This Article is From Apr 28, 2020

আমেরিকায় করোনা পরিস্থিতির উন্নতির লক্ষণ, নিউইয়র্ক ও নিউ জার্সিতে মৃত্যুহার কমছে

নিউইয়র্কে করোনা আক্রান্ত হয়ে ৩৩৭ জনের মৃত্যু হল সোমবার। গত এক মাসে এটাই একদিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা এখানে।

আমেরিকায় করোনা পরিস্থিতির উন্নতির লক্ষণ, নিউইয়র্ক ও নিউ জার্সিতে মৃত্যুহার কমছে

১৫ মে-র পরে নিউইয়র্কে লকডাউন শেষ হওয়ার কথা।

নিউইয়র্কে (New York) করোনা (Coronavirus) আক্রান্ত হয়ে ৩৩৭ জনের মৃত্যু হল সোমবার। গভর্নর অ্যান্ড্রু কিমো এই তথ্য জানিয়েছেন। প্রসঙ্গত, গত এক মাসে আমেরিকার এই রাজ্যে এটাই একদিনে সবচেয়ে কম মৃত্যুর সংখ্যা। এদিকে নিউ জার্সির (New Jersey) গভর্নর ফিলিপ মরফি জানিয়েছেন, সোমবার সেখানে ১০৬ জনের মৃত্যু হয়েছে কোভিড-১৯ পজিটিভ হওয়ার কারণে। ‘নিউইয়র্ক টাইমস'-এর দাবি, দুই রাজ্যে মৃতের সংখ্যা শীর্ষে পৌঁছনোর সময় যা ছিল, এটি তার অর্ধেক। করোনার সঙ্গে লড়াইতে অগ্রগতির পরে অ্যান্ড্রু কিমো ও ফিলিপ মরফি আগামী মাসগুলিতে দুই রাজ্যের স্বাভাবিকতা ফের ফেরানোর ব্যাপারে চিন্তাভাবনা শুরু করা হয়েছে।

চিনের কোভিড-১৯ টেস্ট কিট ভারত বাতিল করায় তারা ‘গভীর উদ্বিগ্ন‌' জানাল চিন

‘নিউইয়র্ক টাইমস'-এ প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে, কিমো জানিয়েছেন ১৫ মে-র পরে নিউইয়র্কে লকডাউন সংক্রান্ত ওঁর নির্দেশের সমাপ্তি ঘটবে। এরপর যেসব অঞ্চল কম ক্ষতিগ্রস্ত সেখানে তারা কম ঝুঁকিপূর্ণ শিল্পের উৎপাদন ফের শুরু করা হবে। তবে কোনও কোনও অংশে স্বাভাবিকতা ফেরানোর চেষ্টা করা হলেও বহু স্থানেই লকডাউন বজায় থাকবে।

এক বেতার সাক্ষাৎকারে কিমো বলেন, এখানকার স্কুলগুলি ফের কবে খোলা হবে সে নিয়ে এই সপ্তাহেই সিদ্ধান্ত নেওয়ার ব্যাপারে তিনি আশাবাদী। বিষয়টি নিয়ে নিউ জার্সি ও কানেক্টিকাটের গভর্নরদের সঙ্গে তিউনি আলোচনা করবেন বলে জানান কিমো।

তবে তিনি জানিয়েছেন, স্কুল ও ব্যবসায়িক প্রতিষ্ঠান খোলার ব্যাপারে সিদ্ধান্ত নেওয়ার আগে হাসপাতালে ভর্তি এবং সংক্রমণের হার হ্রাস পাওয়ার দিকে লক্ষ রাখার পাশাপাশি সংক্রামিতদের তদন্ত ও সনাক্তকরণের প্রক্রিয়াটি ত্বরান্বিত হয়েছে কিনা তাও খতিয়ে দেখবেন তিনি।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.