This Article is From May 10, 2018

এবার প্যান কার্ড এপ্লিকেশনে কিন্নরদের স্বতন্ত্র বিভাগ

১০ই এপ্রিল আয়কর বিভাগ নিজের নিয়মাবলীতে কিছু বদল করে কিন্নরদেরকে তাদের কর বিষয়ী সকল কাজের জন্য প্রয়োজন পার্মানেন্ট একাউন্ট নম্বর খুলবার জন্য আবেদন পত্রে এক স্বতন্ত্র বিভাগ দিয়েছে

এবার প্যান কার্ড এপ্লিকেশনে কিন্নরদের স্বতন্ত্র বিভাগ

প্যান হলো এক ভিন্ন 10 সংখ্যার অঙ্ক ও শব্দগুচ্ছ দিয়ে তৈরী নম্বর যা আয়কর বিভাগ দ্বারা দেওয়া হয় (ফাইল ফটো)

নিউ দিল্লী: নিজের লিঙ্গ পরিচয়ের জন্য কোনো অতিরিক্ত নথিপত্রের দরকার নেই, সেটা পুরনো আবেদনে বদল করাই হউক বা নতুন করে প্যান কার্ডের আবেদন, আজ আয়কর বিভাগ এই কথাটি জানালো . 

বিভাগ দ্বারা ১০ই এপ্রিল এই বদল করে নতুন আয়কর নিয়মাবলীতে কিন্ন্র্দেরকে স্বতন্ত্র বিভাগ বলেই পরিচয় দেওয়া হয়েছে, যেখানে তারা নিজের আয়কর বিষয়ী সকল কাজের জন্য জন্য প্রয়োজন পার্মানেন্ট একাউন্ট নম্বর খুলবার জন্য আবেদন দিতে পারে . 

এখন পর্যন্ত প্যান কার্ডের জন্য দরকার আবেদন পত্রে শুধু পুরুষ ও নারী লিঙ্গ বিভাগ ছিল . সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট টেক্সাস (CBDT) এই বদল এই দেখেই করেছে যে কিন্নরদের নতুন প্যান কার্ড পেতে বা পুরনো প্যান কার্ড দিয়ে আর্থিক কাজ করতে অসুবিধে হচ্ছিল . 

“নতুন প্যান বিলি এবং বদলের আবেদন এবার কিন্নরদের জন্য সহজ হয়ে উঠবে . এছাড়া, NSDL বা UTIITSL এর পোর্টাল দ্বারা নিজের লিঙ্গ কিন্নর রূপে পরিবর্তন করার বাবদে কোনো অতিরিক্ত নথিপত্রের দরকার নেই,”আজ জারি এক ঘোষণাপত্রে এই কথাটি বিভাগ জানিয়ে দিল . 

প্যান হলো প্রত্যেক নাগরিক ও সংস্থাকে এক  ভিন্ন 10 সংখ্যার অঙ্ক ও শব্দগুচ্ছ দিয়ে তৈরী নম্বর আয়কর বিভাগ দ্বারা দেওয়া হয় . আয়কর বিভাগের তরফ থেকে ন্যাশনাল সিকিউরিটিজ ডিপোজিটরি লিমিটেড ও UTI ইনফ্রাস্ট্রাকচার টেকনোলজি এন্ড সার্ভিসেস লিমিটেড (UTIITSL) দ্বারা প্যান কার্ড তৈরী করা হয় . 

CBDT, নিজের এপ্রিল মাসের ঘোষণাপত্রে, আয়কর এক্টের 139A ও 295 হিসেবে, যেকোনো ব্যাক্তি দ্বারা প্যান কার্ড প্রাপ্ত করার জন্য দরকার আবেদন প্রক্রিয়া দিয়েছে . 

“ কিন্নর সমাজের ব্যাক্তিদের জন্য প্যান কার্ড প্রাপ্ত করাটা কষ্টকর হয়ে যাচ্ছিল, আবার আধার চলে আসায় কষ্ট বৃদ্ধি হলো, কেননা আধারে তৃতীয় লিঙ্গের উল্লেখ করা আছে কিন্তু প্যানে সেটা নেই . তাই অমিলের জন্য কিন্নরেরা নিজের প্যান আর আধার যোগ করতে পারছিল না, “ একজন বরিষ্ট অধ্যক্ষের PTI কে দেওয়া বক্তব্য . 

এই বদলগুলো এবার ফর্ম 49A (ভারতীয় নাগরিকদের জন্য প্যান আবেদনপত্র) এবং 49AA (যারা ভারতীয় নাগরিক না তাদের জন্য প্যান আবেদনপত্র)

এবার সরকার বলে দিয়েছে যে আয়কর রিটার্নের জন্য এবং নতুন প্যানের জন্য আধার অত্যন্ত জরুরি .

আয়কর বিভাগের অনুচ্ছেদ 139 AA (2) য়ের মতে 1 জুলাই, 2017 অব্দি যাদের কাছে প্যান কার্ড রয়েছে, এবং আধারের জন্য উপযুক্ত, তারা আয়কর অধিক্ষকদেরকে নিজের আধার সংখ্যা নিশ্চই জানাবেন .

5 মার্চ পর্যন্ত আপডেট করা ডেটার মতে, 33 কোটির ভেতরে 16.65 কোটি প্যান, আধারের সঙ্গে যুক্ত করা হয়েছে . CBDT দ্বারা এর সময় সীমা 30 জুন পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে .
.