हिंदी में पढ़ें
This Article is From Feb 26, 2020

স্মার্ট ঝুমকো! শ্লীলতাহানি বা ধর্ষণ করতে এলেই কানের দুল থেকে ছিটকে আসবে গুলি; অভিনব আবিষ্কার বারাণসীতে

Smart Bullet Jhumka: এই ঝুমকো থেকে লঙ্কাগুঁড়োর গুলি বেরোবে। স্মার্ট ঝুমকোর কারিগর বারাণসীর শ্যাম চৌরাসিয়া। স্মার্ট ঝুমকো বন্দুক দিয়ে দুষ্কৃতীদের দিকে লাল আর সবুজ লঙ্কাগুঁড়োর বুলেট ছোঁড়া যাবে।

Advertisement
অফবিট Edited by

Smart Jhumka in Varanasi: ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকো ৩ ইঞ্চি লম্বা।

আত্মরক্ষা সবচেয়ে বড় অস্ত্র এখন মহিলাদের ক্ষেত্রে। আইনের উপর আস্থা ফিকে হতে থাকায় ধর্ষণ, শ্লীলতাহানি রুখতে ক্যারাটে থেকে শুরু করে গোলমরিচের স্প্রে বা নিদেন পক্ষে ছোট হাতিয়ার ব্যাগে এখন নিয়ত সঙ্গী বহু মহিলার। বারাণসীর অশোক ইনস্টিটিউটে রিসার্চ অ্যান্ড ডেভালপমেন্ট বিভাগের গবেষক শ্যাম চৌরাসিয়া এক চমকপ্রদ আবিষ্কারে তাক লাগিয়েছেন সকলকেই। ধর্ষকদের বাগে পেলে মোকাবিলা করতে এক অভিনব গয়না তৈরি করেছেন তিনি। তবে সে যেমন তেমন গয়না নয়, এ হল ঝুমকো বন্দুক! দেশ জুড়ে বাড়তে থাকা ধর্ষণ, শ্লীলতাহানির নানাবিধ ঘটনা প্রতিরোধের ক্ষেত্রে গবেষণা করেই প্রস্তুত করা হয়েছে এই ঝুমকো। মহিলাদের বিশেষ সুরক্ষাকবচ হিসাবেই দেখা হচ্ছে এই অলঙ্কার তথা অস্ত্রকে। মহিলাদের আত্মরক্ষা তথা দুষ্কৃতীদের শায়েস্তা করার জন্য ঠিক কীভাবে ব্যবহার করতে হবে এই Smart Jhumka, রইল তারই বিশদ।

কী এই স্মার্ট ঝুমকো?

এই ঝুমকো ইভটিজার তথা ধর্ষকদের নিজে হাতে মোকাবিলা করার এক অস্ত্র। যেমন সুন্দর দেখতে এই ঝুমকো, তেমনই চমকপ্রদ এর কার্যকারিতা। এই ঝুমকো থেকে লঙ্কাগুঁড়োর গুলি বেরোবে। স্মার্ট ঝুমকোর কারিগর বারাণসীর শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, স্মার্ট ঝুমকো বন্দুক দিয়ে দুষ্কৃতীদের দিকে লাল আর সবুজ লঙ্কাগুঁড়োর বুলেট ছোঁড়া যাবে। ঝুমকোতে থাকা বিশেষ বোতামে চাপ দিলেই বেরিয়ে আসবে গুলি।

Advertisement

মেকআপের জেরে চামড়া উঠে এলো, ভয়ংকর Video শেয়ার করলেন সানি লিওন

১১২ এবং ১০০ ডায়ালেও পৌঁছে যাবে তথ্য

Advertisement

এই ঝুমকোর একটি বৈশিষ্ট্য হল এতে ১০০ এবং ১১২ ডায়ালেও তৎক্ষণাৎ অবহিত করা যাবে। মহিলারা বোতাম টিপলেই ১১২ এবং ১০০ এই দুই  এমারজেন্সি নম্বরেও ফোন যাবে।

ব্লুটুথ দিয়ে সংযোগ করার বৈশিষ্ট্য

Advertisement

এই ঝুমকো বন্দুক যে কোনও মোবাইলের ব্লুটুথ থেকে সংযোগ করার বন্দোবস্তও রয়েছে। বিশেষ পরিস্থিতিতে এই কানের দুল হাতে নিয়ে গুলিও চালানো যাবে। গুলি থেকে সবুজ লঙ্কা আর লাল লঙ্কাগুঁড়ো বেরোবে। মোবাইলের ব্লুটুথ এক ঘণ্টা চার্জ দিলেই এক সপ্তাহ দিব্যি চলবে।

ক্যাটরিনা কাইফের সঙ্গে প্রেম? গুজব নিয়ে মুখ খুললেন অভিনেতা ভিকি কৌশল

Advertisement

চার মাস ধরে তৈরি এই ঝুমকোর অন্যান্য বৈশিষ্ট্য

এই বিশেষ হাতিয়ার তৈরিতে শ্যাম চৌরাসিয়ার চার মাস সময় লেগেছে। এর ওজনও খুবই কম। ৪৫ গ্রাম ওজনের এই ঝুমকো ৩ ইঞ্চি লম্বা। এই ঝুমকোয় ৩ ইঞ্চি লম্বা ৫ মিলিমিটার মোটা ফোল্ডিং ব্যারেল আছে। যা ঝুমকো বন্দুকে ফিট করে নিলেই ইভটিজার বা ধর্ষকদের জব্দ করতে পারবেন মহিলারা। এই বৈদ্যুতিন ডিভাইসে ৩ খানা ৭০ ভোল্টের ব্যাটারি এবং ২টি সুইচ রয়েছে। প্রথম সুইচ এই বন্দুকের ট্রিগার এবং দ্বিতীয় সুইচে ১১২ এবং ১০০ নম্বরে ফোন যাবে। এটি প্রস্তুত করতে ৪৫০ টাকা লেগেছে।

Advertisement