This Article is From Dec 25, 2019

খালি চোখে নয়, সঠিক পদ্ধতি ছাড়া সূর্যগ্রহণ দেখা অত্যন্ত বিপজ্জনক: জ্যোতির্বিজ্ঞানী

এক মুহূর্তের জন্যও সূর্যের দিকে খালি চোখে তাকানো উচিত নয়। যদি গ্রহণে ৯৯ শতাংশ সূর্যকেও ঢেকে ফেলে চাঁদ, তাহলেও চোখের ক্ষতি হতে পারে।

খালি চোখে নয়, সঠিক পদ্ধতি ছাড়া সূর্যগ্রহণ দেখা অত্যন্ত বিপজ্জনক: জ্যোতির্বিজ্ঞানী

বৃহ্স্পতিবার সকালে কলকাতা সহ সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে সূর্যগ্রহণ।

বৃহ্স্পতিবার সকালে কলকাতা সহ সারা দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেখা যাবে সূর্যগ্রহণ। ভারতের বহু রাজ্যে সূর্যের বলয়গ্রাস দেখা গেলেও কলকাতাবাসীরা দেখতে পাবেন সূর্যের আংশিক গ্রহণ। স্বাভাবিক ভাবেই এই মহাজাগতিক দৃশ্য দেখতে অনেকেই হয়তো চোখ রাখবেন আকাশে। কিন্তু গ্রহণ দেখার ক্ষেত্রে সাবধানতা অবলম্বন করার কথা জানিয়েছেন জ্যোতির্বিজ্ঞানীরা। এক বর্ষীয়ান জ্যোতির্বিজ্ঞানী জানিয়েছেন, সঠিক পদ্ধতি ও নিরাপদে গ্রহণ দেখার যন্ত্রপাতি ছাড়া গ্রহণ দেখতে গেলে অতি বেগুনি রশ্মি ও ইনফ্রারেড রশ্মির আঘাতে রেটিনায় বড়সড় সমস্যা তৈরি হতে পারে।  চাঁদ পৃথিবী ও সূর্যের মাঝখানে চলে এলে সম্পূর্ণ বা আংশিক ভাবে পৃথিবীর কোনও কোনও অঞ্চল থেকে সূর্যকে ঢেকে দেয়। তখনই হয় সূর্যগ্রহণ। বলয়গ্রাসে সূর্যকে দেখতে লাগে আগুনের বলয়ের মতো।

বৃহস্পতিবার ভারতে সূর্যের বলয়গ্রাস, কলকাতা থেকে আংশিক

এমপি বিড়লা প্ল্যানেটোরিয়ামের অন্তর্গত রিসার্চ অ্যান্ড অ্যাকাডেমি অফ এমপি বিড়লা ইনস্টিটিউট অফ ফান্ডামেন্টাল রিসার্চের অধিকর্তা দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন, দেশের বহু অঞ্চল থেকেই এই গ্রহণ দেখা যাবে।

a8sjh678

দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন, খালি চোখে কোনওভাবেই গ্রহণ দেখা উচিত নয়।

তিন‌ি সকলকে সতর্ক করে সংবাদ সংস্থা পিটিআইকে জানিয়েছেন, এক মুহূর্তের জন্যও সূর্যের দিকে খালি চোখে তাকানো উচিত নয়। তিনি এও বলেন, যদি গ্রহণে ৯৯ শতাংশ সূর্যকেও ঢেকে ফেলে চাঁদ, তাহলেও অবশিষ্ট রশ্মি চোখের ক্ষতি করার পক্ষে যথেষ্ট।

তিনি জানিয়েছেন, যথাযথ সোলার ফিল্টার যার তেজস্ক্রিয়তার বিরুদ্ধে সঠিক অপটিক্যাল ঘনত্ব রয়েছে তা দিয়ে গ্রহণ দেখা যেতে পারে। তিনি আরও বলেন, যথাযথ স্থূলত্বের অ্যালুমিনিয়াম মিলার ফিল্ম এবং দৃশ্যমানতা যুক্ত কালো পলিমারও নিরাপদ। এগুলি গ্রহণ দেখার বিশেষ গগলসে থাকে বলে জানান তিনি।

ওয়েল্ডার্স গ্লাস নম্বর ১৪-ও সোলার ফিল্টার হিসেবে দারুণ কার্যকরী বলে জানান তিনি। // তবে দেবীপ্রসাদ দুয়ারি জানিয়েছেন, পিনহোল ক্যামেরা অথবা টেলিস্কোপ প্রোজেকশনের মাধ্যমে সূর্যগ্রহণ দেখাই গ্রহণ দেখার সেরা উপায়।

তিনি সতর্ক করে জানিয়েছেন, সানগ্লাস, স্মোক] গ্লাস, কালার ফিল্ম দিয়ে গ্রহণ দেখা একেবারেই উচিত নয়।

ভারত থেকে সূর্যের সর্বোচ্চ ৮৯.৪ শতাংশ ঢাকা পড়তে দেখা যাবে বেঙ্গালুরু থেকে। কলকাতা থেকে ঢাকা পড়বে ৪৫.১ শতাংশ। বেঙ্গালুরু ও কলকাতা ছাড়াও ভারতের বহু রাজ্য থেকেই দেখা যাবে সূর্যগ্রহণ। চেন্নাই, মুম্বই, হায়দরাবাদ, আহমেদাবাদ, দিল্লির বাসিন্দারা দেখতে পাবেন বৃহস্পতিবারের সূর্যগ্রহণ।

ভারত ছাড়াও সূর্যগ্রহণ দেখা যাবে সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরশাহি, ওমান, শ্রীলঙ্কা, মালয়েশিয়া, ইন্দোনেশিয়া, সিঙ্গাপুর, উত্তর মারিয়ানা দ্বীপপুঞ্জ এবং গুয়াম থেকে।

গ্রহণ শুরু হবে সকাল ৮টা ২৬ মিনিট ৫৫ সেকেন্ডে। শেষ হবে ১১টা ৩২ মিনিট ৩৭ সেকেন্ডে। গ্রহণ সর্বোচ্চ সীমায় পৌঁছবে ৯টা ৫২ মিনিট ৩৭ সেকেন্ডে।



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.