This Article is From Feb 13, 2020

বিভাজনের নীতি রুখতে সব গণতান্ত্রিক শক্তিকে এগিয়ে আসুক: ঐশী ঘোষ

তিনি বলেন, সব গণতান্ত্রিক শক্তিকে পার্থক্য ভুলে এগিয়ে এসে বিজেপি-আরএসএস-এর বিভাজনের রাজনীতিকে (Divisive politics of BJP-RSS)  ভোঁতা করতে হবে

বিভাজনের নীতি রুখতে সব গণতান্ত্রিক শক্তিকে এগিয়ে আসুক: ঐশী ঘোষ

বামপন্থী সংগঠন ও এসএফআইয়ের একগুচ্ছ কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার কলকাতা আসেন জেএনইউ'র ছাত্র সংসদের সভানেত্রী ঐশী ঘোষ।(ফাইল ছবি)

কলকাতা:

সব গণতান্ত্রিক শক্তিকে পার্থক্য ভুলে এগিয়ে এসে বিজেপি-আরএসএস-এর বিভাজনের রাজনীতিকে ভোঁতা করতে হবে। দু'দিনের কলকাতা সফরে এসে এমন আহ্বান জানালেন বাম ছাত্র নেত্রী ঐশী ঘোষ (Aishe Ghosh)। বামপন্থী সংগঠন ও এসএফআইয়ের একগুচ্ছ কর্মসূচি নিয়ে বৃহস্পতিবার কলকাতা আসেন জেএনইউ'র ছাত্র সংসদের ওই সভানেত্রী। কলকাতা বিশ্ববিদ্যালয়  ক্যাম্পাসে প্রতিবাদ কর্মসূচির অনুমতি না পেয়ে ক্যাম্পাসের বাইরে  বক্তব্য রাখেন ঐশী। সেই সভাস্থল থেকে তিনি বলেন, "ছাত্র-যুবদের বিজেপি আর আরএসএস-এর বিভাজনের হিন্দুত্ববাদী নীতি ভোঁতা করতে পথে নামতে হবে। সব গণতান্ত্রিক শক্তিকে পার্থক্য ভুলে এগিয়ে আসতে হবে।" সেই সভাস্থল থেকে তাঁর দাবি, "৯০ বছর ধরে হিন্দু রাষ্ট্র গঠনের নীতি নিয়েছে আরএসএস। বিজেপির মাধ্যমে এখন সেই নীতি গোটা দেশে রূপায়িত করতে চাইছে তারা। যারা ওদের নীতির সমালোচনা করছেন, তাঁদের দেশদ্রোহী বলে দাগিয়ে দিচ্ছে আরএসএস-বিজেপি। ক্যাম্পাসে-ক্যাম্পাসে হামলা চলছে। ছাত্রীদের ওপর আক্রমণ হচ্ছে।"

তিনি বলেছেন, আমাদের ঐক্যবদ্ধ হয়ে এই হামলার জবাব দিতে হবে। " আরএসএস-এর মাধব গোয়ালিকর আর হেডগেওয়ার আমদের আদর্শ না। আমাদের সমাজে এই গোয়ালিকর আর হেডগেয়ারকে চিহ্নিত করে উপযুক্ত জবাব দিতে হবে। কারণ এঁরাই বিভাজনের প্রতীক।" বৃহস্পতিবার বলেছেন ঐশী ঘোষ।  

তাঁকে দেশদ্রোহী আখ্যা দিচ্ছে বিজেপি-আরএসএস, এই আক্রমণে তিনি একটুও স্তম্ভিত নয়। এদিন জানিয়েছেন ঐশী ঘোষ। তাঁর মতে ভগৎ সিংকেও ব্রিটিশরা দেশদ্রোহী আখ্যা দিয়েছিল। তাই এই আক্রমণে তিনি একটুও বিস্মিত নয়। এদিন এনপিআর, এনআরসি প্রসঙ্গে বলতে গিয়ে এসএফআইয়ের একটা সমাবেশে তিনি এবাদন করেন, "আধিকারিকরা এনপিআর নথি দেখতে চাইলে দেখাবেন না।

পশ্চিমবঙ্গের রাজনৈতিক অবস্থানের প্রশংসা করে এদিন ঐশী ঘোষ বলেছেন, আমরা কোনওদিন মহম্মদ আজহারউদ্দিন আর সৌরভ গঙ্গোপাধ্যায়ের মধ্যে বিভেদ করিনি। রবীন্দ্রনাথ আর নজ্রুল ইসলামের মধ্যে বিভেদ করিনি। আর বিজেপি সেটাই করাতে চাইছে। তাই এঁদের সমূলে উৎখাত করতে ছাত্র-যুবদের এগিয়ে আসতে হবে। ক্যাম্পাস আন্দোলন আরও জোরদার করতে হবে। এদিন বিদ্যাসাগর মূর্তি থেকে শ্যামবাজার অবধি একটি পদযাত্রায় অংশ নিয়েছিলেন ঐশী ঘোষ। বামফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু আর চিত্র পরিচালক তরুণ মজুমদার সেই মিছিলে পা মেলান। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.