தமிழில் படிக்க Read in English
This Article is From Jan 08, 2020

নাগপুর-সহ একাধিক জেলা পরিষদের আসনে হার বিজেপির

আরএসএসের গড় তথা সদর দফতর হিসেবে পরিচিত নাগপুরে গেরুয়া শিবির সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে

Advertisement
অল ইন্ডিয়া Edited by

মঙ্গলবার মহারাষ্ট্র জেলা পরিষদের ভোটগ্রহণ হয়

মুম্বই:

মহারাষ্ট্রের (Maharashtra) জেলা পরিষদ নির্বাচনে বড়সড় ধাক্কা খেলো বিজেপি। সে রাজ্যের জেলা পরিষদের বেশিরভাগ আসনে এগিয়ে বিরোধীরা। অনেক পিছিয়ে বিজেপি। আরএসএসের গড় তথা সদর দফতর হিসেবে পরিচিত নাগপুরে (Nagpur) গেরুয়া শিবির সবচেয়ে বড় ধাক্কা খেয়েছে। নাগপুর গ্রামীণের ৫৮টি আসনের মধ্যে ৪২টি আসনে এগিয়ে কংগ্রেস, শিবসেনা আর এনসিপি। কংগ্রেস একাই এগিয়ে ৩০টি আসনে।এনসিপি ১১ আর শিবসেনা একটা আসনে এগিয়ে। আরও সবচেয়ে বড় ধাক্কা নাগপুরের ধাপেয়ারা আসনে বিজেপির পরাজয়। কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ির গ্রাম হিসেবে পরিচিত এই আসনে বিজেপির মারুতি সাংকুভার প্রায় ৪০০০ ভোটে পরাজিত হয়েছেন। সে আসনে জয়ী কংগ্রেসের মহেন্দ্র ডোঙরে। মহারাষ্ট্রের স্বরাষ্ট্রমন্ত্রী অনিল দেশমুখের ছেলে সলিল দেশমুখ নাগপুরের মেন্ডপাজরা আসনে জয়লাভ করেছেন।

বিজেপির দেবেন্দ্র ফড়নবিশের সঙ্গে সাক্ষাৎ রাজ ঠাকরের, জোট গড়ার সম্ভাবনা

বিজেপির আরও একটা গড় পালঘর। সেখানেও ভালো ফল করেছে বিরোধী শিবির। মোট ৫৭টি আসনের মধ্যে শিব সেনা পেয়েছে ১৮টি, এনসিপি ১৫টি আর কংগ্রেস একটি আসনে জয়ী। মাত্র ১০টি আসন পেয়ে খুশি থাকতে হয়েছে বিজেপিকে।

ওয়াসিম জেলাতেও বিরোধীদের ভালো ফল।  সেই জেলার ৫২টি আসনের মধ্যে এনসিপি পেয়েছে ১২টি। কংগ্রেস ৬টি আর শিবসেনা ৯টি আসনে জয়ী। মাত্র ৭টি আসন গিয়েছে বিজেপির ঝুলিতে। তবে চারদিকে বিরোধীদের ভালো ফলের মধ্যে বিজেপিকে খালি হাতে ফেরায়নি ধুলে। সে জেলার ৫৬টি আসনের মধ্যে ৩৯টি পেয়েছে গেরুয়া শিবির। শিবসেনা, কংগ্রেস আর এনসিপির মিলিত আসন ১৪। আরও একটি জেলা নন্দুরবারে ৫৬টি আসনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই বিজেপি ও কংগ্রেসের। দুটি দলই ২৩টি করে আসন পেয়েছে। শিবসেনা ৭টি ও এনসিপি ৩টি আসনে জয়ী।

Advertisement

দফতর অপছন্দের, উদ্ধব মন্ত্রিসভা থেকে পদত্যাগ শিবসেনা বিধায়কের

জানা গেছে, গ্রামীণ মহারাষ্ট্রের এই ফলে বিজেপির কপালে চিন্তার ভাঁজ। কারণ মাস দুয়েক আগে সে রাজ্যে হওয়া বিধানসভা নির্বাচনে একক সংখ্যাগরিষ্ঠ দলের তকমা পেয়েছিল বিজেপি। মোট ২৮৮টি বিধানসভা আসনের মধ্যে ১০৬টি আসন পেয়েছে তারা। সেখানে কংগ্রেস ৪৪টি। শিবসেনা ৫৬টি আর এনসিপি ৫৪টি আসনে জিতেছে।

এদিকে চলতি বছরেই সে রাজ্যে পুরভোট। তাই বিজেপি এখন থেকেই চাইছে ত্রুটি সংশোধন করে লড়াইয়ে ফিরতে। সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবীশ ইতিমধ্যেই তৃণমূলস্তরে শুরু করে দিয়েছে প্রচার। অপরদিকে, জানা গেছে, মঙ্গলবার অনুষ্ঠিত এই জেলা পরিষদের ভোটে পৃথক লড়েছে শিব সেনা, এনসিপি আর কংগ্রেস। জোট না করেও একাধিক জেলা পরিষদের আসনে বিজেপিকে কুপোকাৎ করতে পেরে স্পষ্টতই খুশির আমেজ বিরোধী জোটে।     

Advertisement

Advertisement