This Article is From Jul 17, 2018

সারদা মমালায় সিবিআইকে সিটের ‘বাধা’, দুঃখজনক বিষয় মন্তব্য সুপ্রিম কোর্টের

কোর্ট নির্দেশ দেয় এই তদন্তের জন্য গঠিত রাজ্য পুলিশের স্পেশাল ইনভেস্টিগেশন টিম বা সিট  সিবিআইয়ের আধিকারিকদের  জিজ্ঞাসাবাদ  করার জন্য তলব করতে পারবে না ।

সারদা মমালায় সিবিআইকে  সিটের ‘বাধা’, দুঃখজনক বিষয় মন্তব্য সুপ্রিম কোর্টের

জনস্বার্থ মামালার প্রেক্ষিতে  2014 সালের লোকসভা নির্বাচনের ঠিক আগে সারদা চিটফান্ড কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট

নিউ দিল্লি:

সারদা মামলার তদন্তের প্রায় শুরু থেকেই সিবিআই বলে আসছে পশ্চিমবঙ্গ পুলিশ তাদের সহযোগিতা করছে না । এবার এ ব্যাপারে সরব হল সুপ্রিম কোর্ট।  রাজ্য পুলিশের বিরুদ্ধে ওঠা এই অভিযোগ আদালতের কাছে ‘দুঃখজনক বিষয়’।  কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আবেদনের ভিত্তিতে কোর্ট নির্দেশ দেয় এই তদন্তের জন্য গঠিত রাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল বা সিট  সিবিআইয়ের আধিকারিকদের  জিজ্ঞাসাবাদ  করার জন্য তলব করতে পারবে না । একই সঙ্গে আদালতের পর্যবেক্ষণ পুলিশ ঠিকঠাক ভাবে সাহায্য না করার জন্যই তদন্তে দেরি হচ্ছে । অভিযুক্তদের বিরুদ্ধে ব্যবস্থাও নেওয়া যাচ্ছে  না ।         

সর্বোচ্চ আদালতের দুই বিচারপতি অরুণ মিশ্র এবং এস এ আব্দুল নাজিরের ডিভিশন বেঞ্চ সোমবার  বলে, সিবিআই ও সিট একে অন্যকে বাধা দিচ্ছে। এটা  দুঃখজনক বিষয়। এভাবে চলতে পারে না । অপরাধীদের  গ্রেফতার করতেই হবে। তদন্ত সংস্থা অপরাধীদের পক্ষ নিচ্ছে এমনটা হওয়া  উচিত নয়। এরপরই আদালত জানিয়ে দেয় সিট সিবিআই আধিকারিকদের তলব করে জেরা করতে পারবে না । বেঞ্চ আরও জানায়  2014 সালে সিবিআই  তদন্তের নির্দেশ দেওয়া হলেও তেমন অগ্রগতি হয়নি। বেশিরভাগ অভিযুক্তই জামিন পেয়ে গিয়েছেন। দুপক্ষই যাতে বিষয়টি গুরুত্বের সঙ্গে বিবেচনা করে  সে কথাও বলেছে আদালত । এখানে বলা যেতে পারে বিচারপতি মিশ্র একটা সময় কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি ছিলেন। তখন তাঁর এজলাসেই সারদা  মামলা ওঠে । কিন্ত তিনি শুনতে রাজি হননি।

শুনানির সময় কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার আইনজীবী জানান তদন্ত ভার নেওয়ার সময় তারা  সিটের কমিশনারকে তলব করেন। তারপর থেকে বার বার  সিবিআইয়ের আধিকারিকদের ডেকে চলেছে রাজ্য পুলিশের এই বিশেষ  দল। আর তাতেই তদন্তের ক্ষতি হচ্ছে। রাজ্যের তরফে সওয়ালে অংশ নেওয়া দুই আইনজীবী অভিষেক মনু সিংভি ও কপিল সিবাল বলেন সিবিআই আধিকারিকদের কখনও অভিযুক্ত হিসেবে ডাকা হয়নি। শুধু মাত্র বিচারপতির নির্দেশ মেনে বয়ান রেকর্ড করতে ডাকা হয়েছিল। এখানেই বেঞ্চ জানায় এভাবে ডাকা যাবে না । পাশাপাশি দুই বিচারপতি জানিয়ে দেন এ ব্যাপারে সিবিআইয়ের আর কিছু বলার  থাকলে সেটা তারা হাইকোর্টকে বলত পারবে। জনস্বার্থ মামালার প্রেক্ষিতে  2014 সালের লোকসভা নির্বাচনের ঠিক সারদা চিটফান্ড কাণ্ডে সিবিআই তদন্তের নির্দেশ দেয় সুপ্রিম কোর্ট ।      

 

 

 



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
.