This Article is From Oct 10, 2018

যন্ত্র ভুলে ছন্দে মাতুন, বার্তা দিচ্ছে পুজোমণ্ডপ

যন্ত্রদানবের হাত থেকে আমাদের শিকল কেটে বেরিয়ে আসার পথ দেখাতে চাইছে ঠাকুরপুকুরের একটি পুজোমণ্ডপ।

Advertisement
Kolkata Posted by

ঠাকুরপুকুর ক্লাবের প্রতিমা

Highlights

  • যন্ত্র ভুলে ছন্দকে আপন করে নেওয়ার বার্তা
  • পুজো পা দিল ৬৯ তম বছরে
  • শিল্পী সুপম অধিকারী সাজাচ্ছেন মণ্ডপ
কলকাতা:

জীবনের যান্ত্রিকতা ফাঁদে পড়ে হারিয়ে যাচ্ছে স্বাভাবিক লয়, তাল, ছন্দ। যান্ত্রিক জীবনযাপনে আমরাও আমাদের ভিতরের যে ছন্দ তা হারিয়ে ফেলছি। অত্যাধুনিক যন্ত্রের ব্যবহারে প্রতিনিয়ত সব কাজে ঘটছে ছন্দপতন। বাণিজ্যিক পণ্যের বিজ্ঞাপনে ভরে যাচ্ছে বিকৃত মানসিকতা। যন্ত্র এমন ভাবে আমাদের গ্রাস করছে যে মুঠোফোনটাই হয়ে উঠছে আমাদের জীবন। এই যন্ত্রদানবের হাত থেকে আমাদের শিকল কেটে বেরিয়ে আসার পথ দেখাতে চাইছে ঠাকুরপুকুরের একটি পুজোমণ্ডপ। ৬৯ তম বর্ষে তাদের থিম ‘ছন্দ আসুক ফিরে’। যন্ত্রনির্ভরতা কমিয়ে খোলা হাওয়ায় মুক্তির স্বাদ এনে দেওয়াই তাদের লক্ষ্য। শিল্পী সুপম অধিকারীর হাতে রূপ পাচ্ছে তাদের এই থিম।

একটু খেয়াল করলে দেখা যাবে আজকাল পাশাপাশি বসেও দু’বন্ধু কথা বলে সোশ্যাল মিডিয়ায়। এই পরিস্থিতি থেকে মুক্তি দিতে পারে একমাত্র কবিতার ছন্দ। তাই মণ্ডপ গড়তে বঙ্কিমচন্দ্র থেকে শুরু করে জয় গোস্বামী পর্যন্ত কবিদের কবিতার উপরে নির্ভর ভরসা রেখেছেন উদোক্তারা। গোটা মণ্ডপ জুড়ে থাকবে বিভিন্ন কবিতার ছেঁড়া ছেঁড়া অংশ। মুঠোফোন কিছুক্ষণ হলেও থাকবে আপনার পকেটে। মন জুড়ে বাস করবে কবিতার ছন্দ।

Durga Pujo 2018: দুর্গা পুজোয় তানিষ্কের উপহার 'অপরূপা' কালেকশন!

 

Advertisement

পুজোয় অপরূপা হতে মেনে চলুন ফ্যাশন ডিজাইনার অগ্নিমিত্রা পলের এই টিপসগুলি

 

Advertisement

যন্ত্র ভুলে ছন্দে মাতুন, বার্তা দিচ্ছে পুজোমণ্ডপ

 

Advertisement

পুজোর গান নিয়ে ইউটিউবে হাজির এক ঝাঁক নবীন প্রতিভা

২০০১ সালে পরিচালক স্টিফেন স্পিলবার্গ ‘আর্টিফিসিয়াল ইন্টেলিজেন্স’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেছিলেন। গল্পে একটি যন্ত্রবালককে দত্তক নেয় একটি পরিবার। যন্ত্রবালকের মাথা সফটওয়ারে গঠিত। সে বুদ্ধিদীপ্ত এবং ইমোশনাল হয়ে ওই পরিবারের মানুষ মা কে নিজের মা হিসাবে পেতে চেয়েছিল। কিন্তু মা ততদিনে যান্ত্রিক জীবনে অভ্যস্ত তাই উল্টে তিনিই শেষে ওই রোবট বালককে ত্যাগ করে আসেন। সেই মায়ের মতোই আমরাও প্রতি দিন নিজেদের অজান্তে এগিয়ে যাচ্ছি রোবট হওয়ার দিকে। আর তা যাতে না হয় সেই পথই দেখাচ্ছে ঠাকুরপুকুর ক্লাব। আমরাও না হয় সেই পথে হেঁটে একটু সচেতন হই। মায়ের কাছে প্রার্থনা থাক, যন্ত্র নয় মানুষ গড়ি আমরা।

Advertisement

মায়ের পায়ে অঞ্জলি দিয়ে পথশিশুদের ‘ইচ্ছেপূরণ’

 

Advertisement