தமிழில் படிக்க
This Article is From Oct 15, 2018

ফের দূষণের করাল গ্রাসে পড়তে চলেছে দিল্লি, উপযুক্ত ব্যবস্থা নিচ্ছে সরকার

শীত এসে পড়ার ঠিক আগে আগেই দিল্লির আবহাওয়া আবার দূষণে পরিপূর্ণ হতে আরম্ভ করল। রাতের তাপমাত্রা ঘোরাফেরা করছে ষোল ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।দিনের তাপমাত্রা আবার বেড়ে দাঁড়াচ্ছে ত্রিশ ডিগ্রি সেলসিয়াসে।

Advertisement
অল ইন্ডিয়া Translated By

Highlights

  • বাতাসের 'মান' ভয়ঙ্কর কমে গিয়েছে দিল্লিতে
  • প্রতিবেশি দুই রাজ্য়ে ফসল পুড়িয়ে দেওয়া এর অন্যতম বড় কারণ
  • সরকার উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করবে শীঘ্রই
নিউ দিল্লি:

শীত এসে পড়ার ঠিক আগে আগেই দিল্লির আবহাওয়া আবার দূষণে পরিপূর্ণ হতে আরম্ভ করল। রাতের তাপমাত্রা ঘোরাফেরা করছে ষোল ডিগ্রি সেলসিয়াসের আশেপাশে।দিনের তাপমাত্রা আবার বেড়ে দাঁড়াচ্ছে ত্রিশ ডিগ্রি সেলসিয়াসে। এর মধ্যেই, সার্বিকভাবে এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বা বাতাসের মানের সূচক নেমে গিয়েছে ‘খারাপ’ অবস্থায়। রবিবার সকাল দশটায় যা ছিল 201। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ জানিয়েছে তারা ইতিমধ্যেই ভয়াবহ দূষণ রুখতে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করার ব্যাপারে সিদ্ধান্ত নিয়ে ফেলেছে। এই সময়টায় দিল্লি সহ পার্শ্ববর্তী এলাকায় দূষণের মাত্রা বেড়ে যাওয়ার অন্যতম প্রধান কারণ দিওয়ালির সময় প্রভূত বাজি পোড়ানো এবং পাঞ্জাব ও হরিয়ানার চাষিদের ফসল পোড়ানো।

নাসা ইতিমধ্যেই দেখিয়ে দিয়েছে, তাদের উপগ্রহ চিত্রে ধরা পড়েছে, এই দুই রাজ্যে কেমনভাবে ধান খেত পুড়িয়ে দেওয়া হয়।

দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল জানিয়েছেন প্রতিবেশি দুই রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে এই বিষয়টি নিয়ে অবিলম্বে আলোচনায় বসবেন তিনি।

Advertisement

প্রসঙ্গত, এই ভয়াবহ দূষণের কারণেই গত বছর দিল্লিতে বাজি পোড়ানো নিষিদ্ধ করে দিয়েছিল সুপ্রিম কোর্ট। ওই রায় দেওয়ার সময় সুপ্রিম কোর্ট এই কথাও জানিয়েছিল যে, দিল্লির ত্রিশ শতাংশ শিশুই হাঁপানির রোগি।

Advertisement