Read in English
This Article is From Jul 27, 2018

ইউটিউব ভিডিও দেখে প্রসব করালেন স্বামী, মারা গেলেন স্ত্রী

কার্ত্তিকেয়ান এবং কৃতিগা নামক ওই স্বামী-স্ত্রী উভয়েই বেসরকারি বিদ্যালয়ের শিক্ষক ছিলেন

Advertisement
অল ইন্ডিয়া

সন্তান প্রসবের পর অতিরিক্ত রক্তক্ষরণে মৃত্যু হল প্রসূতির।

কোয়েম্বাটোর:

তামিলনাড়ুর তিরুপ্পুরে ইউটিউব ভিডিও থেকে টিপস নিয়ে বাড়িতেই স্ত্রীয়ের সন্তান প্রসব করালেন স্বামী। যার ফলে প্রসবের পর রবিবার মারা গেলেন প্রসূতি।

কার্ত্তিকেয়ান এবং কৃতিগা নামক ওই স্বামী-স্ত্রী উভয়েই বেসরকারি বিদ্যালয়ের শিক্ষক ছিলেন। ওই দম্পতির বন্ধুরা জানিয়েছেন, তাঁরা দু’জনেই সন্তানের প্রাকৃতিক উপায় জন্ম দিতে চেয়েছিলেন এবং সেই কারণেই বাড়িতেই প্রসবের সিদ্ধান্ত নেন।

28 বছরের কৃতিগার প্রসব যন্ত্রণা শুরু হয় রবিবার দুপুর নাগাদ। তারপর স্বামীর সহায়তায় বাড়িতেই তিনি দুপুর 1.30 নাগাদ সন্তান প্রসব করেন। কিন্তু তার ঘন্টাখানেক পর আচমকাই কৃতিগা বারবার অজ্ঞান হতে শুরু করেন। তারপর তাঁর স্বামী 108 নম্বরে ডায়াল করে অ্যাম্বুলেন্স ডেকে আনেন।  

তিরুপ্পুরের মুখ্য স্বাস্থ্য আধিকারিক কে. বুপথি জানান, “প্রসবের সময় কৃতিগার প্রচুর রক্তক্ষরণ হয় এবং তার ফলে সে অত্যন্ত মানসিক আঘাত পায়। তারপরেই সে মারা যায়।“

Advertisement

পুলিশ জানিয়েছে, ওই পরিবারের সদস্যদের ধারনা ছিল ওই দম্পতির ঠাকুরদা থাঙ্গাভেলুর মৃত্যুর এক সপ্তাহ বাদে কৃতিগার গর্ভে তাঁদের দ্বিতীয় সন্তান রূপে তিনিই ফেরত এসেছেন। “তাঁরা প্রত্যেকে প্রাকৃতিক উপায়ে প্রসবের পক্ষপাতিত্ব করতেন এবং ওই মহিলা গর্ভাবস্থায় কোনওদিন ডাক্তারের পরামর্শ নিতে বা হাসপাতালে যায়নি”, তদন্তকারী পুলিশ আধিকারিক জেয়াচন্দ্রন NDTV-কে জানিয়েছেন।

অন্য এক দম্পতি প্রবীন কুমার এবং তাঁর স্ত্রী লাবণ্য, যারা কৃতিগা ও কার্ত্তিকেয়ানের বন্ধু ছিলেন, তাঁরাও বাড়িতে সন্তান প্রসবের পক্ষে ছিলেন। লাবণ্য ওই দম্পতিকে বলেছিলেন তাঁদেরও দ্বিতীয় সন্তান বাড়িতেই তিনি প্রসব করেছেন।

Advertisement

প্রবীন এবং লাবণ্য আরও বেশ কিছু দম্পতিকে বাড়িতে সন্তান প্রসবে সহায়তা করেছেন বলে জানা গেছে। সে বিষয়ে তাঁদের জিজ্ঞাসাবাদ চালাচ্ছে পুলিশ।  

মৃতের স্বামী কার্ত্তিকেয়ানকে পুলিশি হেফাজতে রাখা হয়েছে। ওই দম্পতির 3 বছর বয়সী এক কন্যা সন্তান আছে এবং নবজাতক শিশুপুত্রটি এখন ভাল আছে বলে জানা গেছে।

Advertisement