This Article is From Aug 29, 2019

Outta Karachi: পাকিস্তানের আশ্চর্য হিপ হপ হাব

গোটা বিশ্ব জুড়ে hip hop সাড়া ফেললেও প্রাথমিকভাবে পাকিস্তানের মন জয় করতে ব্যর্থ হয় এটি। তাঁরা পপ, বলিউড সাউন্ডট্র্যাকস বা সুফি গানেই অভ্যস্ত ছিল ।

Outta Karachi: পাকিস্তানের আশ্চর্য হিপ হপ হাব

Rappers perform in Lyari: অন্যতম বিপজ্জনক শহর লিয়ারির র‌্যাপাররা পারফর্ম করছে হিপ হপ।

করাচি:

হিপ হপ এবার সাড়া ফেলল পাকিস্তানেও। কয়েক দশক ধরে সহিংসতা ও দারিদ্র্যে জর্জরিত লিয়ারি একসময় পাকিস্তানের অন্যতম বিপজ্জনক অঞ্চল হিসাবে বিবেচিত হত, তবে এই চরম বাস্তবতা এই প্রজন্মের শিল্পীদেরও হিপ হপের (hip hop) প্রতি অনুপ্রাণিত করে। এখানকার ইতিহাস সমুদ্র এবং চোরাচালানের ইতিহাসের সঙ্গে যুক্ত। পাকিস্তানি (Pakistan) মানদণ্ডের বিচারেও করাচির বেশিরভাগ জাতিগত বালুচি পাড়া তার সহিংসতা এবং অনাচারের ইতিহাসের কথাই তুলে ধরে। সোভিয়েতদের বিরুদ্ধে আফগান জিহাদ চলাকালীন যখন করাচি একটি বড় পরিবহণের কেন্দ্র হিসাবে কাজ করেছিল, তখন লায়ারি অস্ত্র ও মাদকের ব্যবসায় প্রচণ্ড ধাক্কা খেয়েছিল এবং সেই সময় এই গুলো নিয়ে কালোবাজারি হয় যা ব্যবসায়িক বর্বরতার জন্ম দেয়। যখন লায়ারির বাসিন্দারা মাদকের অপব্যবহার এবং দারিদ্র্যের সঙ্গে লড়াই করেছিল সেই সময়েই কালোবাজারির ফলে কিছুটা অর্থের মুখ দেখেছিল সেখানকার বাসিন্দারা।

লায়ারির বাসিন্দা এবং উদীয়মান র‌্যাপার মহম্মদ ওমর ব্যাখ্যা করেন, "ওই যুদ্ধের সময় লিয়ারি একটি কুখ্যাত জায়গা ছিল। বহিরাগতদের পক্ষে এখানে প্রবেশের কথা চিন্তা করাও প্রায় অসম্ভব ছিল।"

3e672am8

৮ বছর বয়সী র‌্যাপার ওয়াকাস বালুচ (সি) পাকিস্তানের করাচির অন্যতম বিপজ্জনক প্রতিবেশী লিয়ারিতে এই গান করে বেড়াচ্ছে।


ওমর বলেন, "শিশুরা বন্দুকের ভয়াবহ শব্দ শুনে কান্নাকাটি করত," তিনি আরও বলেছেন: "দরিদ্র মানুষেরা এই গণযুদ্ধের শিকার হয়েছিল। আমরা এই সমস্ত বিষয় প্রত্যক্ষ করেছি।" তখনই ধীরে ধীরে ওই সব অঞ্চলে গ্রহণযোগ্য হয়ে ওঠে হিপ হপ, তৈরি হয় নতুন নতুন র‌্যাপারের।

অথচ একসময় গোটা বিশ্ব জুড়ে hip hop সাড়া ফেললেও প্রাথমিকভাবে পাকিস্তানের মন জয় করতে ব্যর্থ হয় এটি। তাঁরা পপ, বলিউড সাউন্ডট্র্যাকস বা সুফি গানেই অভ্যস্ত ছিল ।

এখানকার র‌্যাপগুলিতে উঠে এসেছে চরম বাস্তব, আর তাই প্রচণ্ড জনপ্রিয় হয়েছে সেগুলি।

"অন্যান্য শহর ও প্রদেশগুলিতে র‌্যাপ তৈরি হয়েছে তবে সেগুলি বেশিরভাগই সুন্দরী মহিলা এবং বিলাসবহুল গাড়ি সম্পর্কে তৈরি হয়েছে," বলেন এক র‌্যাপ সঙ্গীতকার কামমার আনোয়ার বালুচ । "আমরা বাস্তবতা প্রদর্শন করছি", বলেন তিনি।

.