Read in English
This Article is From Dec 25, 2019

Surya Grahan 2019: সূর্যগ্রহণের সময় কী করবেন, কী করবেন না জেনে নিন

Surya Grahan 2019, Solar Eclipse 2019: বৃহস্পতিবারের সূর্যগ্রহণে কী করণীয় আর কী করণীয় নয়। তার ১০টা দিক তুলে ধরেছেন নাসার বিজ্ঞানীরা।

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Surya Grahan: বিজ্ঞানীরা বলেছেন, বিশেষ গ্রহণ গ্লাস বা সোলার ফিল্টার দিয়েই এই গ্রহণ দেখা উচিত

বৃহস্পতিবার অর্থাৎ ২৬ ডিসেম্বর আংশিক সূর্য গ্রহণ চাক্ষুষ করবে বিশ্ব।ভারতীয় সময়ে (IST.) সকাল ৯টা ০৪ মিনিট থেকে  কিছু কিছু অংশে দেখা যাবে এই গ্রহণ। যা চলবে প্রায় সাড়ে তিন ঘণ্টা অর্থাৎ ১২টা ৩০ মিনিট পর্যন্ত।  এদেশের কলকাতা, মুম্বই বা দিল্লি-সহ দোহা, দুবাই, কুয়েত সিটি, করাচি, জাকার্তা, কুয়ালালামপুর, দাভাও আর সাইপ্যান থেকেও দেখা যাবে এই গ্রহণ। এই গ্রহণের প্রথম অংশ রিয়াধ আর সৌদি আরব সকাল ৭.৫৯ মিনিট নাগাদ দেখতে পারবে।তারপর যত পূর্বদিকে এগোবে সেই স্থানীয় সময় মতে দেখা যাবে গ্রহণ।যেহেতু পৃথিবী ও সূর্যের মাঝে চাঁদ এসে পরে এই গ্রহণ। ফলে আগুনের একটা বলয় আকাশে দেখা যাবে। যাকে 'রিং অফ ফায়ার' বলছেন জ্যোতিষ বিজ্ঞানীরা। সূর্যের আলোর  ছটা চাঁদের দুদিক দিয়ে প্রতিফলিত হয়ে এই বলয় তৈরি করবে যা পৃথিবীর মানুষ 'আগুনের বলয়' হিসেবে দেখবে বলে জানান তাঁরা।

Surya Grahan: সূর্যগ্রহণের সময় কী করবেন, কী করবেন না জেনে নিন

  1. খালি চোখে কয়েক সেকেন্ডের জন্য সূর্য গ্রহণ দেখলেও তা রেটিনার উপর প্রভাব ফেলে। যার কারণে একটা চোখে দৃষ্টিশক্তিও হারাতে পারে মানুষ। তাই খালি চোখে এই গ্রহণ দেখতে না করেছে নাসা।
     

  2. পেরিস্কোপে, টেলিস্কোপ, সানগ্লাস বা দূরবীন,  কোনও কিছুর সাহায্যে গ্রহণ দেখার সময় সূর্যের দিকে সরাসরি তাকাতে বারণ করা হয়েছে। গ্রহণের সময় সূর্য রশ্মি অত্যন্ত সংবেদনশীল থাকে যা চোখে প্রভাব ফেলতে পারে।
     

  3. সানগ্লাস বা ঘষা কাঁচ দিয়েও এই গ্রহণ দেখতে বারণ করেছে নাসা। কারণ এইগুলো নিরাপদ না।

  4.  বিজ্ঞানীরা বলেছেন, বিশেষ গ্রহণ গ্লাস বা সোলার ফিল্টার দিয়েই এই গ্রহণ দেখা উচিত।
     

  5. বাজারে আইএসও স্বীকৃত বিশেষ সোলার গ্লাস দিয়ে একমাত্র এই গ্রহণ দেখা নিরাপদ।
     

  6. Advertisement
  7. সে সব গ্লাস ব্যবহারের আগে অবশ্যই ব্যবহার নির্দেশিকা (instructions) পরে নিতে উপদেশ দিয়েছেন বিজ্ঞানীরা। কোনোভাবে সেই গ্লাস ভাঙা বা দাগ থাকলে ব্যবহার করতে না করেছে তাঁরা।
     

  8. সূর্যগ্রহণ চলাকালীন আয়ুর্বেদ শাস্ত্র, খাবার খেতে বারণ করেছে। একমাত্র বৃদ্ধ, অসুস্থ ও গর্ভবতী মহিলারা হালকা খাবার নিতে পারবেন বলে বলা আছে।  যদিও আধুনিক বিজ্ঞান এই দাবিকে মান্যতা দেয়নি।
     

  9. প্রাচীন ভারতীয় গাঁথা বলে, রাহুর গ্রাসে সূর্য। তাই গ্রহণ হয়।  যা জন-জীবনে প্রভাব ফেলে। রোগ-ব্যাধি ছড়ায়। সে কারণে আগেকার দিনে ভারতীয়রা রান্না বন্ধ রেখে বাইরে বেরিয়ে এসে সূর্য প্রণাম করতেন কিংবা স্নান করে শুদ্ধ হতেন।কিছু কিছু কুসংস্কার আবার এমন আছে, গর্ভবতী মহিলার গর্ভে থাকা বাচ্চার জন্য সূর্য  গ্রহণ অত্যন্ত বিপদজনক। তাই সে সব মহিলাদের গ্রহণ চলাকালীন ঘরের বাইরে যাওয়ার অনুমতি দেওয়া হতো না। 
     

  10. উত্তর, পূর্ব, পশ্চিম ভারতের সঙ্গে দক্ষিণ ভারতেও দেখা যাবে এই গ্রহণ।
     

  11. জানা গেছে এই গ্রহণ সব চেয়ে ভালো দেখা যাবে কাসারগড় জেলার চেরুভাথুর থেকে।

Advertisement