This Article is From May 21, 2019

বিশেষ বেঞ্চ তৈরির জন্য রাজীব কুমারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

সারদা কেলেঙ্কারিতে (Saradha Scam) অভিযুক্ত রাজীব কুমার সোমবারই তাঁর আইনি সুরক্ষা বাড়াতে আবেদন করেছিলেন।

বিশেষ বেঞ্চ তৈরির জন্য রাজীব কুমারের আর্জি খারিজ সুপ্রিম কোর্টে

সিবিআইয়ের বক্তব্য, রাজীব কুমারকে (Rajeev Kumar) হেফাজতে নিয়ে জেরা করলে চিট ফান্ডের আড়ালে থাকা বৃহৎ ষড়যন্ত্রের হদিশ পাওয়া যাবে।

নিউ দিল্লি:

আইনি সুরক্ষা বাড়ানো নিয়ে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনার রাজীব কুমারের (Rajeev Kumar) আর্জি মঙ্গলবার খারিজ করে দিল সুপ্রিম কোর্ট (Supreme Court)। তাঁকে ৭ দিনের আইনি সুরক্ষা দিয়েছিল শীর্ষ আদালত। সারদা কেলেঙ্কারিতে (Saradha Scam) অভিযুক্ত রাজীব কুমার সোমবারই তাঁর আইনি সুরক্ষা বাড়াতে আবেদন করেছিলেন। তাঁর যুক্তি, রাজ্যে আইনজীবীদের ধর্মঘট চলছে। সেই আবেদন নাকচ করে দিল সুপ্রিম কোর্ট। এদিন আদালতে কলকাতার প্রাক্তন পুলিশ কমিশনারের(Rajeev Kumar)  আর্জি শোনেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈ। গত সপ্তাহেই সারদা মামলায় অভিযুক্ত রাজীব কুমারের গ্রেফতারি থেকে অন্তর্বর্তী রক্ষাকবচ সরিয়ে নেয় আদালত।

আগাম জামিনের আবেদনে অতিরিক্ত সময় চেয়ে সুপ্রিম কোর্টে রাজীব কুমার

সেই সঙ্গে এও জানিয়ে দেওয়া হয় আগামি ৭ দিনের মধ্যে তাঁকে গ্রেফতার করা যাবে না। রাজীব কুমার চাইলে ওই সময়ের মধ্যে আগাম জামিনের আবেদন করতে পারবেন। সেই সময়সীমাকে বাড়াতে চেয়েই আবেদন করেছিলেন তিনি।  প্রধান বিচারপতি রঞ্জন গগৈ ও বিচারপতি দীপক গুপ্ত ও সঞ্জীব খান্নার বেঞ্চে এদিন জানানো হয়, এই নির্দেশের অর্থ এই নয় যে সিবিআইকে রাজীবকে (Rajeev Kumar) হেফাজতে নিয়ে তদন্ত চালানোর কথা বলছে। তদন্তকারী সংস্থাকে যথাযথ আইন মেনেই এগোতে বলা হয় আদালতের তরফে।

সিবিআইয়ের গ্রেফতারি এড়াতে সাত দিনে আবেদন করতে পারবেন কলকাতা পুলিশের প্রাক্তন কমিশনার রাজীব

সিবিআই তাদের আবেদনে রাজীবকে (Rajeev Kumar) জিজ্ঞাসাবাদের জন্য হেফাজতে নেওয়ার আর্জি জানায়। প্রসঙ্গত, রাজীবের বিরুদ্ধে অভিযোগ, তিনি রাজ্য পুলিশের বিশেষ তদন্তকারী দল সিটের নেতৃত্ব দেওয়ার সময় চিট ফান্ড কেলেঙ্কারির(Saradha Scam) বহু প্রমাণ নষ্ট করেন। তিনি বহু প্রমাণ ধ্বংস বা ক্ষতিগ্রস্ত করতে চেষ্টা করার পাশাপাশি তদন্তের ব্যাপারে শক্তিশালী ঢাল হয়ে দাঁড়াতে চেয়েছিলেন। ৫ ফেব্রুয়ারি তাঁকে গ্রেফতারের উপরে স্থগিতাদেশ জারি করা হয়েছিল। সেই স্থগিতাদেশ তুলে দেওয়ার ব্যাপারেই আর্জি জা‌নিয়েছিল সিবিআই।

Lok Sabha Election 2019: দেরিতে স্বরাষ্ট্রমন্ত্রকের কাজে যোগ দিলেন রাজীব

পাশাপাশি সিবিআইয়ের বক্তব্য, রাজীব কুমারকে (Rajeev Kumar) হেফাজতে নিয়ে জেরা করলে চিট ফান্ডের আড়ালে থাকা বৃহৎ ষড়যন্ত্রের হদিশ পাওয়া যাবে। সারদা গ্রুপের(Saradha Scam) কর্তাদের সঙ্গে রাজনীতিবিদদের যোগাযোগের ব্যাপারটা সামনে আনার পাশাপাশি রাজীব ও অন্যান্য পুলিশ আধিকারিকদেরও প্রমাণ নষ্টের বিষয়টিও প্রমাণ করা যাবে বলে তারা জানায়। সুপ্রিম কোর্টের নির্দেশে শিলংয়ে রাজীব কুমার মুখোমুখি হয়েছিলেন সিবিআই আধিকারিকদের। কিন্তু সিবিআইয়ের বক্তব্য, রাজীব তাঁদের তদন্তে সেভাবে সহযোগিতা করেননি।

গত ৩ ফেব্রুয়ারি সিবিআইয়ের একটি তদন্তকারী দল রাজীব কুমারকে(Rajeev Kumar) জেরা করতে তাঁর বাড়ি গেলে কলকাতা পুলিশের তরফে তাদের বাধা দেওয়া হয় ও আটক করা হয়। এরপরই ঘটনাস্থলে আসেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় । পরে অবশ্য আটক সিবিআই আধিকারিকদের ছেড়ে দেওয়া হয়।

.