This Article is From Mar 17, 2020

"পুরুষ নৌসেনা আধিকারিকদের সমকক্ষ মহিলা আধিকারিকরাও", জানাল সুপ্রিম কোর্ট

Indian Navy: নৌবাহিনীতে মহিলা আধিকারিকদের স্থায়ী কমিশন না দেওয়ার ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য কোনও কারণ হতে পারে না বলল শীর্ষ আদালত

Supreme Court: ভারতীয় নৌ সেনা আধিকারিকদের জন্যে স্থায়ী কমিশন গঠনের নির্দেশ দিল আদালত

হাইলাইটস

  • নৌসেনার মহিলা আধিকারিকদের জন্যে স্থায়ী কমিশনের দাবি মঞ্জুর করল আদালত
  • সুপ্রিম কোর্ট জানিয়েছে এই ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য করা যুক্তিযুক্ত নয়
  • এর আগে এক রায়ে আদালত বলে, সেনাবাহিনীতে মহিলাদের স্থায়ী নিয়োগ করা উচিত
নয়া দিল্লি:

ভারতীয় নৌসেনার (Indian Navy) মহিলা আধিকারিকদের জন্যে স্থায়ী কমিশনের দাবি মঞ্জুর করল দেশের সর্বোচ্চ আদালত (Supreme Court)। "পুরুষ নৌসেনা আধিকারিকদের সমকক্ষ মহিলা আধিকারিকরাও", নারী-পুরুষকে একইভাবে দেখা উচিত এই যুক্তিতে সাফ জানাল সুপ্রিম কোর্ট। কেন্দ্রীয় সরকারকে আগামী তিন মাসের মধ্যে নৌবাহিনীতে মহিলাদের জন্যে স্থায়ী কমিশন প্রয়োগের নির্দেশও দেওয়া হয়েছে আদালতের পক্ষ থেকে। জানা গেছে, সরকারের তরফ থেকে এর আগে শীর্ষ আদালতকে জানানো হয়েছিল যে মহিলা নৌ আধিকারিকরাও দেশের যুদ্ধজাহাজগুলি কাজ করতে সক্ষম। বিচারপতি ডি ওয়াই চন্দ্রচূড়ের নেতৃত্বাধীন একটি বেঞ্চ বলেছে যে মহিলা নৌ-কর্মীরা, যাঁরা নিরন্তর দেশ তথা জাতির সেবা করছেন তাঁদের জন্যে স্থায়ী কমিশন গঠন না করা হলে অন্যায় করা হবে। 

দেশের প্রথম মহিলা ভারতীয় নেভি পাইলট শিবাঙ্গিকে স্বাগত জানাল ভারতীয় নৌবাহিনী

সুপ্রিম কোর্ট তাঁর সাম্প্রতিক এই রায়ে বলেছে, নৌবাহিনীতে মহিলা আধিকারিকদের স্থায়ী কমিশন না দেওয়ার ক্ষেত্রে লিঙ্গ বৈষম্য কোনও কারণ হতে পারে না। এর আগে গত ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্ট এক ঐতিহাসিক রায়ে জানায় যে, সেনাবাহিনীতে স্থায়ী পদে নিযুক্ত করা যাবে মহিলাদেরও।

মঙ্গলবার আদালত বলেছে, "মহিলা আধিকারিকদের যদি নৌ-বাহিনীতে প্রবেশের অনুমতি দেওয়া হয় এবং তাঁদের শীর্ষ পদে বসার অনুমতিও দেওয়া হয় তবে জন্য স্থায়ী কমিশন দেওয়ার ক্ষেত্রেও পুরুষ ও মহিলা নৌ-আধিকারিকদের সঙ্গে সমান আচরণ করা উচিত"।

নৌ সেনার প্রথম মহিলা পাইলট- সাব-লেফটেন্যান্ট শিবাঙ্গি গত বছরের ২ ডিসেম্বর কোচি নৌঘাঁটিতে অপারেশনাল ডিউটিতে যোগ দেন। তিনি ভারতীয় নৌবাহিনীর ডরনিয়ার নজরদারি বিমানটি সাফল্যের সঙ্গে আকাশে ওড়ান। শিবাঙ্গির জন্ম বিহারের মজ্জফরপুরে।

করোনা ভাইরাসের আতঙ্কে মিলান ২০২০ মহড়া স্থগিত রাখল নৌসেনা

২০১৯ সালের অগাস্টে, ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার এস ধামি দেশের প্রথম মহিলা হিসাবে ফ্লাইং ইউনিটের ফ্লাইট কমান্ডার হন। উইং কমান্ডার ধামি দিল্লির নিকটবর্তী গাজিয়াবাদের হিনন্দোন বিমানবন্দর থেকে একটি চেতক হেলিকপ্টার ইউনিটের ফ্লাইট কমান্ডারের দায়িত্ব গ্রহণ করেন।

.