This Article is From Apr 05, 2019

বাজারে আসছে ‘সম্মতি কন্ডোম’! দু’জনে রাজি হলে তবেই খুলবে কন্ডোমের প্যাকেট

যৌন সম্পর্কের ক্ষেত্রে যৌন সম্মতির (sexual consent) বিষয়টিকে সামনে আনতেই এবার এমন এক কন্ডোম তৈরি করেছে একটি সংস্থা যা ব্যবহারের মূল বিষয়টিই হল সম্মতি

বাজারে আসছে ‘সম্মতি কন্ডোম’! দু’জনে রাজি হলে তবেই খুলবে কন্ডোমের প্যাকেট

বাক্সের ভেতরে থাকা কন্ডোম (consent condoms ) বের করে আনতে বাক্সের দু’পাশে সমানভাবে চাপ দিতে হবে দুইজনকেই। 

চার হাত এক হলে সংসার শুরু হয়। শুধু সংসার না, নিরাপদ যৌন জীবনও এবার থেকে শুরু হবে চার হাত এক হলেই। বিষয় সকলের জানা, কিন্তু যৌন সম্পর্কের ক্ষেত্রে যৌন সম্মতির (sexual consent) বিষয়টিকে সামনে আনতেই এবার এমন এক কন্ডোম তৈরি করেছে একটি সংস্থা যা ব্যবহারের মূল বিষয়টিই হল সম্মতি। আর্জেন্টিনার একটি সংস্থা টিউলিপান আর্জেন্টিনা ‘সম্মতি কন্ডোম' বা consent condom নিয়ে এসেছে বাজারে। যা খুলতে হলে দুই সঙ্গীর চারটি হাত লাগবে। তাহলেই প্যাকেজিং খুলে ব্যবহার করা যাবে এই কন্ডোম। বিশ্বে এমন কন্ডোম এই প্রথম। বাক্সের ভেতরে থাকা কন্ডোম বের করে আনতে বাক্সের দু'পাশে সমানভাবে চাপ দিতে হবে দুইজনকেই। 

ভাইরাল; সার্কাসে খেলা চলাকালীনই রিং মাস্টারকে আক্রমণ সিংহের! তারপর!

এই কন্ডোমের বিপণনের দায়িত্ব প্রাপ্ত সংস্থা বিবিডিওর তরফে জোয়াকিন ক্যাম্পিনস বলেন, “টিউলিপান (Tulipan) সর্বদা নিরাপদ আনন্দের কথা বলে। কিন্তু এই প্রচারে আমরা বুঝতে পেরেছি যে আমাদের প্রত্যেকের যৌন সম্পর্কের সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় সম্পর্কে কথা বলা উচিত- যদি দু'জনেই সম্মতি দেন তবেই যৌন আনন্দ মিলবে।"

দেখুন কীভাবে উদ্ভাবনী প্যাকেজিং খুলে এই কন্ডোম ব্যবহার করতে হয়:

টিউলিপান আর্জেন্টিনা (Tulipan Argentina) সোশ্যাল মিডিয়াতে ভিডিওগুলি শেয়ার করে বিভিন্ন স্লোগানের মাধ্যমে যৌন সম্মতি বিষয়ে গুরুত্ব আরোপ করছে। এই স্লোগানগুলির মধ্যে রয়েছে “কেন এই ছোট্ট বাক্সটি শুধুমাত্র দু'জন মানুষ মিলেই খোলা যায়? কারণ সম্পর্কের ক্ষেত্রেও এভাবে সম্মতি প্রয়োজন”। অন্য স্লোগানের মধ্যে আছে, “সম্মতি থাকলেই আনন্দ আছে।" 

মানবিকতায় উজ্জ্বল! জমানো ১০ টাকা নিয়ে মুরগির প্রাণ বাঁচাতে হাসপাতালে ছোট্ট শিশু

এখন পর্যন্ত, এই কন্ডোম শুধুমাত্র বুয়েনস এয়ারেসের নানা অনুষ্ঠানে বিনামূল্যে বিতরণ করা হয়েছে। এই বছরের শেষের দিকে কিনতে পারবেন কনসেন্ট কন্ডোম।

দ্য নেক্সট ওয়েবের মতে, একটি সমীক্ষায় দেখা গিয়েছে যে, আর্জেন্টিনীয় পুরুষদের মধ্যে মাত্র ১৪.৫ শতাংশ নিয়মিত কন্ডোম ব্যবহার করেন। এই সমীক্ষার পরেই কনসেন্ট কন্ডোমের জন্ম।

Click for more trending news


.