Read in English
This Article is From Jan 10, 2019

মোনালিসা কি আপনার দিকেই তাকিয়ে? জার্মান গবেষকরা জানালেন ছবির আসল সত্য

২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

Advertisement
ওয়ার্ল্ড

আপনার কি কখনও মনে হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা আপনার দিকেই তাকিয়ে?

লন্ডন:

আপনার কি কখনও মনে হয়েছে লিওনার্দো দ্য ভিঞ্চির বিশ্ব বিখ্যাত তৈলচিত্র মোনালিসা আপনার দিকেই তাকিয়ে আছে, সে আপনি যেদিকেই যান না কেন, আপনার দিকেই চেয়ে রয়েছে দেওয়ালে টাঙানো ওই মানবীর একজোড়া চোখ। শিল্প উত্সাহীদের মধ্যে সবচেয়ে কৌতুকপূর্ণ এবং একইসঙ্গে জনপ্রিয় এই প্রশ্ন! তবে জার্মান গবেষকগণের মতে, মোনালিসা কিন্তু মোটেও আপনার দিকে তাকিয়ে নেই! সাধারণত বিজ্ঞানে, "মোনালিসা এফেক্ট" কথাটির অর্থ হল, যে ব্যক্তির ছবি আঁকা হয়েছে, তাঁর চোখ দু'টো যেন আপনার দিকেই চেয়ে রয়েছে। আপনি যতই ছবি কাছে আসবেন বা দূরে সরবেন, চোখের দৃষ্টি যেন আপনাকেই লক্ষ্য করে চলেছে।

ম্যাকডোনাল্ডের কর্মীকে আক্রমণ, পাল্টা আক্রমণে আত্মরক্ষা তাঁর, ভিডিও ভাইরাল

বায়েলেফেল্ড ইউনিভার্সিটির গবেষকরা দেখিয়েছেন যে এই প্রভাবটা কিন্তু মোনালিসার ছবির সাথে ঘটেনি।

Advertisement

বিশ্ববিদ্যালয়ের সেবাস্তিয়ান লথ আরও বলেন, "অদ্ভুতভাবে, আমাদের দিকে তাকিয়ে আছে কিনা বুঝতে কিন্তু আমাদের পোর্ট্রেটটির সামনে দাঁড়িয়ে থাকতে হয় না। এমনিক পোর্ট্রেট যদি সোজা তাকিয়ে থাকে তাহলেও না। এরকম তখনই মনে হয় যখন আমরা বাম বা ডান দিকে সরি বা ছবি থেকে বিভিন্ন দূরত্বে সরে সরে যাই। 'আমার দিকেই তাকিয়ে আছে' এই মনোভাবটা আসলে মোনালিসা এফেক্ট।”

তিনি আরও বলেন, "এই প্রভাব নিজেই অনির্দিষ্ট এবং বিক্ষিপ্তও, কিন্তু মোনালিসার সাথে ঠিক এমনই ঘটেনি।”

Advertisement

স্কুলে পড়ুয়াদের ওপর হামলা, মাথায় ছুরির আঘাত, আহত ২০

জার্নাল আই-পারসেপশনে প্রকাশিত এই গবেষণার জন্য, দলটি কম্পিউটারের স্ক্রিনে মোনালিসার দিকে তাকিয়ে অংশগ্রহণকারীদের একটি ছোট্ট দলকে মোনালিসার দৃষ্টিভঙ্গি ও দিকনির্দেশনা মূল্যায়ন করতে অনুরোধ করে।

Advertisement

একটা ভাঁজ করা যায় এমন স্কেল তাঁদের সামনে রাখা হয় এবং কম্পিউটার স্ক্রিন বসানো হয় বিভিন্ন দূরত্বে। অংশগ্রহণকারীরা জানাচ্ছিলেন যে মোনালিসার দৃষ্টির দিক কোথায় ওই স্কেলের সঙ্গে মিলে যাচ্ছে।

দলটি প্রতিকৃতির ১৫ টি ভিন্ন বিভাগ নিয়ে এই নির্দেশনার কাজটি করেন। সম্পূর্ণ মাথা থেকে শুরু করে কেবল চোখ ও নাক পরীক্ষা করেও দেখা হয় যে, মোনালিসার মুখের আলাদা আলাদা বৈশিষ্ট্যগুলিও দর্শকদের দৃষ্টিভঙ্গির ধারণাকে প্রভাবিত করেছে কি না।

Advertisement

‘ভুল করে' বিজনেস ক্লাসের ১৬ হাজার ডলারের টিকিট ৬৭৫ ডলারে বেচে দিল এই বিমান সংস্থা

২000 এরও বেশি মূল্যায়ন সংগ্রহ করে দেখা গেছে যে, মোনালিসার দৃষ্টিভঙ্গি সোজা নয় বরং দর্শকের ডানদিক ঘেঁষা।

Advertisement

"সুতরাং, এটি পরিষ্কার যে মোনালিসা এফেক্ট শব্দটি এক্ষেত্রে যথার্থ নয়। এটা আসলে হল ছবির চোখে নিজেকে কেন্দ্র ভাবার দৃঢ় আকাঙ্ক্ষা। নিজেকে মনোযোগের কেন্দ্র ভাবার প্রয়াস এমনকি যদি আপনি ওই ব্যক্তিকে নাও জানেন!” বলছেন গবেষকরা।

Advertisement