This Article is From Dec 18, 2019

‘‘সীমান্তরেখার পরিস্থিতির দ্রুত অবনতি হতে পারে, আমরা প্রস্তুত’’: বিপিন রাওয়াত

তিনি বলেন, ‘‘সীমান্তরেখার পরিস্থিতি যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে। আমরা প্রস্তুত রয়েছি।’’

‘‘সীমান্তরেখার পরিস্থিতির দ্রুত অবনতি হতে পারে, আমরা প্রস্তুত’’: বিপিন রাওয়াত

সীমান্তরেখার পরিস্থিতির যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে বলে জানালেন ভারতীয় সেনাপ্রধান।

নয়াদিল্লি:

সীমান্তরেখার পরিস্থিতির যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে বলে জানালেন ভারতীয় সেনাপ্রধান বিপিন রাওয়াত। তিনি জানিয়েছেন, ভারতীয় সেনা প্রস্তুত রয়েছে। তিনি বলেন, ‘‘সীমান্তরেখার পরিস্থিতি যে কোনও সময় দ্রুত অবনতি হতে পারে। আমরা প্রস্তুত রয়েছি।'' আগস্ট মাসে সংবিধানের ৩৭০ ধারা বাতিল করে জম্মু ও কাশ্মীরের ‘স্পেশাল স্ট্যাটাস' তুলে দেওয়ার পর থেকেই যুদ্ধবিরতি লঙ্ঘনের অসংখ্য ঘটনা ঘটেছে এবং সীমান্তরেখা গোলাগুলি বর্ষণের ঘটনাও বৃদ্ধি পেয়েছে। মঙ্গলবারই ভারতীয় সেনা পাকিস্তানের বর্ডার অ্যাকশন টিমের সুন্দরবেনি সেক্টরে আক্রমণ প্রতিহত করেছে।

গত কয়েক মাসে ভারতের কাশ্মীর পদক্ষেপের বিরোধিতা করে আন্তর্জাতিক আঙিনায় বারবার ভারতের বিরুদ্ধে নালিশ জানিয়েছে পাকিস্তান।

স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী জি কিশান রেড্ডি গত মাসে সংসদে জানিয়েছিলেন, আগস্ট থেকে অক্টোবরের মধ্যে‘‘সীমান্তরেখায় ৯৫০টি যুদ্ধবিরতি লঙ্ঘনের ঘটনা ঘটেছে।''

আগামী ৩১ ডিসেম্বর অবসর নিচ্ছেন সেনাপ্রধান বিপিন রাওয়াত। তাঁর স্থলাভিষিক্ত হবেন লেফটেন্যান্ট জেনারেল মনোজ নারাবানে।

বুধবার বর্ষীয়ান সেনা সূত্র জানিয়েছে, যদি গত ফেব্রুয়ারিতে বালাকোট হানার পরের দিন অর্থাৎ ২৭ ফেব্রুয়ারি পাকিস্তানের বায়ুসেনা ভারতের উপরে হামলা চালাতে সক্ষম হত রাজৌরি-পুঞ্চ সেক্টরে, তাহলে ভারতও প্রত্যাঘাত করত। NDTV-কে ওই সূত্র জানিয়েছে, সেক্ষেত্রে পুলওয়ামার মতো আরও একটি মর্মান্তিক ঘটনার সাক্ষী হতে পারত ভারতীয় সেনাবাহিনী। প্রসঙ্গত, পুলওয়ামার জঙ্গি হানায় শহিদ হয়েছিলেন ৪০ জন সিআরপিএফ জওয়ান।

.