தமிழில் படிக்க Read in English
This Article is From Dec 23, 2019

"প্রমাণ করুন আপনারা ভারতীয়": শিক্ষার্থীদের উদ্দেশে রাজঘাটে বিক্ষোভের ডাক রাহুল গান্ধির

Congress protest at Delhi's Raj Ghat: "এ সময়ে এটা দেখানো সত্যিই কঠিন যে আপনি ভারতীয় হিসাবেই দেশে বিদ্বেষের পরিবেশ তৈরি হতে দেবেন না", টুইট রাহুলের

Advertisement
অল ইন্ডিয়া Edited by

নাগরিকত্ব আইনের বিরোধিতা করার জন্য সকলকে দিল্লির রাজঘাটে জমায়েত করতে বলেন Rahul Gandhi

Highlights

  • সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে পথে নেমে প্রতিবাদে কংগ্রেসও
  • সোমবার দিল্লির রাজঘাটে প্রতিবাদ সমাবেশের আয়োজন করেছে ওই দল
  • দেশের যুব সম্প্রদায়কে ওই প্রতিবাদে অংশ নেওয়ার আহ্বান রাহুল গান্ধির
নয়া দিল্লি:

যেভাবে সংসদে সাত তাড়াতাড়ি সংশোধিত নাগরিকত্ব বিল পাস করিয়ে সেটিকে আইনে পরিণত করা হয়েছে তার বিরুদ্ধে এবার দিল্লির রাজঘাটে নতুন করে এক প্রতিবাদ-আন্দোলন গড়ে তুলতে চায় ভারতীয় জাতীয় কংগ্রেস। সংশোধিত নাগরিকত্ব আইনের (Citizenship Amendment Act) বিরুদ্ধে সোমবার বেলা তিনটের সময় দিল্লির রাজঘাটে মহাত্মা গান্ধির স্মৃতিসৌধে (Raj Ghat) জমায়েত করে একটি বিক্ষোভ দেখাবে হাতের দল (Congress Protest)। আর তার পরিপ্রেক্ষিতেই দেশের যুব সমাজকে গর্জে ওঠার ডাক দিলেন রাহুল গান্ধি (Rahul Gandhi)। সংসদে পাস হওয়ার পর রাষ্ট্রপতির অনুমোদন প্রাপ্ত সংশোধিত নাগরিকত্ব আইনে বলা হয়েছে, পাকিস্তান, আফগানিস্তান ও বাংলাদেশ থেকে ২০১৪ সালের মধ্যে যে সব অমুসলিম মানুষরা ধর্মীয় নিপীড়নের শিকার হয়ে ভারতে আশ্রয় নিয়েছেন তাঁরা এবার ভারতীয় নাগরিকত্বের জন্য আবেদন করতে পারবেন। এই আইনের বিরুদ্ধেই প্রতিবাদে উত্তাল হয়ে উঠেছে রাজধানী দিল্লি সহ গোটা দেশ।

এক সপ্তাহ আগে নাগরিকত্ব (সংশোধনী) বিল সংসদের উভয় কক্ষে পাস হয়ে তা আইনে পরিণত হয়ে যাওয়ার এই প্রথম কংগ্রেস সভানেত্রী সোনিয়া গান্ধির নেতৃত্বে দলের বিপুল সংখ্যক কর্মী সদস্যকে সঙ্গে নিয়ে পথে নেমে প্রতিবাদ করবেন তাঁর ছেলে তথা দলের সাংসদ রাহুল গান্ধি।

নাগরিকত্ব আইনের বিক্ষোভ থেকে গ্রেফতার ১৫, আটক নাবালকদের মুক্তি দিল পুলিশ

Advertisement

"ভারতের প্রিয় শিক্ষার্থী ও যুবক সম্প্রদায়, এখন শুধু ভারতীয় হিসাবে গর্ববোধ করলেই আপনাদের দায়িত্ব শেষ হয়ে যায় না। এ সময়ে এটা দেখানো সত্যিই কঠিন যে আপনি ভারতীয় হিসাবেই দেশে বিদ্বেষের পরিবেশ তৈরি হতে দেবেন না। কিন্তু তারপরেও প্রতিবাদ করার আহ্বান জানাবো। আজ (সোমবার) বেলা তিনটেয় আমার সঙ্গে যোগ দিন রাজঘাটে, মোদি-শাহের তৈরি ঘৃণা ও সহিংসতার পরিবেশের বিরুদ্ধে প্রতিবাদে গর্জে উঠুন আপনারাও", সোমবার সকালে টুইট করেন রাহুল গান্ধি।

সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে গোটা দেশ প্রতিবাদে সোচ্চার হলেও সেভাবে পথে নেমে প্রতিবাদ করতে দেখা যায়নি কংগ্রেস শীর্ষ নেতৃত্বকে, তার জেরে প্রবল সমালোচনার মুখে পড়ে দেশের সর্বপ্রাচীন রাজনৈতিক দলটি। যদিও দলের সাধারণ সম্পাদিকা প্রিয়াঙ্কা গান্ধি ভদরাকে গত সপ্তাহে ইন্ডিয়া গেটে বিক্ষোভকারীদের সঙ্গে যোগ দিতে দেখা যায়।

“প্রিয় যুবসমাজ, আপনাদের ভবিষ্যত নষ্ট করছেন মোদি, শাহ”, বললেন রাহুল গান্ধি

Advertisement

কংগ্রেসের এই আপাত নিষ্ক্রিয়তা তীব্র সমালোচনার মুখে পড়ে নির্বাচনী কৌশলবিদ তথা জনতা দল ইউনাইটেড নেতা প্রশান্ত কিশোরের। মনে করা হচ্ছে, এরপরেই নড়েচড়ে বলে কংগ্রেস শীর্ষ নেতৃত্ব।

Advertisement