This Article is From Nov 24, 2019

"অ্যাক্সিডেন্টাল শপথগ্রহণ": মহারাষ্ট্র নিয়ে তীর্যক মন্তব্য শিবসেনার সঞ্জয় রাউতের

Maharashtra Government Formation: শনিবার শিবসেনা নেতা সঞ্জয় রাউত দাবি করেন যে, অজিত পাওয়ারকে বিজেপির সঙ্গে হাত মেলানোর জন্যে "ব্ল্যাকমেল" করা হয়েছিল

Maharashtra: শপথ গ্রহণ নিয়ে কটাক্ষ করে টুইট করেন সঞ্জয় রাউত (ফাইল চিত্র)

মুম্বই/নয়া দিল্লি:

আচমকাই মহারাষ্ট্রের দ্বিতীয় মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেওয়ায় (Maharashtra Government Formation) বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশকে তীব্র আক্রমণ করলেন শিবসেনা নেতা সঞ্জয় রাউত। শিবসেনার সঙ্গে জোট ভেঙে বেরিয়ে গিয়ে বেশ কিছুদিন চুপচাপ ছিল বিজেপি। কিন্তু তলে তলে যে পদ্মবাহিনী সে রাজ্যের (Maharashtra) জন্যে অন্য অঙ্ক কষছিল তার আভাস পাননি বলেই দাবি করেন "মহারাষ্ট্রের রাজনীতির চাণক্য" তথা এনসিপি নেতা শরদ পাওয়ার। নাটকীয় ভাবে শনিবার সকাল সকাল মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন বিজেপি নেতা দেবেন্দ্র ফড়নবিশ। সেইসঙ্গে সকলকে রীতিমতো হতবাক করে দিয়ে উপ মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নিতে দেখা যায় শরদ পাওয়ারের ভাইপো তথা এনসিপি নেতা অজিত পাওয়ারকে।

শনিবারের শপথগ্রহণ অনুষ্ঠানটিকে একটি দুর্ঘটনা আখ্যা দিয়ে শিবসেনা নেতা সঞ্জয় রাউত গোটা ঘটনাটিকে "অ্যাক্সিডেন্টাল শপথগ্রহণ" বলে উল্লেখ করে টুইট করেন।

শুক্রবার রাতেও সেনা-এনসিপি-কংগ্রেসের সভায় যোগ দিয়েছিলেন অজিত, এমনকি সেই সময়েও তিনি এমন কোনও ইঙ্গিত দেননি। শিবসেনা নেতা সঞ্জয় রাউত বলেন যে তাঁর অজিত পাওয়ারের দৈহিক ভাষা দেখে "সন্দেহজনক" মনে হয়েছিল। ওই শিবসেনা সাংসদ বলেন, "রাত ৯ টা পর্যন্ত এই মহাশয় (ব্যক্তি) আমাদের সঙ্গে বসে আলোচনায় অংশ নিচ্ছিলেন। তারপরই তিনি হঠাৎ নিখোঁজ হয়ে গেলেন। কথা বলার সময় তিনি আমাদের চোখের দিকে তাকাচ্ছিলেন না, তখনই আমার সন্দেহ হচ্ছিল" ।

কীভাবে রাতারাতি বদলালেন শরদ পাওয়ারের রাজনৈতিক উত্তরাধিকারী অজিত পাওয়ার?

শনিবার সঞ্জয় রাউত দাবি করেন যে মহারাষ্ট্রে সরকার গঠনের লক্ষ্যে বিজেপির সঙ্গে হাত মেলানোর জন্যে অজিত পাওয়ারকে "ব্ল্যাকমেল" করা হয়েছিল। তিনি সাংবাদিকদের বলেন, "এনসিপি নেতা ধনঞ্জয় মুণ্ডের সঙ্গে যোগাযোগ করা হয়েছে। অজিত পাওয়ারও আবার (এনসিপি জোট) ফিরে আসতে পারেন। অজিত পাওয়ারকে কীভাবে ব্ল্যাকমেল করা হয়েছে সে ব্যাপারে আমাদের কাছে তথ্য রয়েছে এবং শিগগিরই এটা সকলের সামনে আনা হবে।"

"স্নলিগস্টার": মহারাষ্ট্রের পালাবদল নিয়ে অচেনা ইংরেজিতে কটাক্ষ শশী থারুরের

এনসিপি প্রধান শরদ পাওয়ার বলেন যে বিজেপির পাশে থাকার বিষয়টি পুরোপুরি অজিত পাওয়ারের ব্যক্তিগত সিদ্ধান্ত, এর সঙ্গে দলের কোনও যোগ নেই। পাশাপাশি তিনি অভিযোগ করেন যে তিনি (অজিত পাওয়ার) শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোটের পক্ষে দলের বিধায়কদের কাছ থেকে নেওয়া সমর্থনের চিঠির অপব্যবহার করেছেন। এই ঘটনার পর যদিও অজিত পাওয়ারকে এনসিপির পরিষদীয় দলনেতার পদ থেকে সরিয়ে দেওয়া হয়েছে ।

এদিকে মহারাষ্ট্রে বিজেপির সরকার গঠনের বিরুদ্ধে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে শিবসেনা-এনসিপি-কংগ্রেস জোট। আজ (শনিবার) বেলা সাড়ে ১১ টায় ওই তিন দলের আবেদনের শুনানি হবে শীর্ষ আদালতে (Supreme Court)। সুপ্রিম কোর্টের তিন বিচারপতির বেঞ্চে এই আবেদনের শুনানি হবে বলে জানা গেছে।

.