This Article is From Feb 25, 2020

করোনার জেরে আটকে আরএফআই টেস্ট, কারশেডেই পড়ে কলকাতা মেট্রোর ১৪টি রেক

গত বছর মার্চ থেকে সেই রেক এসে পরে আছে মেট্রোর নোয়াপাড়া কারশেডে। কিন্তু আরএফআই পরীক্ষা না করে সেই রেককে সক্রিয় করা যায় না

করোনার জেরে আটকে আরএফআই টেস্ট, কারশেডেই পড়ে কলকাতা মেট্রোর ১৪টি  রেক

গত বছর মার্চ থেকে সেই রেক এসে পরে আছে মেট্রোর নোয়াপাড়া কারশেডে। কিন্তু আরএফআই পরীক্ষা না করে সেই রেককে সক্রিয় করা যায় না। (ফাইল ছবি)

কলকাতা:

কলকাতা মেট্রোর (Kolkata Metro) কিছু রেক তৈরি করেছে চিনা সংস্থা সিআরআরসি ডালিয়ান। কিন্তু সেই রেকের (China Rake) আরএফআই (রেডিও ফ্রিক্যোয়েন্সি ইন্টারফেরেন্স) পরীক্ষা করতে শহরে আসতে পারছেন না চিনা ইঞ্জিনিয়াররা। নেপথ্যে করোনা ভাইরাসের প্রকোপ (Coronavirus Outbreak)। ফলে এখন বিশ বাঁও জলে সেই রেকের অন্তর্ভুক্তি। গত বছর মার্চ থেকে সেই রেক এসে পড়ে আছে মেট্রোর নোয়াপাড়া কারশেডে। কিন্তু আরএফআই পরীক্ষা না করে সেই রেককে সক্রিয় করা যায় না। তাই এখন অনিশ্চয়তার পথে রেক বাড়ানোর পরিকল্পনা। বিদ্যুতবাহী মাধ্যমে রেডিও ফ্রিক্যোয়েন্সি কতটা সচল, সেই পরীক্ষা এই আরএফআই টেস্ট। রেল সূত্রে খবর, ১০-১২ জন চিনা ইঞ্জিনিয়ার এখন ডালিয়ান নির্মিত সেই রেকগুলোর রক্ষণাবেক্ষণ ও তত্ত্বাবধানের দায়িত্বে। গত ৬ মাস ধরে তাঁরা কাজ করছেন। জানা গিয়েছে, ভারতীয় রেল ডালিয়ানকে ১৪টি রেক নির্মাণের বরাত দিয়েছিল। সেই রেক এসে পড়ে নোয়াপাড়াতে। চলছে মেট্রো রেলের অবিচ্ছেদ্য অংশ হিসেবে এই রেককে গড়ে তোলার শেষ মুহূর্তের কাজ।

দিল্লি সংঘর্ষের সমালোচনায় জাভেদ আখতার, টুইট করে জানালেন ক্ষোভ

কলকাতা মেট্রোর ইঞ্জিনিয়ারদের সঙ্গে জোট বেঁধে সেই কাজটাই করছেন ওই চিনা ইঞ্জিনিয়াররা। এদিন জানিয়েছেন মেট্রো রেলের এক আধিকারিক। তাই ট্র্যাকে সেই রেক ফেলার আগে আরএফআই পরীক্ষা বাধ্যতামুলক। সেটা করতেই  কলকাতায় আসতে পারছেন না বিশেষজ্ঞরা। মেট্রো রেলের মুখপাত্র ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় বলেছেন, মার্চের প্রথম সপ্তাহে সেই বিশেষজ্ঞদের শহরে আশার কথা থাকলেও করোনা প্রকোপে সেই সূচি অনিশ্চিত। তিনি বলেছেন, ডালিয়ান সেই আরএফআই টেস্ট সম্পন্ন না করতে পারলে, অন্য একটা সংস্থাকে বরাত দেওয়া হতে পারে। সমীর নামে একটা সংস্থার সঙ্গে সমন্বয় বাড়িয়েছে সেই চিনা সংস্থা। 

“মানুষের ধর্মীয় স্বাধীনতা চান প্রধানমন্ত্রী মোদি”, বললেন ডোনাল্ড ট্রাম্প

কেন্দ্রীয় ইলেক্ট্রনিক ও তথ্য-প্রযুক্তি মন্ত্রকের অধীনে কাজ করে এই সমীর সংস্থা। আগেও মেট্রো রেকের আরএফআই টেস্ট করার অভিজ্ঞতা আছে কেন্দ্রীয় ওই সংস্থার। মঙ্গলবার জানিয়েছেন মেট্রো রেলের মুখপাত্র। তাই মে'র আগে আরএফআই টেস্ট সম্পূর্ণ করার চেষ্টায় মেট্রো রেল। এদিন বলেছেন ইন্দ্রাণী দেবী। 



(এনডিটিভি এই খবর সম্পাদনা করেনি, এটি সিন্ডিকেট ফিড থেকে সরাসরি প্রকাশ করা হয়েছে।)

.