This Article is From Nov 16, 2018

ঘুরপথে ঘূর্ণিঝড় গাজার প্রভাব পড়ল এ রাজ্যেও, বাড়ল তাপমাত্রা

ঘূর্ণিঝড় গাজার সরাসরি না হলেও ঘুরপথে প্রভাব পড়ল এ রাজ্যেও। সর্বোচ্চ ও সর্বনিম্ন উভয় তাপমাত্রাই  স্বাভাবিকের থেকে বেশি ছিল।

Advertisement
Kolkata

পুজোর সময় তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় তিতলি। আর এবার তৈরি হয়েছে গাজা।

Highlights

  • ঘূর্ণিঝড় গাজার সরাসরি না হলেও ঘুরপথে প্রভাব পড়ল এ রাজ্যেও
  • সর্বোচ্চ ও সর্বনিম্ন উভয় তাপমাত্রাই স্বাভাবিকের থেকে বেশি ছিল
  • ঘূর্ণিঝড় তৈরি হওয়ায় রাজ্যে শীতের স্বাস্থ্য নিয়ে চিন্তায় আবহাওয়া দপ্তর
কলকাতা:

ঘূর্ণিঝড় গাজার সরাসরি না হলেও ঘুরপথে প্রভাব পড়ল এ রাজ্যেও। সর্বোচ্চ ও সর্বনিম্ন উভয় তাপমাত্রাই স্বাভাবিকের থেকে বেশি ছিল। শুধু তাই নয় গত কয়েকদিনের তুলনায় কিছুটা বাড়ল তাপমাত্রা। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে শুক্রবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২১.২ ডিগ্রি সেলসিয়াস। এটি স্বাভাবিকের থেকে  এক  ডিগ্রি বেশি। বেশি ছিল সর্বোচ্চ  তাপমাত্রাও। তবে সমস্যা এখানেই শেষ ভাবলে ভুল হবে। তার কারণ মাত্র এক মাসেরও কম সময়ের মধ্যে   বঙ্গোপসাগরে পরপর দুটি ঘূর্ণিঝড় তৈরি হওয়ায় রাজ্যে শীতের স্বাস্থ্য নিয়ে চিন্তায় আবহাওয়া দপ্তরের কর্তাদের একাংশ।

ঘূর্ণিঝড় গাজার হানায় প্রাণ গিয়েছে 11 জনের, প্রচুর ক্ষয়ক্ষতির আশঙ্কা

পুজোর সময় তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় তিতলি। আর এবার তৈরি হয়েছে গাজা। এই দুটি ঘূর্ণিঝড়ের প্রভাবে  আকাশে প্রচুর পরিমাণে মেঘ জমেছে। তার জেরেই  উত্তুরে  হাওয়া বাধা প্রাপ্ত হবে বলে মনে  করা হচ্ছে। এমনিতে ডিসেম্বর  মাসের প্রথম সপ্তাহ না এলে  কলকাতায় তেমন ঠান্ডা পড়ে না। কিন্তু গত কয়েক  বছরে দেখা গিয়েছে আকাশে মেঘ না থাকলে নভেম্বর  মাসেই উত্তুরে  হাওয়া বইতে  শুরু করে। পুজোর আগে তিতলির জন্য কলকাতায় বৃষ্টির সম্ভবনা তৈরি হয়েছিল। তবে কয়েকদিন বৃষ্টির পর মেঘ কাটতে শুরু করে। আবার নতুন করে ঘূর্ণিঝড় তৈরি হয়েছে।       

Advertisement

 

 

Advertisement

                                                                   

Advertisement