This Article is From Feb 13, 2019

খদ্দেরদের কান কেটে, জিভ চিরে, স্তনবৃন্ত বাদ দিয়ে গ্রেফতার ট্যাটু শিল্পী

রিয়ানন বলেন, “এইসব ক্ষেত্রে আইন রয়েছে যে অস্ত্রোপচার পদ্ধতি যথাযথ প্রশিক্ষিত, যোগ্যতাসম্পন্ন এবং পেশাদার সার্জন বা স্বাস্থ্যের যত্ন সংক্রান্ত পেশাদারদের দ্বারাই পরিচালিত হবে। ম্যাকার্থি এইগুলোর মধ্যে কোনওটাই ছিলেন না।"

খদ্দেরদের কান কেটে, জিভ চিরে, স্তনবৃন্ত বাদ দিয়ে গ্রেফতার ট্যাটু শিল্পী

ক্লায়েন্টের কান কেটে বাদ দেওয়ার একটি ছবি প্রকাশ্যে আসে এই ট্যাটু শিল্পীর, তারপরেই অভিযোগ ওঠে

লন্ডন:

শরীরে আজব আজব ট্যাটু করাতে গিয়ে কখনও ক্লায়েন্টের কান কেটে বাদ দিয়েছেন, জিভ দু'ভাগে চিরে দিয়েছেন, স্তনবৃন্ত কেটে বাদ দিয়েছেন। সবই করেছেন বিচিত্র ক্লায়েন্টদের বিচিত্রতম অনুরোধেই কিন্তু এসব গুরুতর অস্ত্রোপচারের জন্য কোনও চিকিৎসা সংক্রান্ত যোগ্যতা ও প্রশিক্ষণ না থাকায় গ্রেফতার করা হয়েছে এক ব্রিটিশ ট্যাটু শিল্পীকে। প্রশিক্ষণ ছাড়াই ঝুঁকিপূর্ণ শারীরিক পরিবর্তন ও সংশোধন করার জন্য দোষী সাব্যস্ত হয়েছেন তিনি।

আদালত জানিয়েছে, ৫০ বছর বয়সী ব্রেন্ডন ম্যাকার্থি কোনও মেডিকেল যোগ্যতা ছাড়াই ওলভারহ্যাম্পটনের শহরে নিজের ‘ডঃ ইভিল' স্টুডিওতে ২০১২ থেকে ২০১৫ সাল পর্যন্ত নানা জটিল অস্ত্রোপচার পদ্ধতি পরিচালনা করেছিলেন।

‘চোর যেন জল দেয় বনসাই গাছে', আবেদন বনসাইয়ের মালিকের

অনলাইনে একটি ছবি সামনে আসে যাতে দেখা যায় ম্যাকার্থি তাঁর ক্লায়েন্টের কান কেটে ফেলছেন। এর পরেই তাঁর বিরুদ্ধে বেআইনি অস্ত্রোপচারের অভিযোগ আনা হয়। ম্যাকার্থি পরে বলেছিলেন, এই প্রক্রিয়াগুলি বৈধ ছিল কারণ তাঁর ক্লায়েন্টরা এতে সম্মত হয়েছিলেন।

ওলভারহ্যাম্পটন ক্রাউন কোর্টে, ইচ্ছাকৃতভাবে গুরুতর শারীরিক ক্ষতির তিনটি কারণে দোষী সাব্যস্ত হয়েছেন ম্যাকার্থি এবং পরবর্তী তারিখে আদালত তাঁর সাজা ঘোষণা করবে।

5baddng

ক্রাউন প্রসিকিউশন সার্ভিসের (সিপিএস) রিয়ানন জোন্স বলেন, “এটি শরীরের সংশোধনী সংক্রান্ত মামলাগুলির মধ্যে একটি বেঞ্চমার্ক বলা যেতে পারে। প্রশিক্ষিত মানুষ কাজটি না করার ফলে কী কী হতে পারে তার প্রমাণ বিশেষজ্ঞরা পেশ করেছেন। সে সব ভয়ঙ্কর।" একটি বিবৃতিতে তিনি জানান, “তাঁর বিরুদ্ধে এইজন্য মামলা করা হয়নি যে তিনি মানুষের ইচ্ছামতো তাঁদের শরীরের পরিবর্তন করছেন, মানুষের নিজেকে প্রকাশ করার স্বাধীনতায় এখানে হস্তক্ষেপ করা হয়নি। কিন্তু ম্যাকার্থি ট্যাটু বা পিয়ার্সিং করার জন্য প্রশিক্ষিত, উনি সেসব ছাড়াও নানা অস্ত্রোপচার করছেন, সেসবের তো লাইসেন্স নেই তাঁর।”

বয়স ৯৭! ড্রাইভিং লাইসেন্সের মেয়াদ বাড়িয়ে শতায়ু গাড়িচালকের নজির গড়ার মুখে এই ব্যক্তি

রিয়ানন বলেন, “এইসব ক্ষেত্রে আইন রয়েছে যে অস্ত্রোপচার পদ্ধতি যথাযথ প্রশিক্ষিত, যোগ্যতাসম্পন্ন এবং পেশাদার সার্জন বা স্বাস্থ্যের যত্ন সংক্রান্ত পেশাদারদের দ্বারাই পরিচালিত হবে। ম্যাকার্থি এইগুলোর মধ্যে কোনওটাই ছিলেন না এবং এর ফলে তিনি তাঁর ক্লায়েন্টদের অনুরোধে যে অস্ত্রোপচারগুলি করেছেন তা বেআইনি।"



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)
.