা উপকূলের গালিন্দাজ দ্বীপের অংশ এই গবেষণা কেন্দ্র। গত কয়েক সপ্তাহ ধরেই এই তুষারপাতে 'রক্তাক্ত' আন্টার্টিকা। বরফে ক্ল্যামাইডোমোনাস নিভালিসের উপস্থিতি বেশি থাকার জন্য তার রং লাল। এমনটাই দাবি বিজ্ঞানীদের। 

বরামাঙ্গওয়ার ঝুল বারান্দায় মেঘের সঙ্গে খেলা করে চাঁদের আলো

হিমাঙ্কের নীচে পারদ সূচক থাকলেও এই বরফ জমে। মেরু অঞ্চল, পাহাড়ি মেরু এলাকায় এই বরফের আধিক্য বেশি। ক্ল্যামাইডোমোনাস নিভালিসে ক্যারোটেনয়েডস ক্লোরোপ্লাস্ট থাকে। এই ক্লোরোপ্লাস্ট এমন একটা কণা, যা কুমড়ো ও গাজরকে লাল করে। লাল বরফে সেই কণার আধিক্য বেশি থাকে। এমনটাই দাবি বিজ্ঞানীদের।

বোমায় উড়েছে হাত, হাড়কে আঙুল বানিয়ে বিশ্বজয় মহীয়সীর! তারপর?

সেই রক্ত বরফের ছবি দেখে নিন:

ফেসবুকে পোস্ট করা মাত্রই সেই ছবি হাজারের বেশি লাইক ও শেয়ার পেয়েছে। তবে, এই রক্ত বরফের আধিক্য জীববিজ্ঞানীদের কাছে উদ্বেগের কারণ। এই লাল রং সূর্যালোকের প্রতিফলনের প্রতিবন্ধক। ফলের খুব তাড়াতাড়ি গলবে এই বরফ। আরও পরিবর্তিত হবে বিশ্বের ঋতুচক্র। এমন দাবি করেছে ইউক্রেনের শিক্ষা ও বিজ্ঞান মন্ত্রক। আরটি'র এক প্রতিবেদন দাবি করেছে, এই লাল বরফ এর আগেও আল্পস পার্বত্য অঞ্চলে দেখা গিয়েছিল। এর রং লাল  হলেও, গন্ধ কিন্তু তরমুজের মতোই। 

Advertisement
Advertisement