This Article is From May 03, 2018

সিকিমের পবন চামলিং ভাঙলেন জ্যোতি বসুর রেকর্ড

সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং ভারতের রাজনীতিতে এক নতুন ইতিহাস গড়ে তুলেছেন. মুখ্যমন্ত্রী হিসাবে তিনি যতদিন শাসন করলেন, আজ পর্যন্ত কোনো মুখ্যমন্ত্রী এতদিন শাসন করেননি.

সিকিমের পবন চামলিং ভাঙলেন জ্যোতি বসুর রেকর্ড
সিকিমের মুখ্যমন্ত্রী পবন চামলিং ভারতের রাজনীতিতে এক নতুন ইতিহাস গড়ে তুলেছেন. মুখ্যমন্ত্রী হিসাবে তিনি যতদিন শাসন করলেন, আজ পর্যন্ত কোনো মুখ্যমন্ত্রী এতদিন শাসন করেননি. পবন চামলিং কোনো রকম বাধা ছাড়া টানা 25 বছর ধরে একই পদে কাজ করে যাচ্ছেন.তিনি পশ্চিমবঙ্গের প্রাক্তন মুখ্যমন্ত্রী শ্রী জ্যোতি বসুর রেকর্ড ভাঙতে সক্ষম হয়েছেন. তিনি 23 বছর পদ ভার সামলেছিলেন.

এর আগে জ্যোতি বসু সবচেয়ে বেশি দিন ধরে একই পদে বহাল ছিলেন. এসডিএফের প্রতিষ্ঠাতা পবন চামলিং 1994 সালে মুখ্যমন্ত্রীর পদে বসেছিলেন. তাঁর স্লোগ্ল্যান ছিল, ''নতুন সিকিম, আনন্দের সিকিম''. তিনি সিকিমের অবস্থা বদলানোর জন্য নতুন নীতি ও কার্যের সূত্রপাত ঘটিয়েছিলেন. তাঁকে সম্মান জানানোর জন্য তাঁর দলের লোকেরা অনুষ্ঠানের আয়োজন করেছে.

মুখ্যমন্ত্রী চামলিং জানিয়েছেন যে, 'আমি যেন একটা ব্যক্তিগত মাইলস্টোন অতিক্রম করেছি, এই যাত্রায় যারা আমার পাশে ছিল আমি তাদের সবাইকে মনে রাখব. আমি সিকিমের লোকেদের মন থেকে কৃতজ্ঞতা জানাতে চাই, তারা গত 25 বছর ধরে আমার ওপর আস্থা রেখেছে বলে.'' 68 বছরের মুখ্যমন্ত্রী এই আনন্দের সময়ে শ্রী জ্যোতি বসুকে শ্রদ্ধাঞ্জলি অর্পণ করতে ভোলেননি. তিনি জানিয়েছেন যে, তিনি তাঁর রেকর্ড ভাঙতে পেরে নিজেকে ভাগ্যশালী বলে মনে করছেন.

মুখ্যমন্ত্রী চামলিং ম্যাট্রিক পাশ, তিনি জানিয়েছেন যে, তিনি নিজের ইচ্ছাতেই পড়াশোনা করতে পেরেছিলেন. 1973  সালে মাত্র 22  বছর বয়সে তিনি রাজনীতিতে পা রেখেছিলেন. সেই সময় ভারত ও সিকিম এক হওয়ার কথা চলছিল. 1975 সালে শ্রী চামলিং যুব কংগ্রেসের ব্লক অধ্যক্ষ হিসাবে নির্বাচিত হন এবং 1978 সালে প্রজাতন্ত্র কংগ্রেসের সচিব হিসাবে নির্বাচিত হন. এরপর রাজনীতিতে আরো কিছুটা পথ অতিক্রম করার পরে 1993 সালে মুখ্যমন্ত্রী চামলিং সিকিম ডেমোক্রেটিভ ফ্রন্ট পার্টির গঠন করেন. 

ভিডিও: ভারত-চীন সীমায় রক্ষামন্ত্রী নির্মলা সীতারমন             

(इस खबर को एनडीटीवी टीम ने संपादित नहीं किया है. यह सिंडीकेट फीड से सीधे प्रकाशित की गई है।)
.