This Article is From Feb 09, 2020

৬০ বছর পরেও ‘Aviijatrik’ অপু, কাজলকে নিয়ে যাত্রা ‘টিজার’-এ

বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে যার হাত ধরে অপু এখনও জপে চরৈবেতি মন্ত্র, অনায়াসে। কালের ধুলো সরিয়ে ৪৪ তম বইমেলায় সবার সামনে এলেন তাঁরা।

Advertisement
বিনোদন Written by

পথের শেষ কোথায়!

Highlights

  • যাত্রা শুরু অপু-কাজলের
  • প্রকাশ্যে অভিযাত্রিক-এর টিজার
  • ৪৪ তম আন্তর্জাতিক কলকাতা বইমেলায় টিজার প্রকাশ্যে
কলকাতা:

সবার কল্পনায় ছিল, অপূর্ব হয়ত থিতু হয়েছেন। দেশ দেখার নেশায় বয়সের সঙ্গে সঙ্গে ভাটার টান। একমাত্র ছেলে কাজলও অনেকটাই বড়। বাবা-ছেলে আদৌ মুখোমুখি হয়েছে কিনা কে জানে! পরিচালক শুভ্রজিৎ মিত্র (Subhrajit Mitra) বাঙালির আদরের অপু এখনও দু'মলাটে বন্দি অপূর্বর মতোই শরীরে-মনে টাটকা-তাজা। এখনও তার পায়ের তলায় সর্ষে। উপরিপাওনা নতুন সঙ্গী ছেলে কাজল। বয়সকে বুড়ো আঙুল দেখিয়ে যার হাত ধরে অপু এখনও জপে চরৈবেতি মন্ত্র, অনায়াসে। কালের ধুলো সরিয়ে ৪৪ তম (Kolkata Book Fair) বইমেলায় সবার সামনে এলেন তাঁরা। প্রকাশ্যে অপু-সঙ্গিনী অপর্ণাও। মুখোমুখি টিম অভিযাত্রিক (Aviijatrik)। অপু-কাজলের নতুন অভিযানের টুকরো ঝলক (Teaser) নিয়ে।

পাঠক অবাক হতেই পারেন, কেন বইমেলায় টিজার প্রকাশ্যে আনার খবর শুনে। পরিচালক কিন্তু সঠিক জায়গাই বেছেছেন। কারণ, অপু ওরফে অপূর্ব রায়ের জন্ম সাহিত্যিক বিভূতিভূষণ বন্দ্যোপাধ্যায়ের কলমে, বইয়ের পাতায়। আর বইমেলা তো নতুন-পুরনো বই, বইপোকাদের পীঠস্থান। ফলে, ৬০ বছর পরে কলকাতায় প্রথম পা রেখে অপু বইমেলাতেই আসবে। সামনে ভিড় কৌতূহলী মানুষের। মঞ্চ আলো করে টিম অভিযাত্রিক। 'অপু' অর্জুন চক্রবর্তী, 'কাজল' আয়ুষ্মান মুখোপাধ্যায়, 'অপর্ণা' দিতিপ্রিয়া রায়, বরুণ চন্দ, শ্রীলেখা মিত্র, বিক্রম ঘোষ, প্রযোজক গৌরাঙ্গ জালান, পরিচালক সহ আরও অনেকেই। 

  .  

Advertisement

গল্পের মতো ছবির টিজারও ছক ভাঙা। টুকরো দৃশ্যে নয়, স্কেচ, অপু-কাজলের কণ্ঠস্বর দিয়ে তৈরি শৈল্পিক টিজার ছবি সম্বন্ধে আগ্রহ বাড়িয়েছে আরও। সঙ্গে সত্যজিৎ রায়ের আবহকে সম্মান জানিয়ে বিক্রম ঘোষের শ্রদ্ধাঞ্জলি মন ছুঁয়েছে টিজারেই।

Advertisement

৬০ বছর আগে অপুর ছেড়ে যাওয়া তিলোত্তমা বদলেছে অনেক। তাই অপুর সঙ্গে স্কাই স্ক্র্যাপারে ছেয়ে যাওয়া কল্লোলিনীর নতুন করে পরিচয় করালেন শুভ্রজিৎ।

Advertisement

অনেক বছর পর অপুর সঙ্গে কলকাতায় এলেন অপর্ণা।

Advertisement

উপস্থিত ছিলেন প্রযোজক গৌরাঙ্গ জালান। তপন সিংহের ছবির প্রযোজনা সংস্থা গৌরাঙ্গ ফিল্মস এই ছবির প্রযোজক। এটা ভীষণ সম্মানের। এবং সবথেকে বড় ব্যাপার, এই প্রথম কোনও বাংলা ছবির নিবেদনে যুক্ত হলেন বলিউডের সেরা পরিচালকদের অন্যতম জাতীয় পুরস্কারজয়ী মধুর ভাণ্ডারকর (Madhur Vandarkar)। তিনি এই ছবির উপচে পড়া চূড়ান্ত গ্ল্যামার।

Avijatrik: ‘মধুর' ছোঁয়ায় যাত্রা শুরু ‘অভিযাত্রিক'-এর

Advertisement

ছবিতে অর্জুন চক্রবর্তী অপু বা অপূর্ব কুমার রায়। যাঁর বিষ্ময় মাখানো দুই চোখ আর পরিণত বয়সেও সারল্য মাখানো মুখ টেনেছে শুভ্রজিৎকে। কাজলের ক্ষেত্রেও একই ঘটনা ঘটেছে। ৮২ জন বাচ্চাকে দেখার পর ৮৩ নম্বরে থাকা আয়ুষ্মান মুখোপাধ্যায় নির্বাচিত হয়েছে কাজলের ভূমিকায়। 'অভিযাত্রিক'কের যাত্রাপথ আরও সুগম করতে ছবিতে থাকছেন সব্যসাচী চক্রবর্তী, অর্পিতা চট্টোপাধ্যায়, শ্রীলেখা মিত্র, দ্বিতিপ্রিয়া রায়, রূপাঞ্জনা মিত্র, তনুশ্রীশংকর, সোহাগ সেন, বরুণ চন্দ, বিশ্বনাথ বসু, সোহাগ সেন। শুভ্রজিৎ জানিয়েছেন, সব্যসাচী চক্রবর্তীকে দেখা যাবে বিশ্বপরিব্রাজকের ভূমিকায়। এই চরিত্র উপন্যাসেও ছিল। যাঁর সঙ্গে বন্ধুত্ব হবে অপুর। এভাবেই অফস্ক্রিন বাবা-ছেলের রসায়ন ক্যামেরাবন্দি করার চেষ্টা করেছি। গত তিন-চার মাস ধরে বাচাচদের নিয়ে ওয়ার্কশপ করাচ্ছেন 'হামি' খ্যাত সঙ্গীতা চক্রবর্তী। যিনি পেশায় সাউথ পয়েন্টের শিক্ষিকা। এছাড়া, ফ্লোরে বাকিটা দেখাশোনা করবেন সোহাগ সেন। সঙ্গীতে বিক্রম ঘোষ। পোশাক পরিকল্পনায় অগ্নিমিত্রা পল। 

তোড়জোড় শেষ, ৬০ বছর পরে 'কাজল'কে নিয়ে ঘরে ফিরছে ‘অপু'

টিজার দেখার পরে দর্শকদের মুখে একটাই প্রশ্ন, কবে ফিরবে অপু? আর কত দেরি? পরিচালক জানিয়েছেন ৬০ বছরের শীত ঘুম ভেঙে অপু কলকাতায় আসছে আগামী গ্রীষ্মে।

Advertisement