This Article is From Jan 08, 2020

“অতি বিরল” পদক্ষেপ, জেএনইউ এর প্রতিবাদে ক্লাস বয়কট সেন্ট স্টিফেনের পড়ুয়াদের

সেন্ট স্টিফেন কলেজের প্রাক্তনীদের গ্রুপের থেকে ট্যুইট করা হয়েছে, “আজ সেন্ট স্টিফেন কলেজে। ক্লাস বয়কট করেছে পড়ুয়ারা (অতি বিরল)...”

“অতি বিরল” পদক্ষেপ, জেএনইউ এর প্রতিবাদে ক্লাস বয়কট সেন্ট স্টিফেনের পড়ুয়াদের

জেএনইউ কাণ্ডের প্রতিবাদে ক্লাস বয়কট করে লনে দাঁড়িয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করলেন সেন্ট স্টিফেন (St Stephen's College) কলেজের পড়ুয়ারা

নয়াদিল্লি:

রবিবার রাতে জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে (Jawaharlal Nehru University) হামলার নেপথ্যে কে বা কারা, তা নিয়ে দেশজুড়ে উঠেছে বিতর্কের ঝড়, ঘটনার পক্ষে, বিপক্ষে সমালোচনার বন্যা সোশ্যাল সাইট থেকে শুরু করে রাস্তাঘাটে। এরমধ্যেই বুধবার অন্য ঘটনার সাক্ষী থাকল রাজধানী দিল্লি, জেএনইউ কাণ্ডের প্রতিবাদে ক্লাস বয়কট করে লনে দাঁড়িয়ে সংবিধানের প্রস্তাবনা পাঠ করলেন সেন্ট স্টিফেন (St Stephen's College) কলেজের পড়ুয়ারা, তাঁদের এই পদক্ষেপকে বিরল বলেই মনে করা হচ্ছে। দিল্লি বিশ্ববিদ্যালয়ে উত্তরের ক্যাম্পাসের এই নামকরা প্রতিষ্ঠানটির প্রাক্তনীদের তরফে ট্যুইট করা হয়েছে, সেখানে ৮ সেকেন্ডের একটি ভিডিওয়ে প্রায় শখানেক পড়য়াকে কলেজের ভবনে বাইরে দাঁড়িয়ে প্ল্যাকার্ড হাতে নিয়ে স্লোগান দিতে দিতে গিয়েছে।

কলেজের প্রাক্তনীদের তরফে ট্যুইটে লেখা হয়েছে, “আজ সেন্ট স্টিফেনে। সংবিধানের প্রস্তাবনা পাঠ করতে ক্লাস বয়কট করেছে পড়ুয়ারা, এবং বলছেন আমরা জেএনইউ এর পাশে রয়েছি, সিএএ এবং এনআরসি নয়”।

পড়ুয়াদের হাতে প্লাকার্ডে লেখা, “আমরা অধিকারের জন্য এখানে এসেছি, অশান্তির জন্য নয়”। আরেকটিতে লেখা হয়েছে, “নৈতিক সঙ্কটের মুখেও যারা নিরপেক্ষ রয়েছে, নরকের চরম অন্ধকারে পতিত হবে তারা”

ভিডিওতে পড়ুয়াদের কলেজের লনে দাঁড়িয়ে চিৎকার করে বলতে দেখা গিয়েছে, “কালও তুমি হেরেছিলে, আজও হারবে, কালও আমরাই জিতব”।

পডুয়াদের বলতে দেখা গিয়েছে, “এবার আমরা ছাড়ব না, আমরা ইতিহাসের অভিমুখ বদলে দেব”।

এরপরেই আর্টস বিভাগের ফ্যাকাল্টি অফিসের সামনে পর্যন্ত মিছিল করা হয় পড়ুয়াদের তরফে।

"আমরা ভীত নই, আমরা গর্বিত": দেশজুড়ে চলমান বিক্ষোভ প্রসঙ্গে দীপিকা পাডুকোন

লেডি শ্রীরাম কলেজ, এবং মিরান্দা হাউজও সেন্ট  স্টিফেন কলেজের ডাকে ক্লাস বয় করেছে বলে আইএনএস জানিয়েছে।

দিল্লি বিশ্ববিদ্যালয়ের ছাত্রসংসদের অংশ নয় বা কোনও যোগ নেই সেন্ট স্টিফেন কলেজের ছাত্র সংসদ। সেখানে প্রথম চারটি পদ এবিভিপির দখলে রয়েছে। সেন্ট স্টিফেন কলেজের নিজস্ব ছাত্র সংসদ রয়েছে।

কয়েক দশক ধরে, সেন্ট স্টিফেন কলেজের প্রাক্তনীদের মধ্যে নীতি নির্ধারক, রাজনীতিবিদ লেখক, শিল্পপতি সহ বহু বিশিষ্ট মানুষ রয়েছেন।

রবিবার সন্ধ্যায় জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ে হামলায় ৩০ জন জখম হন, তারমধ্যে রয়েছেন পাঁচজন শিক্ষকও। একটি মোবাইল ভিডিওতে, মাস্ক পড়া ব্যক্তিকে পড়ুয়াদের মারধর এবং হস্টেলে ভাঙচুর করতে দেখা গিয়েছে।

.