Read in English
This Article is From Feb 10, 2020

"সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত": সংরক্ষণ নিয়ে বিরোধী দলের আক্রমণে বলল সরকার

Supreme Court on Reservation: বিরোধীরা এই নির্দেশ পুনর্বিবেচনার পক্ষে সওয়াল করলেও রাজনাথ সিং বলেন, "ভারত সরকারের এই সিদ্ধান্ত নিয়ে কিছু করার নেই"

Advertisement
অল ইন্ডিয়া Edited by

Lok Sabha: রাজনাথ সিং বলেন, "সংরক্ষণ নিয়ে ওই রায় পুরোপুরি সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত"

নয়া দিল্লি:

সুপ্রিম কোর্টের সংরক্ষণ সংক্রান্ত রায় (Supreme Court on Reservation) নিয়ে সোমবার সংসদে তুমুল হট্টগোল বাঁধালেন বিরোধীরা। শুক্রবারই সুপ্রিম কোর্ট তার ঐতিহাসিক রায়ে বলে, সরকারি চাকরি এবং পদোন্নতির ক্ষেত্রে সংরক্ষণ (Reservation) কোনও ব্যক্তির মৌলিক অধিকার (Fundamental Right) নয়। শুধু তাই নয়, সরকারি চাকরি বা পদোন্নতির ক্ষেত্রে তপশিলি জাতি বা উপজাতিদের সংরক্ষণের ব্যবস্থা করার নির্দেশ কোনও রাজ্যের সরকারকে আদালত দিতে পারে না বলেও সর্বোচ্চ আদালত সাফ জানায়। আর ওই রায় নিয়েই বিরোধীরা সংসদে সরব হন। তবে সরকার পক্ষের থেকে বলা হয় এই রায় যেহেতু সর্বোচ্চ আদালত (Supreme Court) দিয়েছে তাই এ বিষয়ে কিছু করার নেই তাঁদের।

তবে কেন্দ্রীয় সরকার এই আদেশের সঙ্গে তাঁদের কোনও যোগসূত্র থাকার কথা অস্বীকার করলেও কংগ্রেস অভিযোগ করে যে বরাবরই বিজেপি এবং তাঁদের আদর্শগত পরামর্শদাতা রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ বা আরএসএস এই সংরক্ষণের বিরুদ্ধে ছিল।

বিরোধী দলগুলির দাবি,  সুপ্রিম কোর্টের এই আদেশের পুনর্বিবেচনার আবেদন করুক সরকার, যদিও তাতে নারাজ কেন্দ্র।

Advertisement

"এটি সুপ্রিম কোর্টের সিদ্ধান্ত। ভারত সরকারের এই সিদ্ধান্ত নিয়ে কিছু করার নেই। সমাজকল্যাণ মন্ত্রী এই প্রসঙ্গে একটি বিবৃতি দেবেন। আমাদের সেই বিবৃতির জন্যে অপেক্ষা করা উচিত", সোমবার লোকসভায় দাঁড়িয়ে বলেন কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং।

রাজনাথ সিং এই বিষয়টি নিয়ে "রাজনীতি করার জন্য" কংগ্রেসের তীব্র সমালোচনা করেন এবং ওই বিরোধী দলকে মনে করিয়ে দেন যে ২০১২ সালে উত্তরাখণ্ডে যখন তাঁরা ক্ষমতায় ছিল তখন রাজ্য তফশিলি জাতি ও উপজাতির কোটা ছাড়াই সরকারি পদ পূরণ করার সিদ্ধান্ত নিয়েছিল।

Advertisement
Advertisement