Read in English
This Article is From Aug 28, 2018

দৃষ্টিশক্তির সমস্যা থাকলেও হওয়া যাবে চিকিৎসক, জানিয়ে দিল সুপ্রিম কোর্ট

একটি যুগান্তকারী রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট গতকাল জানিয়ে দিল, যাঁদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে, ক্ষীণ দৃষ্টিশক্তি যাঁদের, তাঁরাও এমবিবিএস কোর্সের জন্য পরীক্ষায় বসতে পারবেন।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

চক্ষু বিভাগের তিনজন বিশেষজ্ঞেরও পরামর্শ নেয় শীর্ষ আদালত।

নিউ দিল্লি:

একটি যুগান্তকারী রায়ের মাধ্যমে সুপ্রিম কোর্ট গতকাল জানিয়ে দিল, যাঁদের দৃষ্টিশক্তিতে সমস্যা রয়েছে, ক্ষীণ দৃষ্টিশক্তি যাঁদের, তাঁরাও এমবিবিএস কোর্সের জন্য পরীক্ষায় বসতে পারবেন। দেখতে পারবেন রোগীকেও। শীর্ষ আদালত  2018 সালের ন্যাশনাল এলিজিবিলিটি কাম এন্ট্রান্স টেস্ট (নিট-ইউজি)-এ প্রতিবন্ধী বিভাগে এমবিবিএস পরীক্ষায় বসার অনুমতি দিল। বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি ইন্দিরা বন্দ্যোপাধ্যায়ের বেঞ্চ সোমবার সিদ্ধান্ত নিল, মেধার বিচারে যোগ্যতা প্রমাণ করতে  পারলে প্রতিবন্ধী বিভাগেও কোনও ব্যক্তি এমবিবিএস পাস করতে পারেন। সংশ্লিষ্ট মামলার যিনি পিটিশনার তিনি  2018-19 বর্তমান শিক্ষাবর্ষে ভর্তি হতে পারবেন বলেও জানিয়ে দিল শীর্ষ আদালত। 

গত বছরের  24 সেপ্টেম্বর এই সংক্রান্ত একটি মামলায় শীর্ষ আদালত বর্ণান্ধ পরীক্ষার্থীদের জন্যও এমবিবিএস কোর্সে ক্লাস করার দরজা খুলে দিয়েছিল। প্রবেশিকা পরীক্ষায় তাঁরা দুজনের প্রচুর নম্বর পেয়েছিলেন।

এই রায় দেওয়ার আগে চক্ষু বিভাগের তিনজন বিশেষজ্ঞেরও পরামর্শ নেয় শীর্ষ আদালত।

Advertisement

পুরশোয়ানি আশুতোষ নামের  এই বছরের প্রতিবন্ধী পরীক্ষার্থী সর্বভারতীয় নিট পরীক্ষায় র‍্যাঙ্ক করেন  4,68,982। প্রতিবন্ধী বিভাগে তাঁর র‍্যাঙ্ক এসেছিল  419।



(এনডিটিভি এই খবর সম্পাদিত করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে.)
Advertisement