This Article is From Dec 02, 2019

"গণপিটুনিই দেওয়া উচিত": তেলেঙ্গানা ধর্ষণকাণ্ডে অভিযুক্তদের এই শাস্তির নিদান দিলেন জয়া বচ্চন

Telangana Gangrape: বুধবার রাতে হায়দরাবাদে ২৬ বছর বয়সী এক পশুচিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৪ অভিযুক্তকে

তেলেঙ্গানা ধর্ষণ কাণ্ডের বিরুদ্ধে সংসদে গর্জে উঠলেন সমাজবাদী পার্টির সাংসদ Jaya Bachchan

নয়া দিল্লি:

তেলেঙ্গানা গণধর্ষণ ও হত্যাকাণ্ডের রেশ পড়ল সংসদেও। সোমবার সংসদে যেভাবে ২৬ বছরের পশু চিকিৎসককে যৌন নির্যাতনের পর হত্যা (Telangana Gangrape) করা হয়েছে তার বিরুদ্ধে গর্জে উঠলেন সমাজবাদী পার্টির সাংসদ জয়া বচ্চন। এই ঘটনাকে তুলে ধরে তিনি (Jaya Bachchan) দেশের নারী ও শিশুদের সুরক্ষার বিষয় নিয়ে প্রশ্ন তোলেন। জয়া বচ্চন সংসদে দাঁড়িয়ে ক্ষুব্ধ স্বরে বলেন, "তেলেঙ্গানা ধর্ষণ ও হত্যাকাণ্ডে অভিযুক্তদের আম জনতার হাতে ছেড়ে দেওয়া উচিত এবং তাঁদের গণপিটুনি দেওয়া উচিত" । তিনি আরও বলেন, "আমার মনে হয় এখন সময় এসেছে ... জনগণ এই বিষয়ে সরকারের কাছ থেকে একটি উপযুক্ত এবং নির্দিষ্ট উত্তর জানতে চায়"। জয়া বচ্চন সংসদে বক্তব্যে রাখার আগে এআইএডিএমকে সাংসদ বিজিলা সত্যনাথ এই গণধর্ষণের বিষয়ে বলতে গিয়ে রীতিমতো ভেঙে পড়েন। তিনি বলেন, শিশু এবং মহিলাদের জন্য এই দেশ নিরাপদ নয়। পাশাপাশি আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে তেলেঙ্গানা ধর্ষণ তথা হত্যাকাণ্ডে অভিযুক্তদের দোষী সাব্যস্ত করে ফাঁসি দেওয়ার বিষয়টি নিশ্চিত করার জন্য সরকারকে অনুরোধ জানান ওই সাংসদ।

বুধবার রাতে হায়দরাবাদে ২৬ বছর বয়সী এক পশুচিকিৎসককে ধর্ষণ ও হত্যার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ৪ অভিযুক্তকে। পুলিশের দাবি, বুধবার রাতে ঘণ্টাখানেক ধরে ওই ৪ অভিযুক্ত ওই মেয়েটিকে ধর্ষণ করে এবং তারপর তাঁকে মেরে ফেলে। এরপর রাত আড়াইটার দিকে চাট্টানপল্লি নামে একটি জায়গার কালভার্টের নীচে তাঁর দেহটি ফেলে তাতে আগুন ধরিয়ে দেয়, জানিয়েছেন এক পুলিশ আধিকারিক।

তেলেঙ্গানায় পশু চিকিৎসকের ধর্ষণ-হত্যার ঘটনায় বিক্ষোভ, সাময়িক বরখাস্ত ৩ পুলিশ

এই নক্কারজনক ঘটনায় তেলেঙ্গানায় ব্যাপক প্রতিবাদ শুরু হয় এবং সেই বিক্ষোভের আঁচ ছড়িয়ে পড়ে সারা দেশে। এই ঘটনার তদন্তে নেমে ইতিমধ্যেই ২০ থেকে ২৬ বছরের ৪ অভিযুক্তদের গ্রেফতার করেছে পুলিশ এবং তদন্তে গড়িমসির অভিযোগে তিন পুলিশ কর্মীকে সাময়িক ভাবে বরখাস্ত করা হয়।

"আমি জানি না যে আমি এই জাতীয় অপরাধের পরে কতবার সংসদে দাঁড়িয়ে এই প্রসঙ্গে কথা বলেছি। আমার মনে হয় এখন সময় এসেছে ... নির্ভায়া হোক, কাঠুয়া হোক বা তেলঙ্গানা... জনগণ চায় এই বিষয়ে সরকার একটি যথাযথ এবং সুনির্দিষ্ট জবাব দিক", রীতিমতো ক্ষুব্ধ জয়া বচ্চনকে এই কথা বলতে শোনা যায় রাজ্যসভার অধিবেশনে।

"সরকার কী করছে ? কীভাবে তাঁরা এই ঘটনার মোকাবিলা করছে ? যাঁরা নিগৃহীতা হয়েছেন তাঁদের যোগ্য বিচার পাওয়ার ক্ষেত্রে কী ন্যায়বিচার করা হয়েছে? আমি কারুর নাম নিচ্ছি না ... তবে নারী নিরাপত্তায় কী সরকারের দায়বদ্ধ থাকা উচিত নয়? এই ঘটনার ঠিক একদিন আগে একই রকম ঘটনা ঘটেছে তেলঙ্গানায় ... তারপরেও কেন ঘটনাকে রোখা গেল না?", বলেন তিনি । যাঁরা এই ধরনের ভয়াবহ আক্রমণ থেকে নারী ও শিশুদের রক্ষা করতে ব্যর্থ হন তাঁদের "নিজেদের লজ্জা" হওয়া উচিত, বলেন সপা সাংসদ জয়া বচ্চন।

রাজস্থানের নিখোঁজ ছাত্রীকে ধর্ষণ করে স্কুল বেল্ট দিয়ে শ্বাসরোধ করে খুনের অভিযোগ: পুলিশ

তবে জয়া বচ্চনই একা নন, দেশের আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে উদ্বেগ প্রকাশ করে রাজ্যসভায় ক্ষোভ উগরে দেন অন্য সাংসদরাও। কংগ্রেস সাংসদ আমী যাজ্ঞিক "জরুরি ভিত্তিতে সামাজিক সংস্কার" করার জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারকে একজোট হয়ে পদক্ষেপ করার দাবি জানান।

তেলেঙ্গানা ধর্ষণ ও হত্যাকাণ্ডের রেশ মেটার আগেই দেশের অন্যান্য অঞ্চলেও একই ধরণের ঘটনা সামনে উঠে আসছে। রাজস্থানে ৬ বছরের এক নাবালিকা স্কুল থেকে নিখোঁজ হয়ে যায়, পরে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়।

এদিকে লোকসভার অধ্যক্ষ ওম বিড়লা বলেন, প্রশ্নোত্তর পর্বের পরে তিনি এই বিষয়ে আলোচনা করার অনুমতি দিয়েছেন।

গ্যাজেটের খবর জানতে দেখুন এই ভিডিও:

.