This Article is From Aug 03, 2018

এটিএম জালিয়াতিঃ সিসিটিভি ফুটেজ সংগ্রহ করছে বিশেষ তদন্তকারী দল

শহরের বিভিন্ন জায়গা থেকে এটিএম জালিয়াতির খবর আসছিল দীর্ঘদিন ধরে। সম্প্রতি পরপর এমন বেশ কয়েকটি ঘটনা ঘটেছে

এটিএম জালিয়াতিঃ সিসিটিভি ফুটেজ সংগ্রহ করছে বিশেষ তদন্তকারী দল

যে যে এটিএমে নিরাপত্তারক্ষী নেই, সেগুলিই সবথেকে বিপজ্জনক।

কলকাতা:

শহরের বিভিন্ন জায়গা থেকে এটিএম জালিয়াতির খবর আসছিল দীর্ঘদিন ধরে। সম্প্রতি পরপর এমন বেশ কয়েকটি ঘটনা ঘটে যাওয়ায় কলকাতা পুলিশের কপালেও দুশ্চিন্তার গভীর ভাঁজ পড়েছে। সেই ব্যাপারের অনুসন্ধানের জন্যই কলকাতা পুলিশের পক্ষ থেকে গঠন করা হয়েছে স্পেশ্যাল ইনভেস্টিগেশন টিম (সিট) বা বিশেষ তদন্তকারী দল। যে দুটি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের এটিএম থেকে জালিয়াতির খবর এসেছে, সেই ব্যাঙ্কগুলির সংশ্লিষ্ট এটিএমের সিসিটিভি ফুটেজ সংগ্রহ করে কলকাতা পুলিশের ওই দলটি। গতকাল এই কথা জানান এক পদস্থ পুলিশ কর্তা। এটিএমের ভিতরের সিসিটিভি ফুটেজ পেলে তা অপরাধীদের ধরতে প্রবলভাবে সাহায্য করে। এছাড়া, ঠিক কীভাবে জালিয়াতিটা চালাচ্ছে তারা, বুঝতে সাহায্য করে তাও, বলেন ওই পুলিশ কর্তা।

ওই তদন্তকারী দলেরই আরেক পুলিশ কর্তা বলেন, যে যে এটিএমে নিরাপত্তারক্ষী নেই, সেগুলিই সবথেকে বিপজ্জনক। “এই দুই ব্যাঙ্কের এটিএমগুলিতেই নিরাপত্তারক্ষীর কোনও বালাই ছিল না। যার ফলে, মেশিনের ভিতর কার্ড ঢুকিয়ে তা থেকে সমস্ত তথ্য বের করার ব্যাপারে যথেষ্ট সময় পেয়েছিল ওই অপরাধীরা”, বলেন তিনি।

যে যে সিসিটিভি ফুটেজ গুলি এখনও পর্যন্ত সংগ্রহ করা গিয়েছে, তাতে দেখা যাচ্ছে, মুখোশ পরে এটিএমের ভিতরে অপরাধ করতে ঢুকেছিল তারা। “যে দুই ব্যক্তিকে এখনও পর্যন্ত আমরা খুঁজে চলেছি, তারা দুজনেই টুপি আর পলিউশন মাস্ক পরে এটিএমের ভিতর ঢুকেছিল। যদিও, আমরা তাদের চিহ্নিত করতে পেরছে। কীভাবে তারা জালিয়াতিটি সম্পন্ন করেছিল, জানতে পেরেছি তাও”, বলেন ওই পুলিশ কর্তা।   



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)

.