हिंदी में पढ़ें தமிழில் படிக்க Read in English
This Article is From Jun 18, 2019

দুর্নীতির অভিযোগে বাধ্যতামূলক অবসরে কর বিভাগের আরও ১৫ জন কর্মী

এক সপ্তাহ আগেই ১২ জন কর্মীকে এভাবেই সরিয়ে দেওয়া হয়েছিল। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আবারও সরানো হল ১৫ জনকে।

Advertisement
অল ইন্ডিয়া

এই সিদ্ধান্তের মধ্যে দিয়ে কড়া বার্তা দিল কেন্দ্র (প্রতীকী)

Highlights

  • কর বিভাগের পনেরো জন কর্মীকে বাধ্যতামূলক অবসরে পাঠানো হল।
  • এক সপ্তাহ আগেই ১২ জন কর্মীকে এভাবেই সরিয়ে দেওয়া হয়েছিল।
  • তালিকার শীর্ষে রয়েছেন প্রিন্সিপাল কমিশনার অনুপ শ্রীবাস্তব।
নয়াদিল্লি:

কর (Tax) বিভাগের আরও পনেরো জন কর্মীকে বাধ্যতামূলক অবসরে পাঠাল কেন্দ্র (Central)। তাঁরা সকলেই দুর্নীতির (Corruption) অভিযোগে অভিযুক্ত। অপরাধমূলক কার্যকলাপ বন্ধে কড়া পদক্ষেপের অংশ হিসেবেই এই সিদ্ধান্ত নেওয়া হল। এক সপ্তাহ আগেই ১২ জন কর্মীকে এভাবেই সরিয়ে দেওয়া হয়েছিল। সপ্তাহ ঘুরতে না ঘুরতেই আবারও সরানো হল ১৫ জনকে। সরকারের এক বিবৃতিতে সেই কর্মীদের নামও বলা হয়েছে। তাঁরা সকলেই সেন্ট্রাল বোর্ড অফ ইনডাইরেক্ট ট্যাক্সেস-এ কর্মরত ছিলেন। এঁদের মধ্যে এগারো জনের বিরুদ্ধে সিবিআই-এর অভিযোগ ছিল। দু'জনের বিরুদ্ধে রাজস্ব বিভাগ অভিযোগ দায়ের করেছিল। তালিকাভুক্ত অধিকাংশ নামই কমিশনার বা তারও উপরের পদে আসীন সিনিয়র কর্মীদের। 

শপথগ্রহণের পরে সই করতে ভুললেন রাহুল, মনে করালেন রাজনাথ

তালিকার শীর্ষে রয়েছেন প্রিন্সিপাল কমিশনার অনুপ শ্রীবাস্তব। তাঁর বিরুদ্ধে দু'টি অভিযোগ দায়ের করেছে সিবিআই। অভিযোগগুলি হল অপরাধমূলক ষড়যন্ত্র ও ঘুষ নেওয়া। এছাড়াও তাঁর বিরুদ্ধে নিগ্রহ, জোর করে আদায় ও হিসেব বহির্ভূত সম্পত্তির অভিযোগও রয়েছে।

Advertisement

কমিশনার অতুল দীক্ষিতের বিরুদ্ধেও দু'টি সিবিআই কেস রয়েছে। প্রতারণা ও হিসেব বহির্ভূত সম্পত্তির অভিযোগ রয়েছে তাঁর বিরুদ্ধে।

এই অবসরের কথা পরপর কয়েকটি টুইটের মাধ্যমে জানায় অর্থ মন্ত্রক। লেখে, ‘‘এই ১৫ জন কর্মী তাঁদের অবসরের পরের তিন মাসের হিসেবে বেতন ও অন্যান্য ভাতা বাবদর যে অর্থ হয় তা পাবেন।''

Advertisement

বিশ্ব দুর্নীতি সূচকে গত বছর ভারত অনেকটাই উন্নতি ঘটিয়ে ১৮০ দেশের মধ্যে ৮১ নম্বরে স্থান পেয়েছিল। ৭৮ থেকে তিন ধাপ উঠে ওই জায়গায় পৌঁছেছে ভারত। ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনালের বার্ষিক সূচকের হিসেবে ওই স্থান দেওয়া হয়েছিল। 

লোকসভায় অধীর চৌধুরীই কংগ্রেসের নেতা, শেষ মুহূর্তের কৌশলী বৈঠকে ঘোষণা

Advertisement

অনুপ শ্রীবাস্তব ও অতুল দীক্ষিত ছাড়া তালিকায় থাকা বাকি ১৩ জন হলেন: সংসার চাঁদ, জি শ্রী হর্ষ, বিনয় ব্রিজ সিংহ, অশোক আর মাহিদা, বীরেন্দ্রকুমার আগরওয়াল, অমরেশ জৈন, নলিন কুমার, এসএস পাবানা, এসএস বিশট, বিনোদকুমার সঙ্গ, রাজু সেকার, অশোককুমার আসওয়াল ও মহম্মদ আলতাফ।

Advertisement