This Article is From Jan 10, 2020

ফাটলের জেরে বন্ধ থাকার ২৬ ঘণ্টা পর ফের খুলল রাজ্যের দীর্ঘতম উড়ালপুল

Sampriti Flyover-এর ১২১ ও ১২২ নম্বর স্তম্ভের মাঝে ফাটল নজরে আসে, যদিও রিপোর্টে বলা হয়েছে, শুষ্ক আবহাওয়ার কারণে ওই ফাটল, উদ্বিগ্ন হওয়ার কারণ নেই

ফাটলের জেরে বন্ধ থাকার ২৬ ঘণ্টা পর ফের খুলল রাজ্যের দীর্ঘতম উড়ালপুল

West Bengal: সম্প্রীতি উড়ালপুলের ১২১ ও ১২২ নম্বর স্তম্ভের মাঝে ফাটল নজরে আসে

হাইলাইটস

  • সাময়িকভাবে বন্ধ থাকার পর ফের খুলে দেওয়া হল সম্প্রীতি উড়ালপুল
  • বুধবার ওই উড়ালপুলে দুটি স্তম্ভে ফাটল চোখে পড়ে
  • যদিও ফাটলগুলি থেকে উদ্বেগের কারণ নেই বলেই জানিয়েছেন বিশেষজ্ঞরা
কলকাতা:

রাজ্যের দীর্ঘতম উড়ালপুলে ফাটল (Bengal Flyover cracks) দেখা দেওয়ায় আশঙ্কা দানা বেঁধেছিল, তড়িঘড়ি বন্ধ করে দেওয়া হয় কলকাতার সম্প্রীতি উড়ালপুল। প্রাথমিকভাবে বিষয়টি খতিয়ে দেখার জন্যে প্রায় ২৬ ঘণ্টা বন্ধ ছিল ওই উড়ালপুলে (Sampriti Flyover) যান চলাচল। দক্ষিণ শহরতলির মহেশতলার জিনজিরা বাজার থেকে বাটানগর পর্যন্ত দীর্ঘ ওই উড়ালপুলটির (Bengal Flyover) ফাটল পরীক্ষা করে বিশেষজ্ঞরা জানিয়েছেন এ নিয়ে উদ্বেগের কিছু নেই। শীতের শুষ্ক আবহাওয়ার কারণে ওই ফাটল দেখা দেয় বলেই জানিয়েছেন তাঁরা। ফলে আপাতত সম্প্রীতি উড়ালপুলের উপর দিয়ে ফের যান চলাচল শুরু হয়েছে বলে জানা গেছে। এক উর্ধ্বতন সরকারি আধিকারিক জানিয়েছেন, ফাটল পরীক্ষা করে কলকাতা মেট্রোপলিটন ডেভলপমেন্ট অথরিটি (কেএমডিএ) একটি প্রতিবেদনে জানিয়েছে যে উড়ালপুলের ১২১ এবং ১২২ নম্বর স্তম্ভদুটিতে তৈরি ফাটল আসলে শীতের শুষ্ক আবহাওয়ার কারণেই দেখা গেছে এবং এতে সেভাবে উদ্বিগ্ন হওয়ার মতো কিছুই নেই।

বাজি নিষ্ক্রিয় করার সময় বিস্ফোরণে কেঁপে উঠল চুঁচুড়া সহ নৈহাটি অঞ্চল, ফাটল বাড়িতে

"এই ফাটলগুলি মূলত আবহাওয়ার কারণেই দেখা দিয়েছে। এই উড়ালপুলের আরও কয়েকটি জায়গাতেও এ জাতীয় কয়েকটি ফাটল রয়েছে, তবে এর কোনওটাই আশঙ্কাজনক নয়। মূলত আবহাওয়ার কারণে কংক্রিটের কাঠামোয় সংকোচনের ফলে এই ফাটলগুলি তৈরি হয়", বিস্তারিত ভাবে বলেন ওই আধিকারিক। 

তিনি আরও বলেন যে, সরকারের পক্ষ থেকে বিশেষজ্ঞদল এটি আরও বিস্তারিতভাবে খতিয়ে দেখছে এবং এই ফাটল বন্ধে প্রয়োজনীয় পদক্ষেপও করা হবে।

পশ্চিমবঙ্গে "রাক্ষুসে শাসন" চালাচ্ছেন মমতা বন্দ্যোপাধ্যায়,বললেন জিভিএল নরসিমা রাও

বুধবার নিয়মিত পরিদর্শনের সময় ৭কিমি দীর্ঘ সম্প্রীতি উড়ালপুলের দুটি স্তম্ভের উপর ধরা ওই ফাটল চোখে পড়ে, তারপরেই কোনও ঝুঁকি না নিয়ে উড়ালপুলটিতে সাময়িকভাবে যান চলাচল বন্ধ করে দেওয়া হয়।

২০১৯ সালের জানুয়ারি মাসেই এই উড়ালপুলটির উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জিনজিরা বাজার থেকে বাটানগরের মধ্যে মোট ৭ কিলোমিটার দীর্ঘ এই ফ্লাইওভারটি তৈরিতে খরচ হয়েছে ৩৫০ কোটি টাকা। এর ফলে তারাতলা থেকে বাটানগর খুব কম সময়ে পৌঁছনো সম্ভব।

.