This Article is From Jun 13, 2020

রাজ্যে বর্ষা এসে গেছে, আজও দিনভর বৃষ্টির সম্ভাবনা, জানালো আবহাওয়া দফতর

West Bengal: শুক্রবার থেকেই রাজ্যের বিভিন্ন জায়গায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত শুরু হয়েছে, আগামী ২৪ ঘণ্টাতেও এই একই রকম আবহাওয়া থাকার সম্ভাবনা

রাজ্যে বর্ষা এসে গেছে, আজও দিনভর বৃষ্টির সম্ভাবনা, জানালো আবহাওয়া দফতর

Southwest Monsoon: দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হচ্ছে (ফাইল চিত্র)

হাইলাইটস

  • রাজ্য জুড়ে চলছে হালকা থেকে মাঝারি বৃষ্টি
  • এবছর নিয়ম মেনে ঠিক সময়েই এসেছে বর্ষা, বলছে আবহাওয়া দফতর
  • আগামী ২৪ ঘণ্টাতেও একই ধরণের আবহাওয়া থাকার সম্ভাবনা
নয়া দিল্লি:

প্রত্যাশা মতোই রাজ্যে (West Bengal) এসে গেল বর্ষা। কলকাতার আবহাওয়া দফতর জানিয়েছে, শুক্রবারই দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু (Southwest Monsoon) পশ্চিমবঙ্গে বর্ষাকে নিয়ে এসেছে। ফলে গতকাল (শুক্রবার) থেকেই রাজ্যের বেশিরভাগ অংশেই হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত (Weather) শুরু হয়েছে। ভারতের আবহাওয়া দফতরের এক মুখপাত্র জানিয়েছেন, শুক্রবার সকাল ৮.৩০ থেকে বৃষ্টি (Rain) শুরু হয় কলকাতায়, সারাদিন ধরে মোট ৩৮.৪ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। পাশাপাশি দক্ষিণ ও উত্তরবঙ্গের বেশিরভাগ জেলাতেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। দক্ষিণবঙ্গের যে যে জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টিপাত হয়েছে সেগুলো হ'ল পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর, পশ্চিম মেদিনীপুর, নদিয়া, হুগলি, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং কলকাতা। এদিকে উত্তরবঙ্গের কোচবিহার, জলপাইগুড়ি, আলিপুরদুয়ার, দার্জিলিং, কালিম্পং এবং দক্ষিণ দিনাজপুরের কিছু অংশেও হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। আগামী ২৪ ঘণ্টাতেও এই একই রকম আবহাওয়া থাকবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

রাজ্যে দুর্নীতি আটকাতে সার্জিক্যাল স্ট্রাইক চালাতে হবে, মুখ্যমন্ত্রীকে বললেন রাজ্যপাল

অন্য দিকে বঙ্গোপসাগরের উপর তৈরি হওয়া নিম্নচাপের জেরে ওড়িশা উপকূলেও বৃষ্টি শুরু হয়েছে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়িতেও বৃষ্টি হবে। গত মরসুমে ২১ জুন বর্ষা এসেছিল কলকাতায়। শুক্রবার শহরের সর্বনিম্ন তাপমাত্রা ২৭.৫ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ তাপমাত্রা ৩১.২ ডিগ্রি সেলসিয়াস।

জোড়া সঙ্কট মোকাবিলায় বাংলার অদম্য ইচ্ছাশক্তিকে কুর্নিশ করে টুইট মুখ্যমন্ত্রীর

মোটামুটি নিয়ম মেনেই এবার রাজ্যে বর্ষা এসেছে বলে জানাচ্ছে আবহাওয়া দফতর। তবে গত কয়েক বছর ধরে দেখা যাচ্ছে যে, ইদানিং জুনে পশ্চিমবঙ্গে বৃষ্টির পরিমাণে ঘাটতি থাকছে। চলতি বছরেও সেই ধারা বজায় থাকে কি না, তার দিকেই নজর রেখেছেন আবহাওয়া দফতরের আধিকারিকরা।

দিল্লির মৌসম ভবন জানিয়েছে, পশ্চিমবঙ্গ ছাড়াও মৌসুমী বায়ু হাজির হয়েছে মহারাষ্ট্র, বিদর্ভ ও ছত্তীসগঢ়ের একাংশে। সিকিম-সহ উত্তর-পূর্ব ভারতেও ছড়িয়ে পড়েছে সে। আগামী ৪৮ ঘণ্টায় বিহার-ঝাড়খণ্ডেও ঢুকতে চলেছে বর্ষা।

এবছর অবশ্য গোটা ভারতেই স্বাভাবিক বৃষ্টিপাতের সম্ভাবনাই দেখছে মৌসম ভবন। তবে আঞ্চলিক হিসেবে বলা হয়েছে, পূর্ব ও উত্তর-পূর্ব ভারতে স্বাভাবিক বৃষ্টির সম্ভাবনা তুলনায় কিছুটা কম হওয়ারই সম্ভাবনা।

.