This Article is From Sep 04, 2018

মোদী সরকারকে 'ফাসিস্ত' বলে ধৃত যুবতী জামিন পেলেন

তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দরারাজন উপস্থিত ছিলেন

মোদী সরকারকে 'ফাসিস্ত' বলে ধৃত যুবতী জামিন পেলেন
তামিলনাড়ু:

মোদী সরকারের বিরুদ্ধে চলন্ত বিমানে 'ফাসিস্ত' বলে স্লোগান দিয়েছিলেন তিনি। ওই বিমানে যাত্রী হিসাবে ছিলেন তামিলনাড়ুর বিজেপি সভাপতি তামিলিসাই সৌন্দরারাজনও। যুবতীর ব্যবহারে বিরক্ত হয়ে বিমানটি তুতিকোরিন বিমানবন্দরে অবতরণের পরে ওই যুবতীর নামে পুলিশের কাছে অভিযোগ দায়ের করার প্রায় সঙ্গে সঙ্গেই যুবতীকে গ্রেফতার করে পুলিশ। এই ঘটনার কথা প্রকাশ্যে আসার পর গোটা দেশ তথা বিজেপির বিরোধী রাজনৈতিক দলগুলি সরকারের বিরুদ্ধে প্রবলভাবে সরব হয়। সরব হয় সোশ্যাল মিডিয়াও। আজ সেই যুবতীকেই জামিন দিয়ে দেওয়া হল।

সোফিয়া নামের পঁচিশ বছরের ওই মহিলা বর্তমানে গবেষণা করেন কানাডায়। তিনি বাড়ি ফিরছিলেন। বসেছিলেন সৌন্দরারাজনের ঠিক পেছনেই। প্রাথমিকভাবে সব শান্তই ছিল। আচমকা তিনি নিজের সিট থেকে উঠে দাঁড়িয়ে মোদী সরকারের ও বিজেপির বিরুদ্ধে স্লোগান দিতে থাকেন। তাঁর ‘ফাসিস্ত’ ‘ফাসিস্ত’ ধ্বনিতে শোরগোল পড়ে যায় বিমানের ভিতর।

বিমানটি অবতরণের পরেই বিজেপি সভাপতির সঙ্গে তুমুল তর্কাতর্কিতে জড়িয়ে পড়েন ওই মহিলা। ওই নেত্রী তাঁর বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ দায়ের করার পর সোফিয়াকে গ্রেফতার করা হয়।

বিজেপি নেত্রী অভিযোগ করেন, ওই মহিলা কোনও সাধারণ মানুষ নন। তাঁর কথায়, ওই মহিলার বিরুদ্ধে ভালোভাবে তদন্ত করে তাঁর সম্বন্ধে খুঁটিনাটি জানা দরকার। বিজেপি নেত্রীর সন্দেহ, অন্য কোনও রাজনৈতিক সংগঠনের হাত রয়েছে এই ঘটনার নেপথ্যে।

বিরোধী দলগুলি মহিলার গ্রেফতারের প্রতিবাদে সরব হয়েছে। তাদের দাবি, সৌন্দরারাজন এত হইচই না করে ব্যাপারটিকে মাথাঠাণ্ডা করেই সামলে নিতে পারতেন। দেশের যুবসমাজ যে মোদী সরকারকে আর পছন্দ করছে না, এই ঘটনাই তার বড় প্রমাণ, বলে বিরোধীরা।

লেখিকা ও গণিতজ্ঞ সোফিয়া এর আগে তুতিকোরিনের স্টারলাইট প্ল্যান্টের বিরুদ্ধে এবং চেন্নাই-সালেমের আট লেনের এক্সপ্রেসওয়ের বিরুদ্ধেও প্রতিবাদে সরব হয়েছিলেন।

ওই ঘটনা ঘটার খানিকক্ষণ আগে ওই যুবতী একটি টুইট করে লেখেন, "আমি এই মুহূর্তে বিমানে রয়েছি সৌন্দরারাজনের সঙ্গে। ভীষণ ইচ্ছে করছে, একবার বলতে যে, 'মোদী-বিজেপি-আরএসএসের ফাসিস্ত সরকার শেষ করে দিচ্ছে আমাদের', এটা বললে কি আমাকে বিমান থেকে নামিয়ে দেওয়া হবে?"

এই ঘটনায় ওই যুবতীর পাশে দাঁড়িয়েছেন ডিএমকে প্রধান এমকে স্ট্যালিন। তাঁর কথায়, তিনি নিজেও ওই যুবতীর কথারই পুনরাবৃত্তি করতে চান। তিনি বলেন, "কেউ বিরুদ্ধ স্লোগান দিলেই যদি মোদী সরকার জেলে ভরে দেওয়ার কথা ভাবে, তাহলে তো লক্ষ লক্ষ লোকের সঙ্গে তা করতে হবে! কত লোককে জেলে ভরবে মোদী সরকার?"



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.