This Article is From Dec 24, 2019

রাজনীতির সঙ্গে ধর্ম জুড়ে আমরা ভুল করেছিলাম, বিজেপির খোঁচার জবাব উদ্ধব ঠাকরের

মহাভারতের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, "ভুলে গেলে চলবে না ধর্ম হেরেছিল জুয়ার কাছে। তাই এটাকে সঠিক জায়গায় রাখতে হবে। আমরা সেটা ভুলে গেছিলাম। উল্টে ধর্ম ও রাজনীতি মিশিয়ে ফেলেছিলাম যার থেকে আমরা শিক্ষা নিয়েছি।" 

রাজনীতির সঙ্গে ধর্ম জুড়ে আমরা ভুল করেছিলাম, বিজেপির খোঁচার জবাব উদ্ধব ঠাকরের

উদ্ধব উল্টে বিজেপিকে খোঁচা দিয়েছেন জোট শরিক নির্বাচনের প্রসঙ্গ তুলেও

নাগপুর:

"বিজেপির সঙ্গে থেকে ধর্ম আর রাজনীতিকে গুলিয়ে ফেলা শিবসেনার ভুল (Shiv Sena's "mistake") ছিল এমনটাই জানালেন দলের প্রধান তথা রাজ্যের মুখ্যমন্ত্রী (Chief Minister of Maharashtra) উদ্ধব ঠাকরে (Uddhav Thackeray)। জানা গিয়েছে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা বিধানসভার বিরোধী দলনেতা দেবেন্দ্র ফড়নবিশ, উদ্ধব ঠাকরেকে বিধানসভায় বক্তব্য রাখতে গিয়ে খোঁচা দিয়েছিলেন। তিনি বলেছিলেন, শিবসেনা দলের ঘোষিত নীতির উল্টো পথে হাঁটছে।বিরোধী রাজনৈতিক আদর্শে বিশ্বাসী কংগ্রেস ও এনসিপির সঙ্গে জোট করেছে। সে অভিযোগের জবাবই উদ্ধব ঠাকরে দিয়েছেন বলে দাবি শিবসেনা সূত্রে। রামমন্দির নির্মাণে চরম পন্থা নেওয়া শিব সেনা বরাবর চরম হিন্দুত্ববাদী (pro-Hindutva politics) দল হিসেবে জাতীয় রাজনীতিতে পরিচিত। কিন্তু সে দলের সুপ্রিমোর এহেন স্বীকারোক্তি এই সময় দাঁড়িয়ে তাৎপর্যপূর্ণ বলেই মত বিশেষজ্ঞদের। 

মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী হতে চলেছেন এনসিপির অজিত পাওয়ার: সূত্র

উদ্ধব উল্টে বিজেপিকে খোঁচা দিয়েছেন জোট শরিক নির্বাচনের প্রসঙ্গ তুলেও। বিজেপিও বিপরীত মতাদর্শে বিশ্বাসী তৃণমূল কংগ্রেস, রামবিলাস পাসোয়ানের এলজেপি এবং পিডিপির সঙ্গে হাত মিলিয়েছিল বলে পাল্টা দিয়েছিলেন তিনি। তিনি সুর আরও চড়িয়ে বলেছিলেন, ধর্ম কেবল মুখে বলার বিষয় না।  সেটা অনুসরণ করতে হয়। বইতে কেবল ধর্মবন্দি না। বাস্তবেও তার বিচরণ আছে। 

শিবসেনা গতকালও হিন্দু ছিল, আজও হিন্দু এবং আগামী দিনেও হিন্দু থাকবে, এমন দাবি করে তিনি যোগ করেন, "প্রায় ২৫ বছর ধরে আমরা আপনাদের সঙ্গে ছিলাম শুধুমাত্র হিন্দুত্ব নীতির উপর ভর করে। আমরা ধর্ম পরিবর্তন করি নি। মাথায় রাখতে হবে রাজনীতি একটা জুয়া।" মহাভারতের প্রসঙ্গ উল্লেখ করে তিনি বলেন, "ভুলে গেলে চলবে না ধর্ম হেরেছিল জুয়ার কাছে। তাই এটাকে সঠিক জায়গায় রাখতে হবে। আমরা সেটা ভুলে গেছিলাম। উল্টে ধর্ম ও রাজনীতি মিশিয়ে ফেলেছিলাম যার থেকে আমরা শিক্ষা নিয়েছি।" 

ক্যা ক্যা ছিঃ ছিঃ: নাগরিকত্ব আইনের প্রতিবাদে ভাইরাল মমতা বন্দ্যোপাধ্যায়ের স্লোগান!

দেবেন্দ্র ফড়নবিশের প্রশ্নের উল্লেখ করে তিনি আরও বলেন, "দেবেন্দ্রজি আপনি আমাকে প্রশ্ন করেছিলেন, আমি কি বালাসাহেব ঠাকরেকে কথা দিয়েছিলাম কংগ্রেসের সঙ্গে সরকার গর্বের? না আমি কথা দিই নি। কিন্তু আপনারা কবে থেকে কথা রাখার উপর এতটা আগ্রহ দেখছেন? যে কথা আমি দিয়েছিলাম সেটা আমি রেখেছি। এবং যে কথা দিয়েছি সেটাও আমরা রাখবো।" মহারাষ্টের জোট সরকারের নীতি প্রসঙ্গে বুলেট ট্রেন নিয়েও খোঁচা দিতে ছাড়েননি তিনি। উদ্ধবের কথায়, "আমাদের সরকার তাঁদের জন্য যাঁরা রিকশা চড়ে। তাদের জন্য নয় যাঁরা বুলেট ট্রেন চড়ে।"

.