தமிழில் படிக்க Read in English
This Article is From Nov 28, 2018

সার্ক সম্মেলনে থাকছে না ভারত, পাকিস্তানকে সন্ত্রাস বন্ধ করতে বললেন সুষমা

কার্তারপুর করিডর  নির্মাণে সম্মত হওয়া আর পাকিস্তানের সঙ্গে আলোচনা শুরু করা এক জিনিস নয়।

Advertisement
অল ইন্ডিয়া

সন্ত্রাসের পথ থেকে  সরে না  এলে পাকিস্তানের সঙ্গে  কোনও আলোচনাই করবে  না ভারত।           

Highlights

  • বিদেশমন্ত্রী জানালেন সার্ক সম্মেলনে থাকছে না ভারত
  • পাকিস্তান সন্ত্রাস বন্ধ করলেই ভারত আলোচনা করবে
  • ইমরান খান আজ কার্তারপুর করিডরের শিলান্যাস করবেন
নিউ দিল্লি :

 

কার্তারপুর করিডর  নির্মাণে সম্মত হওয়া আর পাকিস্তানের সঙ্গে আলোচনা শুরু করা এক জিনিস নয়। এমনটাই জানালেন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর স্পষ্ট কথা সন্ত্রাসের পথ থেকে  সরে না  এলে পাকিস্তানের সঙ্গে  কোনও আলোচনাই করবে  না ভারত।

পাশাপাশি জানিয়েদেন সার্ক সম্মেলনে  থাকছে  না ভারত। দুটি  দেশের মধ্যে  তৈরি  এই ধর্মীয়  করিডর থেকে আলো পাকিস্তানের সঙ্গে  আলোচনার  রাস্তা খুলবে  না। তিনি বলেন,  দু'দশকেরও বেশি সময়  ধরে ভারত এই করিডর তৈরি করার  কথা  বলে আসছে।

 

Advertisement

রাষ্ট্রসঙ্ঘের সাধারণ সভায় পাকিস্তানকে তীব্র আক্রমণ  সুষমার   

শেষমেশ বাস্তবায়িত হয়েছে ব্যাপারটা। এটা আনন্দের ব্যাপার।  কিন্তু তাঁর মানে  এই নয় যে পাকিস্তানের সঙ্গে  আলোচনা শুরু হয়ে  যাবে। আমরা সব সময় বলি আলোচনা আর  সন্ত্রাস  একসঙ্গে  চলতে পারে না। পাকিস্তান সন্ত্রাস বন্ধ  করলেই  ভারত  আলোচনা করবে। আলোচনার সঙ্গে কার্তারপুরের কোনও  সম্পর্ক নেই। আমরা  সার্ক সম্মেলনে যোগ দিচ্ছি না।  আমি নিজে পাকিস্তানে গিয়েছিলাম। তারপর কী হয়েছে?  পাঠানকোটের হামলা। আরও পরে কী হয়েছে  উড়ির সেনা  ঘাঁটিতে জঙ্গি হানা।

Advertisement

সন্ত্রাস দমনে পাকিস্তানের ভূমিকায় ‘হতাশ' আমেরিকা ১.৬৬ বিলিয়ন ডলারের অনুদান বাতিল করল

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান  আজ  কার্তারপুর করিডরের শিলান্যাস করবেন।  দু'দেশের মধ্যে থাকা এই করিডরের সাহায্যে  ভারত থেকে  পাকিস্তানের গুরুদাসপুরে গুরুদ্বারায় যেতে  পারবেন  তীর্থযাত্রীরা। এই অনুষ্ঠানা হাজির থাকবেন পাকিস্তানের সেনা প্রধান কামার জাভেদ।  দুই কেন্দ্রীইয় মন্ত্রী হারসিমরাত কাউর এবং হারদীপ সিং পুরি  সরকারের প্রতিনিধিত্ব করছেন। থাকছেন  পাঞ্জাবের মন্ত্রী সিধুও।

Advertisement

 সন্ত্রাস বন্ধের জন্য আন্তর্জাতিক স্তর থেকেও পাকিস্তানকে  চাপ দেওয়া হচ্ছে। অতি সম্প্রতি পাকিস্তানের জন্য  বরাদ্দ  অনুদান বাতিল করেছে  আমেরিকা।

Advertisement