This Article is From Oct 13, 2018

বাংলার এই মণ্ডপে দর্শকদের জন্য ‘সবুজায়নের’ বার্তা

থিম যেন প্রকৃতি কেন্দ্রিক হয় সেই চেষ্টাই করা হয়। এ বছর আমরা রং তুলির সাহায্যে দেখাচ্ছি দূষণের জন্য কী ভাবে প্রকৃতির ক্ষতি হচ্ছে।

Advertisement
অফবিট (with inputs from ANI)

সিলিগুড়ির সেই পুজোমণ্ডপ

Siliguri:

শিলিগুড়ি শেখাচ্ছে। শিলিগুড়ির এক পুজোমণ্ডপে সমস্ত পরিবেশবান্ধব জিনিস ব্যবহার করে সাজানো হয়েছে মণ্ডপ। তারা বার্তা দিচ্ছে সবুজ পৃথিবীর। এ যেন প্লাস্টিকের বিরুদ্ধে জেহাদ ঘোষণা। শিলিগুড়ি শহর প্লাস্টিক-থার্মোকল বর্জনের পথে হাঁটছে। সেই পথেই এই মণ্ডপের আশা সেখানে আসা দর্শকেরাও উদ্যোগী হবেন রোজকার জীবনে প্লাস্টিক ব্যবহার না করায়।

৩২০০০ স্কোয়ার ফিট এলাকা জুড়ে কলকাতার ছেলে দেবজ্যোতি চ্যাটার্জী গড়ে তুলছেন এই পুজোমণ্ডপ। সেখানে তিনি দেখিয়েছেন দূষণ কী ভাবে বেড়েই চলেছে। তাঁর মতে, পরিবেশ দূষণ শুধু জাতীয় নয় বিশ্বজ‌নীন সমস্যা। তিনি বলেন, ‘‘এই মণ্ডপে আমরা দেখাতে চেয়েছি কী ভাবে প্লাস্টিক বর্জ্য মাটি, মানুষ ও জীবজগতকে ক্ষতিগ্রস্ত করছে। এবার আমাদের থামা উচিত।’’

সিলিগুড়ির কলেজ পাড়া কমিটির এই ইউনিক মণ্ডপের থিম, ‘কালার্স, ব্রাশ, লাইট পুট টুগেদার অ্যান্ড প্রমিস টু বি এনভায়রনমেন্ট সেভার’। উদ্যোক্তারা কিছু প্লাস্টিকের ক্যারিব্যাগ রাখছেন দেখানোর জন্য যে নগরায়নের কুপ্রভাবে কী ভাবে প্রকৃতির ক্রমাগত ক্ষতি হচ্ছে।

অ্যাক্রেলিক রঙের ব্যবহারে চলছে মণ্ডপ তৈরি

এই দুর্গাপুজোর সেক্রেটারি তনুজ সিংহ বলেন, ‘‘প্রতি বছরই আমরা চেষ্টা করি নতুন কোনও থিমের উপরে কাজ করতে। বিশেষত তা যেন প্রকৃতি কেন্দ্রিক হয়। এ বছর আমরা রং তুলির সাহায্যে দেখাচ্ছি দূষণের জন্য কী ভাবে প্রকৃতির ক্ষতি হচ্ছে।’’ তাদের প্রতিমাও গড়া হবে সম্পূর্ণটাই মাটি দিয়ে।

Advertisement

এখানে দেখুন:

Advertisement