This Article is From Jun 21, 2020

সূর্যগ্রহণ ২০২০: কীভাবে দেখবেন লাইভ

নৈনিতাল থেকে এই আংশিক গ্রহণ সকাল ১০.২৫ মিনিট থেকে দেখা যাবে। চলবে ১.৫৪ মিনিট পর্যন্ত। দুপুর ১২টা নাগাদ এর দৃশ্যমান সর্বোচ্চ হবে

হাইলাইটস

  • গোটা দেশ থেকে দেখা যাবে সূর্যগ্রহণ
  • উত্তর ও উত্তর-পশ্চিম ভারত বেশি ভালো গ্রহণ দেখবে
  • সকাল ৯টা ১৫ মিনিট লাগবে এই গ্রহণ। চলবে প্রায় সাত ঘণ্টা

 সূর্যগ্রহণ (Annular  Solar Eclipse in India) আজ ভারত থেকে আংশিক গ্রহণ চাক্ষুষ হবে। সবচেয়ে ভালো গ্রহণ দেখবে উত্তর-পশ্চিম ভারত অর্থাৎ রাজস্থান, পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ আর উত্তরাখণ্ড (North and North-West India)। এই সূর্যগ্রহণকে বলয়গ্রাস নাম দিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। সূর্য ও পৃথিবীর মাঝে চাঁদ প্রবেশ (Sun-Earth and Moon) করে এই গ্রহণ।

সূর্যগ্রহণ ২০২০- ভারত

নাসা অনুযায়ী ৯.১৫ তে শুরু হয়ে এই গ্রহণ বিকেল ৪টে বেজে ৪ মিনিট পর্যন্ত চলবে। সূর্যগ্রহণের বেশিরভাগ অংশ ১২টা বেজে ১০ মিনিট নাগাদ দেখতে পাওয়ার সম্ভাবনা। কম বেশ সাত ঘণ্টা স্থায়ী থাকবে এই গ্রহণ।

সূর্যগ্রহণ ২০২০ লাইভ 

কোনও কারণে গ্রহণ দেখা যাবে এই এলাকায় না থাকলে বা আবহাওয়া খারাপ হলে লাইভ দেখতে পারবেন। আর্যভট্ট রিসার্চ ইনস্টিটিউট, নৈনিতাল এই লাইভের ব্যবস্থা করেছে। যদিও সবচেয়ে কাছের দৃশ্যমান এলাকা নয় নৈনিতাল, তাও উত্তর-পশ্চিম ভারত লাগোয়া হিসেবে অনেক স্বচ্ছ দৃশ্যমান অঞ্চল নৈনিতাল। 

এই ইনস্টিটিউটের দাবি, নৈনিতাল থেকে এই আংশিক গ্রহণ সকাল ১০.২৫ মিনিট থেকে দেখা যাবে। চলবে ১.৫৪ মিনিট পর্যন্ত। দুপুর ১২টা নাগাদ এর দৃশ্যমান সর্বোচ্চ হবে। সকাল ১০টা থেকে লাইভ স্ট্রিমিং শুরু করবে এই ইনস্টিটিউট। ১৫ সেমি সোলার টেলিস্কোপ সঙ্গে এইচ-আলফা ফিল্টার। 

আর যেখান থেকে লাইভ স্ট্রিমিং করা হবে: 

নিরাপদ ভাবে কী ভাবে দেখবেন এই গ্রহণ

 চন্দ্রগ্রহণের মতো সূর্যগ্রহণ খালি চোখে দেখা যায় না। চোখ কিংবা রেটিনায় প্রভাব পড়ে। 

  •  গ্রহণ গ্লাস, আইএসও স্বীকৃতিপ্রাপ্ত। ফিল্টার-সহ ক্যামেরা। সবচেয়ে নিরাপদ টেলিস্কোপ। 
  • খালি চোখে এই গ্রহণ একদম দেখবেন না। কিংবা এক্স-রে গ্লাস বা নর্মাল সানগ্লাস ব্যবহার করবেন না। 

ফের ভারত থেকে কবে সূর্যগ্রহণ চাক্ষুস হবে

আংশিক সূর্যগ্রণ ফের ২১ মে ২০৩১ সালে চাক্ষুস হবে। পূর্ণগ্রাস ২০ মার্চ ২০৩৪ সালে দেখা যাবে।

.