This Article is From Dec 26, 2019

সূর্যগ্রহণ দেখতে পেলেন না প্রধানমন্ত্রী, জানালেন টুইটারে

মেঘের আড়ালে সূর্য লুকিয়ে পড়ায় গ্রহণ দেখা আর হয়ে ওঠেনি প্রধানমন্ত্রীর। তবে কেরলের কোঝিকোড়ে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণের ঝলক তি‌নি দেখেছেন বলে জানান তিনি।

সূর্যগ্রহণ দেখতে পেলেন না প্রধানমন্ত্রী, জানালেন টুইটারে

Solar Eclipse 2019: সূর্যগ্রহণ দেখতে আকাশো চোখ, ছবি শেয়ার করলেন প্রধানমন্ত্রী।

নয়াদিল্লি:

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) জানালেন, তিনিও দেশের অন্যান্যদের মতো সূর্যের বলয়গ্রাস (Solar Eclipse) দেখতে উৎসাহী ছিলেন। কিন্তু শেষ পর্যন্ত মেঘের আড়ালে সূর্য লুকিয়ে পড়ায় গ্রহণ দেখা আর হয়ে ওঠেনি প্রধানমন্ত্রীর। তবে কেরলের কোঝিকোড়ে লাইভ স্ট্রিমিংয়ের মাধ্যমে গ্রহণের ঝলক তি‌নি দেখেছেন বলে জানালেন তিনি। বৃহস্পতিবার সকালে দিল্লির আকাশ ছিল ঘন মেঘে ঢাকা। তাই বহু প্রতীক্ষিত সূর্যগ্রহণ দেখা থেকে বঞ্চিত হলেন দিল্লির বাসিন্দারা। এদিন সকালে প্রধানমন্ত্রী টুইট করে জানান, ‘‘অধিকাংশ ভারতীয়র মতো আমিও সূর্যগ্রহণ দেখতে উৎসাহী ছিলাম। দুর্ভাগ্যবশত, আমি সূর্যকে দেখতে পাইনি মেঘের জন্য। কিন্তু লাইভ স্ট্রিমে কোঝিকোড় ও অন্যান্য জায়গায় হওয়া গ্রহণের ঝলক দেখতে পেয়েছি। এছাড়া বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে এবিষয়ে অনেক কিছু জানতে পেরেছি।''

প্রধানমন্ত্রীর গ্রহণ দেখার ছবিকে ‘মিম' বলে উল্লেখ টুইটারে, উত্তর দিলেন নরেন্দ্র মোদি

এদিন টুইটারে তাঁর গ্রহণ দেখার জন্য সূর্যের দিকে তাকিয়ে থাকার একাধিক ছবি পোস্ট করেন প্রধানমন্ত্রী। কথা বলেন বিশেষজ্ঞদের সঙ্গেও। পাশাপাশি তিনি একজনের টুইটের মজাদার উত্তরও দেন।

সূর্যগ্রহণ তিন রকমের হয়। পূর্ণগ্রাস, বলয়গ্রাস ও খণ্ডগ্রাস। যদি চাঁদের অবস্থানের ফলে তার ব্যাস সূর্যের থেকে কম হয়, তখন সূর্যের অধিকাংশ আলো আটকে যায়। আলো থাকে কেবল চারপাশে। ফলে সূর্যকে দেখায় একটা আগুনের রিংয়ের মতো। বৃহস্পতিবারের গ্রহণ ছিল বছরের তৃতীয় ও দশকের শেষ সূর্যগ্রহণ।

ভারতে কেরল ছাড়াও কর্নাটক, তামিলনাডু থেকেও বলয়গ্রাস দেখা গিয়েছে। কলকাতা সহ দেশের বাকি অংশ থেকে দেখা গিয়েছে আংশিক গ্রহণ। এদিন কেরলে বলয়গ্রাস শুরু হয় আটটার সময়। চলে ১১.১৫ পর্যন্ত।

ভারত ছাড়াও সূর্যগ্রহণ দেখা গিয়েছে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ এবং গুয়াম থেকে।

.