This Article is From Dec 24, 2019

বৃহস্পতিবার ভারতে সূর্যের বলয়গ্রাস, কলকাতা থেকে আংশিক

Partial Solar Eclipse: সূর্যের বলয়গ্রাস দেখা যাবে বহু রাজ্য থেকেই। তবে কলকাতা থেকে দেখা যাবে আংশিক গ্রহণ।

বৃহস্পতিবার ভারতে সূর্যের বলয়গ্রাস, কলকাতা থেকে আংশিক

গ্রহণ স্থায়ী হবে সর্বোচ্চ তিন মিনিট ৪০ সেকেন্ড।

আগামী বৃহস্পতিবার কলকাতা সহ ভারতের বিভিন্ন অঞ্চল ও পৃথিবীর অন্যান্য দেশ থেকে দেখা যাবে সূর্যগ্রহণ (Solar Eclipse)। সূর্যের বলয়গ্রাস (Annular Solar Eclipse ) দেখা যাবে বহু রাজ্য থেকেই। তবে কলকাতা থেকে দেখা যাবে আংশিক গ্রহণ (Partial Solar Eclipse)। বলয়গ্রাসকে বলা হয় আগুনের বলয়। চাঁদ সূর্যের কেন্দ্রকে ঢেকে ফেলায় সূর্যের কেবল বাইরের প্রান্তটুকুই দৃশ্যমান থাকে বলয়গ্রাসের সময়। এটা বছরের তৃতীয় ও শেষ সূর্যগ্রহণ যা দেখা যাবে এশিয়া, আফ্রিকা ও অস্ট্রেলিয়া থেকে। ভারত থেকে সূর্যের সর্বোচ্চ ৮৯.৪ শতাংশ ঢাকা পড়তে দেখা যাবে বেঙ্গালুরু থেকে। কলকাতা থেকে ঢাকা পড়বে ৪৫.১ শতাংশ।

গ্রহণ শুরু হবে সকাল ৮টা ২৬ মিনিট ৫৫ সেকেন্ডে। শেষ হবে ১১টা ৩২ মিনিট ৩৭ সেকেন্ডে। গ্রহণ সর্বোচ্চ সীমায় পৌঁছবে ৯টা ৫২ মিনিট ৩৭ সেকেন্ডে।

বেঙ্গালুরু ও কলকাতা ছাড়াও ভারতের বহু রাজ্য থেকেই দেখা যাবে সূর্যগ্রহণ। চেন্নাইতে সূর্যের সর্বোচ্চ ৮৪.৬ শতাংশ, মুম্বইতে ৭৮.৮ শতাংশ, হায়দরাবাদে ৭৪.৩ শতাংশ, আহমেদাবাদে ৬৬ শতাংশ ও দিল্লিতে ৪৪.৭ শতাংশ ঢাকা পড়তে দেখা যাবে বলে বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছে।

গ্রহণ স্থায়ী হবে সর্বোচ্চ তিন মিনিট ৪০ সেকেন্ড।

ভারত ছাড়াও সূর্যগ্রহণ দেখা যাবে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ এবং গুয়াম থেকে।

২০২০ সালের প্রথম সূর্যগ্রহণ হবে ১০ জানুয়ারি। ২০১৯ সালের শেষ সূর্যগ্রহণের পনেরো দিন পরেই।

প্রসঙ্গত, গ্রহণ দেখতে হলে খালি চোখে কখনই দেখা উচিত নয়। চোখের সুরক্ষার বন্দোবস্ত করে তবেই আকাশের দিকে তাকাতে হবে।

তথ্য সহায়তা: পিটিআই)

.