This Article is From May 21, 2018

সমস্যার সমাধান করা নিয়ে তীর্থযাত্রীকে আশ্বাস দিয়ে সুষমা বললেন, "সব দোষ কম্পিউটারের"

স্ত্রী’কে সঙ্গে নিয়ে কৈলাশের মানসরোবর ভ্রমণের সুযোগ এসেছে বলে ভীষণ উৎফুল্ল ছিলেন চন্দর নন্দী। হঠাৎই একটি সমস্যার উদয় হয়। তিনি সমস্যাটি নিয়ে টুইট করেন।

Advertisement
অল ইন্ডিয়া

পাসপোর্ট, ভিসা বা বিদেশে ঘটা কোনও সমস্যা নিয়ে জেরবার মানুষদের জন্য সুষমার টুইটার অ্যাকাউন্ট একটি দ্রষ্টব্য স্থান

নয়াদিল্লি: স্ত্রী’কে সঙ্গে নিয়ে কৈলাশের মানসরোবর ভ্রমণের সুযোগ এসেছে বলে ভীষণ উৎফুল্ল ছিলেন চন্দর নন্দী। হঠাৎই একটি সমস্যার উদয় হয়। তিনি সমস্যাটি নিয়ে টুইট করেন। খানিক বাদেই বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ উত্তর দেন সেই টুইটের। বলেন- “সব দোষ কম্পিউটারের”।
সরকারের পক্ষ থেকে আয়োজিত কৈলাশ মানসরোবর যাত্রা তীর্থযাত্রীদের তালিকায় অনেকের সঙ্গেই নাম ছিল  চন্দর নন্দী ও তাঁর স্ত্রীয়ের। কিন্তু তারপরই দেখা যায় সমস্যা। তালিকাটি দেখতে গিয়ে তাঁরা লক্ষ করেন যে- চন্দর এবং তাঁর স্ত্রী, দুজনের নাম রয়েছে দুটো আলাদা ব্যাচে। রোববার রাতে পোস্ট করার পর সুষমা স্বরাজের টুইটটি 1500 বার রি-টুইট হয় এবং 7000 লাইক পায়।
মাউন্ট কৈলাশে পরিক্রমা এবং তারপর মানসরোবর হৃদে ডুব দিয়ে পুণ্য অর্জন করাই হল তীর্থযাত্রীদের মূল লক্ষ্য। এই বার্ষিক তীর্থযাত্রায় অংশগ্রহণ করতে আসেন হাজার হাজার তীর্থযাত্রী। খানিকটা পদব্রজে, তারপর এসইউভি, লাক্সারি এসি বাস থেকে শুরু করে হেলিকপ্টার পর্যন্ত ব্যবস্থা আছে সবের।
2014 সালে বিদেশমন্ত্রী হিসাবে শপথগ্রহণ করার পর থেকেই সুষমা স্বরাজের টুইটার অ্যাকাউন্টে পাসপোর্ট বা ভিসা সমস্যায় জেরবার অথবা বিদেশে কোনও ঝামেলায় পড়া মানুষের ভিড় লেগেই থাকে।
গত সপ্তাহে, জম্মু ও কাশ্মীরের এক ছাত্র নিজের ক্ষতিগ্রস্ত পাসপোর্টের বিষয়ে সুষমার কাছে অভিযোগ জানান। ছাত্রটির টুইটার অ্যাকাউন্টের বায়োতে লেখা ছিল, তিনি “ভারত অধিকৃত কাশ্মীরের মানুষ”। সেটি দেখে তেলেবেগুনে জ্বলে ওঠেন সুষমা। বলেন, “এরকম কোনও জায়গা কোথাও নেই”। তার এই মন্তব্য নিয়ে অনেক জলঘোলা হয়েছিল।
অনুসন্ধিৎসাগুলি মাঝেমাঝেই ভুল নিশানায় চলে যায়। যদিও, সুষমা স্বরাজ পুরোটাই সামলান খুব সুচারুভাবে। 2016 সালে একজন তাঁকে টুইট করেছিল, নিজের খারাপ রেফ্রিজারেটরটি সে বদলাতে চায়… যার উত্তরে সুষমা বলেছিলেন, “আমি আপনাকে রেফ্রিজারেটরের ব্যাপারে কোনওরকম সাহায্য করতে পারব না ভাই। মানুষের সমস্যা নিয়েই আমি প্রবল ব্যস্ত থাকি”।
        
 
Advertisement