தமிழில் படிக்க Read in English
This Article is From Sep 26, 2019

রাস্তায় বেরোলেই এই হাতি ‘রাজা’কে ঘিরে রাখে সেনা, কেন সে বিখ্যাত?

শ্রীলঙ্কায় (Srilanka) সে সত্যিই ‘রাজা’ (Raja)। এক পাহাড়সদৃশ হাতি (Elephant)। সরকার এই হাতির জন্য সেনা মজুত করেছে।

Advertisement
ওয়ার্ল্ড Translated By

একদিনে সে ২৫ থেকে ৩০ কিমি করে পথ হাঁটে।

কলম্বো:

নাম নাদুনগামুয়া রাজা। বয়স ৬৫। উচ্চতা ১০.৫ ফুট। তাঁকে ঘিরে থাকে সশস্ত্র বাহিনী। কিন্তু এই ভিআইপি কোনও মানুষ নয়। এ হল এক না-মানুষ। শ্রীলঙ্কায় (Srilanka) সে সত্যিই ‘রাজা' (Raja)। এক পাহাড়সদৃশ হাতি (Elephant)। তার মালিক জানাচ্ছেন, সরকার এই হাতির জন্য সেনা মজুত করেছে, তার কারণ ব্যস্ত রাস্তা দিয়ে মন্দিরের উদ্দেশে সে হেঁটে বেড়ায় সর্বত্র। হর্ষ ধর্মবিজয় সংবাদ সংস্থা এএফপিকে জানাচ্ছেন, ‘‘২০১৫ সালের সেপ্টেম্বরে এক মোটর সাইকেল আরোহী রাজার পায়ের তলায় প্রায় চাপা পড়ে যাচ্ছিল। সিসিটিভি ফুটেজে ওই দৃশ্য দেখার পর সরকার আমার সঙ্গে যোগাযোগ করে ও রাজার প্রহরার ব্যবস্থা করে দেয় যখনই ও রাস্তায় বেরোয়।'' সশস্ত্র বাহিনী ছাড়াও আরও দু'জন মজুত থাকেন রাজার সঙ্গে। রাজা পথে নামলেই সামনে যাতে কেউ চলে না আসে সেটা দেখাই তাঁদের দায়িত্ব।

আর্মির কুকুর ‘জারি' এখন সোশ্যাল মিডিয়ার তারকা, কী করেছে সে?

রাজা সেই কতিপয় হাতির মধ্যে পড়ে যারা বৌদ্ধ অনুষ্ঠানে অংশ নেয় ‘টেম্পল অফ টুথ'-এর বার্ষিক অধিবেশনে। সেই কারমে তাকে জাতীয় সম্পদ হিসেবে ধরা হয়।

Advertisement

ওই অনুষ্ঠান, যা ইসালা অনুষ্ঠান নামে খ্যাত অংশ নিতে রাজাকে ৯০ কিমি পথ পেরোতে হয়। একদিনে সে ২৫ থেকে ৩০ কিমি করে পথ হাঁটে। বিশেষ করে রাতের দিকেই সে হাঁটে।

আগস্টের ওই অনুষ্ঠানে প্রায় ১০০ হাতি অংশ নেয়। এছাড়াও বহু ড্রাম বাদক, নর্তক এরাও অংশ নেয়।

Advertisement

মঙ্গলবার টিকিরি নামের এক হাতি মারা গিয়েছে। জানা যাচ্ছে আগের মাসে সে ইসালা উৎসবে অংশ নিতে গিয়েছিল। তার বয়স হয়েছিল ৭০ বছর।

বহু ধনী শ্রীলঙ্কান হাতি পোষেন। কিন্তু তাঁদের বিরুদ্ধে অভিযোগ ওঠে চিকিৎসা না করানো ও নিষ্ঠুরতা প্রদর্শনের।

Advertisement

দেখুন ভিডিও 

  .  

Advertisement