This Article is From Jan 10, 2019

সংরক্ষণের নতুন বিলটিকে চ্যালেঞ্জ করে পিটিশন দাখিল সুপ্রিম কোর্টে

এই বিলকে চ্যালেঞ্জ করেই পিটিশন দাখিল করা হল সুপ্রিম কোর্টে। যে পিটিশনে বলা হয়, এই নতুন বিলের ফলে খুব সুচারুভাবে সংবিধানের অন্তত দুটি 'জরুরি বিষয়ের' অবমাননা করা হয়েছে।

সংরক্ষণের নতুন বিলটিকে চ্যালেঞ্জ করে পিটিশন দাখিল সুপ্রিম কোর্টে

১০ শতাংশ সংরক্ষণের বিলটিকে চ্যালেঞ্জ করে পিটিশন দেওয়া হল সুপ্রিম কোর্টে

নিউ দিল্লি:

সংরক্ষণ সংক্রান্ত নতুন আইনটি প্রবল চ্যালেঞ্জের মুখে পড়ল। 'জেনারেল' হিসেবে এতদিন যাঁরা তকমা পেয়ে এসেছেন, তাঁদের মধ্যে অর্থনৈতিকভাবে দুর্বল শ্রেণীটি চাকরি ও শিক্ষার ক্ষেত্রে ১০ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবে বলে জানিয়েছিল কেন্দ্রীয় মন্ত্রিসভার নতুন বিল। সেই বিলকে চ্যালেঞ্জ করেই পিটিশন দাখিল করা হল সুপ্রিম কোর্টে। যে পিটিশনে বলা হয়, এই নতুন বিলের ফলে খুব সুচারুভাবে সংবিধানের অন্তত দুটি 'জরুরি বিষয়ের' অবমাননা করা হয়েছে। কয়েকটি বিরোধী দলের সমর্থন নিয়ে বুধবারই রাজ্যসভায় পাশ হয়ে যায় ৫০ শতাংশেরও বেশি সংরক্ষণ করা যাবে, এমন নতুন বিল। অতি দ্রুত এই প্রক্রিয়াটি সম্পন্ন করা হয়। 

তথাকথিত উঁচু জাতের সুবিধার কথা ভেবে তৈরি করা এই বিল বহু বিরোধী দলই সমর্থন করেনি। কংগ্রেস, আরজেডি, বামফ্রন্ট, ডিএমকে'র মতো দলগুলি বিলটি নিয়ে আরও পর্যালোচনার দাবি করেছিল। 

যে পিটিশন করা হয়েছে, তাতে জানানো হয়, এই নতুন বিলের ফলে সংবিধানের আর্টিকল ১৫ ও আর্টিকল ১৬'তে বলা নিয়মগুলির অবমাননা করা হয়েছে।

যদিও, এর আগে, বিলটি পাশ করার সময়, কেন্দ্রের পক্ষ থেকে একাধিকবার বলা হয়েছিল যে, এই বিল সুপ্রিম কোর্টের অবমাননা করেনি কখনওই।

 

 

 

 

.